adv
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৩ করার প্রস্তাব

 

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ থেকে ৩৩ বছর করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে দিয়েছেন জেলা প্রশাসকেরা (ডিসি)। বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশ বয়সসীমা নির্ধারিত রয়েছে ৩০ বছর। এছাড়াও স্বেচ্ছায় অবসর গ্রহণের বয়স ২৫ থেকে কমিয়ে ২০ বছর করার প্রস্তাবও দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জেলা প্রশাসকদের পাঠানো এই প্রস্তাবনার কথা জানা গেছে।
আগামী ৮ জুলাই থেকে ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন। ইতিমধ্যে সব বিভাগীয় কমিশনার ও ডিসিদের কাছ থেকে সম্মেলনে আলোচনার জন্য বেশ কিছু প্রস্তাব দেয়া হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে।
নওগাঁর জেলা প্রশাসক সুনির্দিষ্ট প্রস্তাবে বলেছেন, ‘আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ২০১১ সালের ২৬ ডিসেম্বর তারিখে ৩.২০১১ নং অধ্যাদেশ মোতাবেক Public servants (Retirement) Ordinance, ২০১১ অনুযায়ী সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের বয়সসীমা ৫৭ থেকে ৫৯ বছর করা হয়েছে। কিন্তু চাকরিতে প্রবেশের ক্ষেত্রে নির্দিষ্ট বয়স ৩০ বছর করা হয়েছে। চাকরি থেকে অবসর গ্রহণের বয়সসীমা বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে ৩২ থেকে ৩৩ বছর নির্ধারণ করা প্রয়োজন।
তিনি আরো প্রস্তাব করেন, ‘সরকারি কর্মচারীদের মধ্যে স্বাস্থ্যগত ও পারিবারিক কারণে অনেকের পক্ষেই ২৫ বছরের চাকরিজীবন অতিক্রান্ত করা সম্ভব হয় না। ফলে খোঁড়া অজুহাত প্রর্দশন পূর্বক মেডিকেল বোর্ডের মাধ্যমে অক্ষমজনিত অবসর আবেদন করেন তারা। এক্ষেত্রে কর্মচারীদের মেডিকেল বোর্ডের প্রতিবেদন সংগ্রহ ও অন্যান্য শর্তাদি পূরণ করতে অনেক সময় অতিবাহিত হয়।
তাই কর্মচারীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে গণ কর্মচারী (অবসর) আইন ১৯৭৪ এর ৯ (২) ধারা অনুযায়ী ২৫ বছর চাকরিজীবন পূর্তির পর স্বেচ্ছায় অবসর গ্রহণের বয়সসীমা ২০ করা প্রয়োজন।
একই প্রস্তাব দিয়েছেন রংপুর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ ও জয়পুরহাটের জেলা প্রশাসকরা।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিতব্য সম্মেলনটিতে সরকারের সব মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সচিব ও বিভাগীয় কমিশনাররা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষ হলে বাকি পর্বগুলো সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইয়া।
প্রতি বছরই দেশের সব জেলা প্রশাসকদের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া