adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তাহীনতায় রমনা বোমা হামলা মামলার পিপি

ছবি : ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রের পক্ষে সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছেন রমনা বোমা হামলার মামলার অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) এসএম জাহিদ হোসেন ওরফে জাহিদ সরদার।
এ বিষয়ে তিনি রাজধানীর কোতয়ালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। নিরাপত্তায় পুলিশ চেয়ে জিডির কপিসহ ডিএমপি কমিশনারের কাছে আবেদনও করেছেন তিনি। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বরাবরে এ আবেদন করা হলেও তাকে এখনও কোনো নিরাপত্তা দেওয়া হয়নি। 
জাহিদ সরদার রমনা বোমা হামলার প্রধান সরকারী কৌসুলির দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, গত ১৬ মার্চ মামলার যুক্তিতর্ক শুনানির এক পর্যায়ে মামলার প্রধান আসামি মুফতি হান্নান আমাকে প্রকাশ্য আদালতে হত্যার হুমকি দেয়। আমাকে চল্লিশ হাত মাটির নিচে পুঁতে ফেলার হুমকি দেয়া হয়। ওই দিনই আদালতের বারান্দায় আসামি মুফতি হান্নান আমাকে শার্টের কলার চেপে ধরে বলে, বড় পিপি হইছস, আমাদের সাজা হলে আমাদের লোকজন তোকে যেখানেই পাবে হত্যা করবে।
তিনি আরো বলেন, এ বিষয়ে রাজধানীর কোতয়ালী থানায় জিডি করি। উক্ত জিডিতে সংশ্লিষ্ট আদালতের বিচারক (সিন) মন্তব্য করে স্বাক্ষর করেন। তারপরও পুলিশের পক্ষ থেকে আমার নিরাপত্তার বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।
তিনি ক্ষোভের সাথে বলেন, বিডিআর হত্যা মামলার পিপিদের নিরাপত্তায় পুলিশ কনস্টেবল দেয়া হয়েছে। এ আসামিরা কোটালীপাড়ার ৭৩ কেজি বোমা হামলা ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলারও আসামি। তাদের নিরাপত্তায় পুলিশ কনস্টেবল দেয়া হয়েছে। এর আগে অ্যাডভোকট হাবিব হত্যা মামলা পিপিকেও পুলিশ কনস্টেবল দেয়া হয়েছিল। অথচ আমার নিরাপত্তা চেয়ে একাধিক আবেদন করা হলেও কোনো নিরাপত্তা দেয়া হয়নি।
এদিকে, বাংলা ১৪০৮ সনের ১ বৈশাখ রাজধানীর রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে নির্মম এ বোমা হামলার তেরটি বছর পার হলেও মামলার বিচার শেষ হয়নি। মামলার তদন্ত সাত কর্মকর্তার হাত ঘুরেছে। মামলাটির বিচারে তিন সরকার গত হয়েছে। একাধিকবার বিচারক বদলেছে, পিপি বদলেছে। কিন্তু মামলাটির বিচার এখনও শেষ হয়নি।
জাহিদ সরদার আরো বলেন, মামলাটি বিলম্বিত করার চেষ্টা হিসেবে নিম্ন আদালতের বিভিন্ন আদেশকে চ্যালেঞ্জ করে আসামিপক্ষ কমপক্ষে ১০বার হাইকোর্টে গেছে। কারণে-অকারণে সময় চেয়ে আদালতে আবেদন করেছেন। জেরাই একই প্রশ্ন বারবার করে কিংবা অপ্রাসঙ্গিক জেরা করে সময়ক্ষেপণ করছেন। শুধু মামলার তদন্ত কর্মকর্তাকেই তারা ১৯ কার্যদিবস জেরা করেছে। এভাবে মামলার কার্যক্রম বিলম্বিত হয়েছে।
তবে আসামিপক্ষের আইনজীবী ফারুক হোসেন মামলা বিলম্বিত করার অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, রাষ্ট্রপক্ষের অবহেলাতেই মামলার বিচার বিলম্বিত হয়েছে। আর বিলম্বিত বিচার ন্যায় বিচারকে বিঘিœত করে। আসামিরা দীর্ঘদিন ধরে ডান্ডাবেড়ি পরা অবস্থায় কারাগারে আটক আছেন। ফলে আসামিদের মানবাধিকার ক্ষুণœ হচ্ছে। রাষ্ট্রপক্ষ মামলার নিষ্পত্তিতে আন্তরিক হলে আরও আগে মামলার বিচার শেষ হতো। 
মুফতি হান্নান ছাড়া এ মামলার অপর ১৩ আসামি হলেন, আরিফ হাসান সুমন, মাওলানা আকবর হোসেন, শাহাদাত উল্লা জুয়েল, মাওলানা আবু তাহের, মাওলানা আব্দুর রউফ, মাওলানা মো. তাজউদ্দিন, মাওলানা সাব্বির, হাফিজ জাহাঙ্গীর আলম, মাওলানা আবু বকর, মুফতি শফিকুর রহমান, হাফেজ মাওলানা ইয়াহিয়া ও মুফতি আব্দুল হাই।
এদের মধ্যে মাওলানা আকবর হোসেন জামিনে থাকলেও যুক্তিতর্কের পর্যায়ে তার জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়। এছাড়া মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদাত উল্লা জুয়েল, মাওলানা আবু তাহের, মাওলানা শওকাত ওসমান ওরফে শেখ ফরিদ ও মাওলানা আব্দুর রউফ কারাগারে আটক আছেন। বাকিরা পলাতক। 
উল্লেখ্য, বাংলা ১৪০৮ সনের ১ বৈশাখ অর্থাৎ ২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে ১০ জন নিহত হন। বোমা হামলার ঘটনায় ওই দিনই বাবুপুরা পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ বাদী হয়ে রমনা থানায় এই মামলাটি দায়ের করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া