adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর করুণায় বেঁচে আছে দেশের মানুষ: মান্না

নিজস্ব প্রতিবেদক : নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, প্রধানমন্ত্রীর হস্তেেপর কারণে বেলার প্রধান নির্বাহী রিজওয়ানার স্বামী ফিরে এসেছেন। তাহলে তো বলাই যায়, চৌধুরী আলম, ইলিয়াস আলীদের উদ্ধারের েেত্র হস্তপে করেননি প্রধানমন্ত্রী। এসব কারণে একটি বিষয় স্পষ্ট, একজন মানুষের করুণার ওপর দেশের মানুষ বেঁচে আছে।
শুক্রবার বিকেলে জাতীয় প্রেস কাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত সাংবাদিক এবিএম মূসা স্মরণসভায় এসব কথা বলেন তিনি। মান্না বলেন, রিজওয়ানার স্বামী অপহƒত আবু বকর সিদ্দিককে ফিরিয়ে দেয়া হলো। কিন্তু কী কারণে কারা তাকে অপহরণ করেছিল, তা আমরা এখনো জানি না। আবার আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে, গত চার বছরে সাড়ে চার শর বেশি মানুষ অপহƒত হয়েছে।
স্মরণ সভায় গবেষক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ বলেন, অপহরণকারীরা রিজওয়ানার স্বামীকে অপহরণের পর ছেড়ে দিয়েছে। আবার তার পকেটে ৩০০ টাকাও দিয়েছে। তাতে সন্তুষ্ট হয়ে অপহরণকারীদের ভালো মানুষ হিসেবে আখ্যা দিয়ে বিষয়টি চাপা দেয়ার কোনো সুযোগ নেই। আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর উচিত তিনি কী কারণে অপহƒত হয়েছেন, তা সঠিক তদন্তের মাধ্যমে বের করা।
আমি উপস্থিত থাকলেও নির্বাচন পরিস্থিতি এ রকমই হতো’- ছুটি থেকে ফিরে প্রধান নির্বাচন কমিশনারের এই বক্তব্য তুলে ধরে আবুর মকসুদ বলেন, এর মাধ্যমে নির্বাচন কমিশনার জীবনের সবচেয়ে বড় সত্য কথাটি বলেছেন। এই বক্তব্যের মাধমে তার আসল পরিচয়ও ফুটে উঠেছে। এর মানে হলো, ভবিষ্যতে যে নির্বাচনগুলো হবে, সেগুলোর অবস্থাও পূর্ববর্তীগুলোর মতোই হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, হুমায়ূন আহমেদের নাটকের ‘তুই রাজাকার’-এর মতো করে মূসা সাহেব এই সরকারকে ‘তুই চোর’ বলে সম্বোধন করেছেন। এই কারণে সরকারের ভেতরকার চোরেরা মূসা সাহেবকে জড়িয়ে নানা কুৎসা রটনা করেছে, তাকে রাজাকার বলার চেষ্টাও করেছে। এমনকি মৃত্যুর পর তাকে প্রাপ্য সম্মানটুকু পর্যন্ত দেয়নি।

‘নিউ এজ’ পত্রিকার সম্পাদক নুরুল কবির বলেন, সামাজিকভাবে সর্বস্তরের মানুষ রিজওয়ানার স্বামী অপহরণের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখানোয় অপহরণকারীরা বুঝতে পেরেছিল, এটি তারা সামলাতে পারবে না। এই কারণেই হয়তো তাকে ছেড়ে দিয়েছে। প্রধানমন্ত্রী যদি এ েেত্র হস্তপে করে থাকেন, তবে তাকে অবশ্যই ধন্যবাদ জানাতে হবে। তবে কী কারণে এ বি সিদ্দিককে অপহরণ করা হলো, তা বের করার প্রয়োজন আছে।
মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে স্মরণসভায় আরও উপস্থিত ছিলেন ‘দৈনিক মানবজমিন’-এর সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সুশাসনের জন্য নাগরিক্-সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া