adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উড়োজাহাজ রহস্য -এবার অনুসন্ধান সাগরের তলদেশে

আন্তর্জাতিক ডেস্ক : নিখোঁজ মালয়েশীয় উড়োজাহাজের খোঁজে এবার দক্ষিণ ভারত মহাসাগরের তলদেশে অনুসন্ধান কার্য চলবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া। অথৈ সাগরের গভীর তলদেশে তল্লাশি কাজের এ দায়িত্ব অর্পিত হচ্ছে মিনি সাবমেরিনের ওপর।
অস্ট্রেলীয় উদ্ধারকারী কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো সোমবার এ খবর জানিয়েছে। উদ্ধার অভিযানে দায়িত্বরত জয়েন্ট এজেন্সি কোঅর্ডিনেশন সেন্টারের প্রধান অগাস হোস্টন দেশটির পূর্বাঞ্চলীয় শহর পার্থে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, যত শিগগির সম্ভব নিখোঁজ উড়োজাহাজের সন্ধানে মিনি সাবমেরিন মোতায়েন করা হবে।
তিনি বলেন, অভিযানে থাকা টোয়েড পিঙ্গার লোকেটর ব্যবহারকারী ওশ্যান শিল্ড সোমবার দিনশেষে অনুসন্ধান কার্য স্থগিত করবে এবং খুব শিগগির পানির নিচে অনুসন্ধান পরিচালানায় মিনি সাবমেরিন ব্লুফিন-২১ মোতায়েন করা হবে। 
হোস্টনের বক্তব্য অনুযায়ী, দীর্ঘদিন নৌজাহাজ দিয়ে অনুসন্ধান শেষে নিখোঁজ উড়োজাহাজের ব্ল্যাক বক্সের (ফ্লাইট রেকর্ডার) সন্ধান কাজের দায়িত্ব ব্লুফিন-২১’র কাছে হস্তান্তর করা হচ্ছে। 
অনুসন্ধান এলাকায় নিয়োজিত জাহাজের রিসিভারে প্রায় সপ্তাহখানেক আগে রহস্যজনক রেডিও সংকেত বেশ কয়েকবার ধরা পড়লেও গত ক’দিন ধরে আর কোনো সংকেত না পাওয়ায় সেসব জাহাজের অনুসন্ধান কার্যক্রম স্থগিত করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।
হোস্টন বলেন, আমরা প্রায় ছয় দিন ধরে কোনো সংকেত পাইনি। তাই আমাদের মনে হয়, এখন পানির নিচেই অনুসন্ধান কার্য চালানো উচিত।
তিনি আরও বলেন, উড়োজাহাজের ব্ল্যাক বক্স সাধারণত ৩০ দিন পর্যন্ত সচল থাকে। যেহেতু উড়োজাহাজ ৩৮ দিন ধরে নিখোঁজ এবং গত কিছু দিন ধরে সন্ধানে নিয়োজিত জাহাজের রিসিভারে কোনো রেডিও সংকেত পাওয়া যাচ্ছে না, তাই এখন পানির নিচে অনুসন্ধান কার্যক্রম চালানো ছাড়া কোনো উপায় নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া