adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতকে নিয়ে চিন্তিত বিএনপি -সতর্কও করলেন খালেদা

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সঙ্গে জামায়াতের সমঝোতা হচ্ছে-এই ধরনের খবরে বিএনপি চেয়ারপারসন ও ১৯ দলীয় জোটের নেত্রী খালেদা জিয়া ােভ প্রকাশ করেছেন। তিনি আওয়ামী লীগের ফাঁদে পা না দিতে জামায়াত নেতাদের সতর্ক করেছেন।
বৃহস্পতিবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে জোট নেতাদের সঙ্গে বৈঠকে খালেদা জিয়া উপস্থিত জামায়াত নেতাকে বলেন, আওয়ামী লীগ আপনাদের ছাড় দেবে না। তারা অনেক ষড়যন্ত্র করবে। বিশেষ করে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত নেতাদের বিষয়ে। তাই এমন কিছু করবেন না যাতে আপনারা বিছিন্ন হয়ে যান।
বৈঠকে খালেদা জিয়া উপস্থিত জামায়াত নেতার কাছে বর্তমান পরিস্থিতিতে তাদের দলের অবস্থান জানতে চান। এসময় মহানগর জামায়াতের নায়েবে আমির আবদুল হালিম জানান, নির্বাচনের আগে নানা সমস্যার কারণে সব সময় যোগাযোগ রাখা সম্ভব হয়নি। আমরা সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা করছি। তবে জামায়াত জোটের সঙ্গে আছে।
বৈঠকে সিদ্ধান্ত হয়, এখনই সরকারবিরোধী সর্বাত্মক আন্দোলন নয়, নিজ নিজ দল গোছানোর কাজ করবে বিএনপি নেতৃত্বাধীন ১৯ দল। সেেেত্র অক্টোবরের আগে মাঠের আন্দোলনে প্রধান বিরোধী জোটকে দেখার সম্ভাবনা কম। তবে এই সময়ের মধ্যে ইস্যুভিত্তিক আন্দোলন চালিয়ে যাবে বিএনপি জোট।
বৈঠকে উপস্থিত জোটের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় দুই ঘণ্টাব্যাপী বৈঠকে প্রথমে উপজেলা নির্বাচনের সার্বিক মূল্যায়ন করা হয়। পরে বেলার নির্বাহী সৈয়দা রিজওয়ানার স্বামী আবু বকর সিদ্দিক অপহরণের প্রসঙ্গও উঠে আসে। এছাড়া তিস্তার পানি সমস্যা ও লংমার্চ ও পরবর্তী আন্দোলন কর্মসূচি, লংমার্চ কর্মসূচি নিয়ে বৈঠকে আলোচনা হয়।
বৈঠকে জোটের সব শরিকদলের নেতারা উপস্থিত ছিলেন। আর খালেদা জিয়া ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও ছিলেন।
বৈঠকে উপস্থিত জোটের কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে নতুন বার্তা ডটকমের প  থেকে শুক্রবার কথা হয়। তাদের বক্তব্যে বৈঠক সম্পর্কে জানা যায়, উপজেলা নির্বাচনের পর প্রথম জোটের সভার শুরুতেই এই নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠক মনে করেছে, নির্বাচনে সরকারি দলের ভোট ‘ডাকাতি’তে প্রমাণ হয়েছে বিএনপি জোটের প্রতি মানুষের সমর্থন আছে। পাশাপাশি নির্দলীয় সরকারের দাবিতে জোটের অবস্থান সঠিক ছিল তাও প্রমাণ হয়েছে।
আরো জানা যায়, এরপর বৈঠকে তিস্তার পানির হিস্যা আদায়ের দাবিতে বিএনপির লংমার্চের বিষয়ে গুরুত্বসহ আলোচনা হয়। জোটের নেতারা এ বিষয়টিকে দলগতভাবে না দেখে জাতীয়ভাবে মূল্যায়ন করতে লংমার্চে খালেদা জিয়াকে নেতৃত্ব দেয়ার পরামর্শ দেন।
এ বিষয়ে খালেদা জিয়া জোট নেতাদের বলেন, খুব শিগগির নীলফামারীতে জনসভা হবে। সেখানে তিনি (খালেদা) উপস্থিত থাকবেন। এছাড়া যেহেতু দলের প থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে লংমার্চ করার ঘোষণা দেয়া হয়েছে তাই সে অনুযায়ী কর্মসূচি পালিত হবে।
বৈঠকে বিএনপির আয়োজনে এই লংমার্চে শরিক দলের নেতারা নিজেদের নৈতিক সমর্থনের কথা জোট নেতাকে জানিয়েছেন। একই সঙ্গে নিজেদের সাধ্যমতো অংশগ্রহণেরও কথা বলেছেন।
জানা গেছে, বৈঠকে দ্রুত সময়ের মধ্যে জোটের কোনো কর্মসূচি বা সিদ্ধান্ত নেয়ার জন্য একটি স্টিয়ারিং কমিটি গঠনের পরামর্শ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান কাজী জাফর আহমেদ। তবে এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।
এদিকে জোট থেকে সম্প্রতি বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়া ন্যাপ ভাসানীর ভারপ্রাপ্ত সভাপতি দাবিদার অ্যাডভোকেট  মো. আজহারুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন। এ বিষয়ে আলোচনা হলে তিনি বলেন, ন্যাপের চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক একটি ুদ্র অংশকে নিয়ে বের হয়ে গেছেন। আমরা জোটের সঙ্গে আছি এবং থাকবো।
সবশেষ বৈঠকে আন্দোলনের পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনা হয় বলে জানা যায়। এসময় খালেদা জিয়া বলেন, টানা আন্দোলন কর্মসূচিতে সারাদেশে বিএনপি ও জোটের হাজার হাজার নেতাকর্মী জেলে আছে। অনেকে এখনো বাড়ি ফিরতে পারছেন না। তাই এখনই আন্দোলন না। আমরা দল গোছানো শুরু করেছি। আপনারাও নিজ নিজ সংগঠনকে শক্তিশালী করার পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি নিন। সময় মতো আন্দোলন হবে।
তবে কর্মসূচির বিষয়ে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও সর্বাত্মক আন্দোলনে নামার আগে বিভিন্ন ইস্যুতে কর্মসূচি পালন করা হবে। সেেেত্র বিদুৎ, জ্বালানি ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতিসহ জাতীয় ইস্যুগুলোতে উপযুক্ত কর্মসূচি পালন করার সিদ্ধান্ত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া