adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপির লংমার্চে অংশ নিচ্ছে না জামায়াত!

নিজস্ব প্রতিবেদক : তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে আগামী ২২ ও ২৩ এপ্রিল তিস্তা অভিমুখে লংমার্চ করবে বিএনপি। এই কর্মসূচিতে ১৯ দলীয় জোটের অন্য শরিকদের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে বিএনপি। জোটের শরিকরা লংমার্চে অংশ নেয়ার সিদ্ধান্ত নিলেও দ্বিধা-দ্বন্দ্বে আছে অন্যতম শরিক জামায়াতে ইসলামী। জামায়াতের নীতি নির্ধারণী একটি অংশ মনে করে বিএনপিকে একক আন্দোলন করতে দেয়া উচিত।
বৃহস্পতিবার রাতে ১৯ দলীয় জোট নেতাদের বৈঠকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জোটের সব দলকে লংমার্চে অংশ নেয়ার আহ্বান জানান। তার আহ্বানে সবাই সম্মত হলেও জামায়াত এখনো সিদ্ধান্ত ঠিক করতে পারেনি। এনিয়ে জামায়াতের নীতি-নির্ধারকরা বৈঠক করেছেন শুক্রবার। জানা গেছে, বৈঠকে লংমার্চে যোগদানের বিষয়ে জামায়াতের দুটি মতামত আসে।  একপক্ষ বলছে, উপজেলা নির্বাচনসহ বেশ কিছু বিষয়ে বিএনপির সঙ্গে জামায়াতের দূরত্ব সৃষ্টি হযেছে। এটা কমাতে লংমার্চে যোগ দেয়া উচিত। আরেকটি অংশ বলছে, এই মুহূর্তে সরকার জামায়াতের ওপর তেমন ‘দমন-পীড়ন' করছে না, লংমার্চে যোগ দিলে সেটা বেড়ে যেতে পারে। তাছাড়া বিএনপিকে একক আন্দোলন করতে দেয়া উচিত।
জানা গেছে, দুটি পক্ষ ঐকমত্যে পৌঁছতে না পারায় সিদ্ধান্তের ভার ছেড়ে দেয়া হয়েছে জেলা নেতৃবৃন্দের ওপর। জেলা নেতারা যে মতামত দেবেন, তার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে জামায়াতের কারাগারের বাইরে থাকা কোনো দায়িত্বশীল নেতা ডয়চে ভেলের কাছে এব্যাপারে আনুষ্ঠানিক মন্তব্য করতে রাজি হননি।
এদিকে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন ডয়চে ভেলেকে জানান, বিএনপি চেয়ারপারসন জোটের সব দলকে লংমার্চে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন৷ সবাই অংশগ্রহণে সম্মত হয়েছেন। জামায়াত অংশ নেবে না – এমন কোনো কথা তারা বলেনি। তিনি জানান, এটি জোটের কর্মসূচি নয়, বিএনপির কর্মসূচি, তাই কেউ যোগ না দিলে সেটা তাদের নিজস্ব ব্যাপার।
তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে আগামী ২২ ও ২৩ এপ্রিল তিস্তা অভিমুখে লংমার্চের ঘোষণা দিয়েছে বিএনপি৷ ২২ এপ্রিল সকাল ৮টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রওনা হবে লংমার্চটি৷ ২৩ এপ্রিল সকাল ১১টায় তিস্তার ডালিয়া পয়েন্টে প্রতিবাদ সমাবেশ হবে। সূত্র: ডিডব্লিউ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া