adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোথায় ইলিশ?

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : ঘুম ঘুম চোখে সকাল পৌনে ছ’টায় রওনা দেই রমনার বটমূলের উদ্দেশ্যে। চোখ খোঁজে বাঙালির নববর্ষ উদযাপন। ছোট বেলা থেকে শুনতে শুনতে পহেলা বৈশাখের একটি ছবি খোঁজে মন।
বাসনে পান্তা আর ইলিশ নিয়ে খাচ্ছে বাঙালি, পরনে লাল সাদা পোশাক। গত ক’বছরে রমনা আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকায় বেশ চোখেও পড়তো এ দৃশ্য। ছায়ানটের মনোরম অনুষ্ঠান উপভোগ করে মানুষ বাঙালিয়ানা মন নিয়ে বের হয় রমনা থেকে। উৎসবের অনেক রং আছে এই অঞ্চলে। নাগরদোলা, সাপের খেলা, পুতুল নাচ, আর মনোহর দোকান সবই আছে।
চারদিকে আনন্দের বৈশাখ, হায় ইলিশ! রমনা থেকে সোহরাওয়ার্দী এ প্রান্ত থেকে ওপ্রান্ত, আর বাংলা একাডেমী থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, কলাভবন, মল চত্বর কোথাও দেখা পাইনি ইলিশের। বরং সোহরাওয়ার্দীতে কয়েকটি দোকানে দেখা যায় চিকেন বিরিয়ানী। 
দেখা যে একদম পাইনি, তা নয়। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে দু’টি দোকানে দেখা মিললো বাঙালির ইলিশকে। কিন্তু যে দাম, তা খাওয়া থেকে দূরে থাকছে বাঙালির উদর। প্রতি প্লেট পান্তা-ইলিশের জন্য সাড়ে তিনশ’ টাকা খরচ, চাট্টিখানি কথা নয়। 
বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার ও যাত্রাবাড়ীর কয়েকটি মাছের আড়তে দেড় কেজি ওজনের প্রতিটি ইলিশ ৬ হাজার টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। কারওয়ান বাজারের কিচেন মার্কেটের নিচ তলায় ‘আল্লাহর দান ফিস বিক্রয় কেন্দ্রে’ দেড় কেজি ওজনের একটি ইলিশ ছয় হাজার টাকায় বিক্রি করেছেন দোকান মালিক। এ ধরনের প্রতি হালি ইলিশ সেখানে ২৪ হাজার টাকা দরে বিক্রি হয়।
আর তাতে বোঝা যায় এবারের ইলিশের আগুন সহ্য করার ক্ষমতা নেই রাজধানীবাসীর। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া