adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাঁটাতারে প্রিয়জনের আনন্দাশ্র“

ডেস্ক রিপোর্ট : বাংলা নববর্ষের প্রথম দিনে বাংলাদেশ ও ভারতের বাংলাভাষাভাষীদের ব্যতিক্রমী এক মিলন মেলা হয়েছে পঞ্চগড়ের অমরখানা সীমান্তে। দুই দেশে বসবাসকারীদের স্বজনরা বছর পেরিয়ে আবারো পরস্পরকে কাছে পেয়ে আনন্দাশ্র“ বিসর্জন করে। কাঁটাতারের বেড়ার ফাঁক গলিয়ে প্রিয়জনদের ছুয়ে আবেগে আপ্লুত হয়ে ওঠে তারা।
সোমবার সকাল থেকে স্বজনদের সঙ্গে দেখা সাক্ষাৎ করতে আবাল-বৃদ্ধ-বণিতারা অমরখানা সীমান্তের ৭৪৪ নং মেইন পিলার এলাকায় জড়ো হন। প্রায় ৫ কিলোমিটার ব্যাপী এলাকাজুড়ে অপেক্ষায় থাকেন কয়েক হাজার মানুষ।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সবুজ সংকেত পেয়েই অবসান ঘটে তাদের অপেক্ষার। সবাই ছুটে যান কাঁটাতারের বেড়ার কাছে। এপাশে-ওপাশ থেকে সুখ-দুঃখের নানা আলাপ চারিতায় মেতে ওঠেন স্বজনরা। কুশল বিনিময় করেন।
অনেকেই আবেগে আপ্লুত হয়ে কেঁদে ফেলেন। কেউ কেউ কাঁটাতারের ওপর দিয়ে ছুড়ে দেন ছোটখাট নানা উপহার সামগ্রী। প্রায় ২০ হাজার মানুষের সমাগমে সেখানে অন্য রকম এক পরিবেশ তৈরি হয়। দুপুর ২টায় দুই দেশের মানুষের এ মিলন মেলার সমাপ্তি ঘটে।
স্বজনের সঙ্গে দেখা করতে আসা রইসুল ইসলাম সাংবাদিকদের জানান, ১৯৭৯ সাল থেকে তার ফুফু থাকেন ভারতে। দীর্ঘ ৪৫ বছর পর তার সঙ্গে দেখা। কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। তার ফুফুও ভাতিজাকে দেখার পর আবেগে আপ্লুত হন। চোখের পানি ধরে রাখতে পারেন না। প্রায় ঘণ্টাখানেক ধরে চলে দুজনের অশ্র“ বিসর্জন।
স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে দুই দেশের বাসিন্দারা সন্তোষ প্রকাশ করেছেন। তবে আরো বেশি সময় ধরে এ সুযোগ দেয়ারও দাবি জানান তারা।
গত ১৯৪৭ সালে ভারত পাকিস্তান বিভক্ত হওয়ার পর দুই দেশের নাগরিকরা বিচ্ছিন্ন হয়ে পড়েন। সেসময় থেকেই পাসপোর্ট-ভিসা ছাড়াই উভয় দেশে বিনা বাধায় যাতায়াত এবং স্বজনদের সঙ্গে কুশল বিনিময় ও দেখা সাক্ষাত করতে পারতেন লোকজন। কিন্তু নব্বইয়ের দশক থেকে এ সুযোগ বন্ধ হয়ে যায়। কিন্তু তখন থেকে দুই দেশের সীমান্ত রক্ষিবাহিনী প্রতি পহেলা বৈশাখে দুই দেশের স্বজনদের মিলিত হওয়ার সুযোগ করে দেয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া