adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লংমার্চ দিয়ে ব্যর্থতার ‘অপবাদ’ ঘোচাতে চান খোকা-সালাম

ছবি: সাদেক হোসেন খোকা ও আবদুস সালাম

নিজস্ব প্রতিবেদক : বিএনপির সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলনের ব্যর্থতার দায় ঘুরে ফিরে নিজেদের ওপর আসায় আক্ষেপ রয়েছে ঢাকা মহানগর বিএনপির শীর্ষ নেতা সাদেক হোসেন খোকা ও আবদুস সালামের।  
তবে তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে বিএনপির লংমার্চ কর্মসূচি সফল করে সেই অপবাদ ঘোচাতে চান তারা। বিএনপির এই দুই গুরুত্বপূর্ণ নেতার বিশ্বস্ত ও ঘনিষ্ঠ সূত্রের তরফে পাওয়া যাচ্ছে এমন আভাসই। শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ওই কর্মসূচি নিয়ে পৃথক দু’টি প্রস্তুতি সভায়ও খোকা-সালামের কন্ঠে ব্যক্ত হয় একই আশাবাদ। 
ভাসানী ভবনের দ্বিতীয় তলায় ঢাকা মহানগরের বিভিন্ন পর্যায়ের যুগ্ম-আহবায়কদের নিয়ে এ প্রস্তুতি সভা করেন খোকা। সভায় উপস্থিত এক নেতা নাম না প্রকাশের শর্তে জানান, বিএনপির ঢাকা মহানগর আহ্বায়ক সাদেক হোসেন খোকা তার বক্তব্যে মহানগর বিএনপি নিয়ে বিভিন্ন জনের সমালোচনায় আক্ষেপ প্রকাশ করেন। তিনি বলেন, সবাই আমাদের দিকেই(ঢাকা মহানগর বিএনপি)আঙুল তুলছে। আমরা নাকি সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়েছি। সব দায় নাকি আমাদের। এটা দুঃখজনক। 
খোকা বলেন, এ সব সমালোচনায় অবশ্য ভেঙে পড়ার কিছু নেই। যে যাই বলুন, আমরা আমাদের কাজ করে যাবো। যেকোনো আন্দোলনে মহানগর সামনে ছিল, ভবিষ্যতেও থাকবে। খোকা আরো বলেন, মহানগর বিএনপির নেতাকর্মীরা গুলি বুকে খান, পিঠে খান না। সংগ্রামে পেছনে সরে যাওয়ার নই আমরা। তাই আমরা আমাদের কাজ করে যাবো। এক সময় আমাদের প্রতি অন্যদের ভুল ভাঙবে। ‘পাছে লোকে কিছু বলে’ এমন চিন্তায় মশগুল থাকলে রাজনীতি করা যায় না। এদিকে ভবনের তৃতীয় তলায় অনুষ্ঠিত কোতোয়ালি ও বংশাল থানা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুল সালাম। বৈঠক সূত্রে জানা গেছে, সালামও এ কর্মসূচিকে অগ্নিপরীক্ষা হিসেবে নিয়েছেন। কারণ, সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার জন্য সরাসরি সালামের দিকেই 
অভিযোগের আঙুল তোলা হয়েছে বিএনপির বিভিন্ন মহল থেকে।
বৈঠকে বক্তব্য দিতে গিয়ে আবদুস সালাম বলেন, অনেকে অনেক অপবাদ দিয়েছেন। শুধু সেই অপবাদ ঘোচানোর জন্যই নয়, দলের প্রতি ভালোবাসা থেকেই আমাদের এ কর্মসূচি সফল করতে হবে।
উভয় বৈঠকেই পানির ন্যায্য হিস্যার দাবিতে তিস্তা অভিমুখে লংমার্চ কর্মসূচি সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতির আহ্বান জানান নেতারা।
সভায় সাদেক হোসেন খোকা আরও বলেন, পররাষ্ট্র নীতিতে নতজানু এই সরকারের আমলে ভারতের একতরফা পানি প্রত্যাহারের ফলে বাংলাদেশের নদীগুলো শুকিয়ে যাচ্ছে। দেশ আজ মরুভূমিতে রূপান্তরিত হচ্ছে। অথচ প্রতিবাদ না করে ভারতের স্বার্থ রক্ষা করে চলছে সরকার।
তিনি বলেন, জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সরকারকে হটিয়েই তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় করতে হবে। আবদুস সালাম বলেন, আমাদের হিস্যার পানি অন্যরা নিয়ে যাবে, আমরা চেয়ে চেয়ে দেখবো, তা হয় না। নিজের দেশের অধিকার আদায়ে এ কর্মসূচি। সর্বাত্মক চেষ্টায় এটি সফল করতে হবে।
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক কাজী আবুল বাশার, এম এ কাইউম, আবদুল লতিফ, সামছুল হুদা, মুন্সী বজলুল বাসিত আনজু, আজিজ উল্লাহ আজিজ, আলী আজগর মাতাব্বর, ডা. নূর জাহান মাহবুব, মোহাম্মদ মোহন, ডেমরা থানা বিএনপির সভাপতি নবী উল্লাহ নবী, সাবেক কমিশনার ফেরদৌসী আহমেদ মিষ্টি প্রমুখ। 
কোতোয়ালি থানা বিএনপির বৈঠকে থানা কমিটির আহ্বায়ক ও ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মোহন বৈঠকে সভাপতিত্ব করেন।
এতে কোতোয়ালি থানার সকল ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। লংমার্চ সফলে রোববার রাজধানীর বিভিন্ন থানা পর্যায়ে পৃথক পৃথক প্রস্তুতি সভা হবে বলেও জানান ঢাকা মহানগরের একাধিক নেতা।
শনিবার দুপুরে লংমার্চের প্রচারণায় নয়াপল্টনে লিফলেট বিতরণ করে জনসংযোগ করেন দলটির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার ও যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। কর্মসূচিতে অংশ নিতে সবার প্রতি আহ্বান জানান তারা।
শুধু রাজধানীতেই নয়, সংশ্লিষ্ট জেলা ও থানাগুলোতেও জোরেসোরে প্রস্তুতি ও প্রচারকাজ চলছে বলে জানান রিজভী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া