adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিযোগ থেকে বাঁচতে বারডেম চিকিৎসকদের নাটক

নিজস্ব প্রতিবেদক : দায়িত্বে অবহেলার অভিযোগ থেকে বাঁচতে অভিনব নাটকে মেতেছেন বারডেম হাসপাতালের চিকিৎসকরা। এজন্য তারা হাসপাতাল ভাংচুর ও চিকিৎসকদের লাঞ্ছিত করার মিথ্যা অভিযোগ তুলে মানববন্ধন করছেন। 
এমন অভিযোগ করেছেন চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণকারী সিরাজুল ইসলামের মেয়ে ফারহানা নাসরিন। তার বাবা বারডেম হাসপাতালের চিকিৎসকদের ভুল চিকিৎসা ও চিকিৎসার অবহেলায়ই জীবন হারিয়েছেন বলেও অভিযোগ করেন তিনি। 
মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসকাবে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ফারহানা নাসরিন। তার বাবা সিরাজুল ইসলাম ছিলেন জাতীয় প্রেসকাব কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি। এর আগে সকালে হাসপাতাল ভাংচুর ও লাঞ্ছনার অভিযোগ এনে বারডেম হাসপাতালের চিকিৎসকরা শাহবাগে অবরোধ ও মানববন্ধন এবং হাসপাতালে কর্মবিরতি পালন করেন। 
দুপুরে সংবাদ সম্মেলনে নাসরিন অভিযোগ করে বলেন, বারডেম হাসপাতালে চিকিৎসকদের অবহেলা ও ভুল চিকিৎসায় তার বাবার মৃত্যু হয়েছে। এ ঘটনা ধামাচাপা দিতে চিকিৎসকরা তাদের লাঞ্ছিত করা ও হাসপাতাল ভাংচুরের নাটক সাজিয়েছেন। এ ধরনের কোনো ঘটনা ঘটেনি দাবি করে তিনি বলেন, হাসপাতাল কর্তৃপ মিথ্যাচার করছে। কারণ, আমার বাবা ভর্তি ছিলেন ১৩ তলায়। অথচ হাসপাতাল কর্তৃপ দাবি করছে, আমরা ৫মতলায় ভাংচুর করেছি এবং চিকিৎসকদের লাঞ্ছিত করেছি। 
এটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। ভুল চিকিৎসায় আমার বাবার মৃত্যু হয়েছে- এটি হাসপাতাল কর্তৃপ স্বীকার করে কোনো টাকা না নিয়েই আমার বাবার লাশ দিয়ে দিয়েছে। হাসপাতাল কর্তৃপ চিকিৎসকদের লাঞ্ছিত করা বা ভাংচুরের কোনো তথ্য-প্রমাণ দিতে পারবে না বলেও দাবি করেন তিনি।
এক প্রশ্নের জবাবে নাসরিন বলেন, ঢাকা জেলার এএসপি বাবু আমার চাচা (বাবার ফুফাতো ভাই)। লাশ নেওয়ার মতো কোনো অভিভাবক না থাকায় চাচা এসেছিলেন। এ সময় চাচার সঙ্গে কয়েকজন পুলিশ সদস্যও ছিলেন। তারা ভাংচুর বা কোনো চিকিৎসককে লাঞ্ছিতও করেননি। অথচ হাসপাতাল কর্তৃপ দাবি করছে, আমার চাচার ইন্ধনে হাসপাতালে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। 

তিনি বলেন, ৯ এপ্রিল রাত ২টা ১০ মিনিটে আমার বাবা বমি করতে থাকলে তাকে বারডেম হাসপাতালের ১৩ তলার ১৩২নং ওয়ার্ডের ১৩৩১নং বেডে ভর্তি করা হয়। সে সময় কর্তব্যরত ডা. ফারুক পাঠান তাকে চিকিৎসা করেন। ১৩ এপ্রিল বিকেল চারটার দিকে হঠাৎ আমার বাবার শ্বাসকষ্ট দেখা দেয়। এ সময় তাৎণিক কোনো ব্যবস্থা না নিয়ে বিকেল সাড়ে চারটার দিকে চিকিৎসকরা অক্সিজেন নল দিয়ে চলে যান।
এমনকি কি কারণে রোগীর শ্বাসকষ্ট হচ্ছে জানতে চাইলেও চিকিৎসরা তা জানাননি। সন্ধ্যা ছয়টার দিকে অবস্থার আরো অবনতি হয়। এ সময় চিকিৎসকদের খবর দেওয়া হলেও কেউ আসেননি। এরপর সাতটার দিকে দফায় দফায় চিকিৎসকদের বলা হলেও তারা আর্টিফিসিয়াল অক্সিজেন দেওয়ার সিদ্ধান্ত নেন। অথচ অক্সিজেন দেওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আমার বাবা বমি করছিলেন। 
আর্টিফিসিয়াল এয়ারমাস্কস পরানো হয় সন্ধ্যা সাতটা ২০ মিনিটে। আর্টিফিসিয়াল অক্সিজেন পাম্প করার পরপরই মুখ দিয়ে প্রচুর রক্তরণে তিনি মারা যান।
চিকিৎসকদের অবহেলায় বাবার মৃতত্যু হয়েছে এমন অভিযোগ করেন নাসরিন। তিনি বলেন, মৃত্যুর পর আইসিইউয়ের চিকিৎসক জানিয়েছিলেন, অক্সিজেন নল দেওয়ার সঙ্গে সঙ্গে রোগীকে আইসিইউতে ভর্তি করা জরুরি ছিল। কিন্তু কর্তব্যরত চিকিৎসক এ বিষয়ে কিছু বলেননি।
ইসিজি মেশিন নষ্ট ছিল এমন অভিযোগ করে নাসরিন বলেন, দায়িত্বরত চিকিৎসক সোয়া আটটা ও নয়টায় দু’টি ইসিজি করেন। রিপোর্ট দু’টির মধ্যে কোনো মিল ছিল না। ইসিজি মেশিন নষ্ট ছিল বলে কর্তব্যরত নার্সরা স্বীকার করেছেন বলেও দাবি করেন তিনি। এ সময় চিকিৎসার দায়িত্বে নিয়োজিত ছিলেন আনোয়ার হোসেন ও কল্যান দেবনাথ। এ দু’জনই ছাত্র বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপ।
চিকিৎসায় অবহেলার জন্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কাছে লিখিত অভিযোগ দেওয়া হবে এবং আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে সিরাজুল ইসলামের ছেলে হাসান শাহরিয়ার, জাতীয় প্রেসকাব কর্মচারী ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক চান মিয়া উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া