adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ ছাত্রলীগকর্মী হত্যায় ৪ ফাঁসির আসামি খালাস

নিজস্ব প্রতিবেদক : আজ থেকে ১৪ বছর আগে চট্টগ্রাম শাহ আমানত সেতুর সংযোগ সড়কে দিনের বেলায় ছাত্রলীগের আট নেতাকর্মীকে হত্যার দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আসামিরা সবাই ইসলামী ছাত্রশিবিরের কর্মী ছিলেন।
এ বিষয়ে করা এক আবেদনের শুনানি শেষে বিচারপতি আব্দুল হাই ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। খালাস পাওয়া আসামিরা হলেন- সাজ্জাদ হোসেন খান ওরফে সাজ্জাদ, আলমগীর কবির ওরফে মানিক, আজম ও মো. সোলায়মান।
আদালতে সোলায়মানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান।
তবে এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে যাবে বলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন।
উল্লেখ্য, ২০০০ সালের জুলাইয়ে সড়কে চলন্ত অবস্থায় একটি মাইক্রোবাসে থাকা ছাত্রলীগের আট নেতাকর্মীকে গুলি চালিয়ে হত্যা করা হয়। এদের মধ্যে মো. হাসিবুর রহমান হেলাল, রফিকুল ইসলাম সোহাগ, জাহাঙ্গীর হোসেন, আজিজুল ইসলাম বাবু, গাড়িচালক মনু ঘটনাস্থলেই মারা যান। পরে হাসপাতালে মারা যান আবুল কাশেম, জাহাঙ্গীর আলম ও জাহিদ হোসেন।
পরবর্তীতে এ বিষয়ে দায়ের করা মামলার শুনানি শেষে একই বছর চারজনকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আদালত। এছাড়া তিন আসামি এনামুল হক ওরফে এনাম, মো. আব্দুল কাইয়ুম চৌধুরী ওরফে রিমন ওরফে ইমন ও হাবিব খানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা একটি আবেদন করলে শুনানি শেষে আদালত তাদের খালাস দিয়ে রায় দেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া