adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছিটমহল ইস্যুতে মমতার সুর বদল

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় নিয়ে ঘোর আপত্তির কথা জনসভা থেকে শুরু করে ফেসবুকেও আড়াল করেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্তু লোকসভা নির্বাচনের সময় ঘনিয়ে আসতেই হঠাৎই সুর পাল্টেছেন তিনি।
ছিটমহল নিয়ে মমতা শনিবার বলেন, ওখানকার মানুষ যা চান, তাই হবে। আমি জোর করে কিছু চাপিয়ে দিই না। ওখানকার মানুষের যে ভাবে সুবিধে হবে, আলোচনার মাধ্যমে তাই করা হবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা
গত বছর রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের সময়ে কোচবিহারের মাথাভাঙায় এসে মমতা জোর গলায় ঘোষণা দিয়েছিলেন, ছিটমহলের এক ছটাক জমিও তিনি বাংলাদেশের কাছে হস্তান্তর করবেন না। তার অনমনীয় ও একগুয়ে মনোভাবের কারণেই উদ্যোগ নিয়েও বারবার পিছিয়ে যায় বাংলাদেশ ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি। আর বাংলাদেশকে প্রতিশ্রতি দিয়েও তা না রাখতে পারার কারণে তীব্র সমালোচনার মুখোমুখি হয় ভারতের কেন্দ্রীয় সরকার।   
কিন্তু মমতা হঠাৎই  অনড় মনোভাব থেকে সরে আসায় বিস্ময় প্রকাশ করেছে ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি। কমিটির সাধারণ সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত বলেন, ‘তৃণমূল নেত্রীর কথা শুনে অবাক হয়েছি। ভোটের আগে তিনি এমন ডিগবাজি দিলেন। রাজ্যসভায় ছিটমহল বিল পেশ হওয়ার সময় তৃণমূল সাংসদরা তুমুল বিরোধিতা করেছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফেসবুকেও পোস্ট করে ছিটমহল বিনিময়ের বিরোধিতা করেছিলেন। কিন্তু ছিটমহলবাসীদের আত্মীয় কয়েক হাজার মানুষের ভোট পেতেই এখন তিনি ভোল বদল করেছেন। এখন বলছেন, ছিটমহলের বাসিন্দারা যা চাইবেন তাই হবে। আমরা কোনটা বিশ্বাস করব বুঝে উঠতে পারছি না!
ছিটমহল ইউনাইটেড কাউন্সিল’ এর উপদেষ্টা দেবব্রত চাকি বলেন, ‘ভারতীয় ছিটমহলের যারা প্রকৃত বাসিন্দা, এক মাত্র তাদের মতামতকে গুরুত্ব দিয়েই ছিটমহল-সমস্যার সমাধান করা উচিত। মুখ্যমন্ত্রী যদি সত্যিই সে পথে হাঁটেন, তা হলে আমরা স্বাগত জানাচ্ছি।
শুক্রবার দিনহাটার সংহতি ময়দানে মমতার নির্বাচনী জনসভায় অবশ্য বোঝা সম্ভব ছিল না যে ছিটমহল বিনিময় নিয়ে মাস কয়েক আগেও ঘোর আপত্তি ছিল তার। এদিন বক্তব্যে মমতা বলেন, ‘ভোট এলেই অনেকের ছিটমহলের কথা মনে পড়ে। ভোট তোলার ফায়দা নেয়। আমাদের সরকার জনগণনা করছে, সমীক্ষাও করেছে। আমি জোর করে বন্দুক দেখিয়ে জমি দখল করব না। আমি সমস্যার কথা জানি। আমাকে জ্ঞান দেয়ার চেষ্টা করবেন না।
উল্লেখ্য, ভারত-বাংলাদেশ মিলিয়ে ছিটমহলের সংখ্যা ১৬২টি। এর মধ্যে ১১১টি ভারতীয় ছিটমহল রয়েছে বাংলাদেশে। আর ৫১টি বাংলাদেশি ছিটমহল রয়েছে ভারতে। যার অধিকাংশই সীমান্ত জেলা কোচবিহার, বিশেষত দিনহাটা মহকুমায়। বাংলাদেশি ছিটমহলগুলি ৭১১০ একর জমিতে ১৪ হাজার ২১৫ জনের বাস। ভারতীয় ছিটমহলে ১৭,১৫৮ একর জমিতে ৩৭ হাজার ৩৬৯ জনের বসতি।
সরকারি ভাবে ছিটমহলের বাসিন্দাদের ভোটাধিকার নেই। বস্তুত তারা কোন দেশের বাসিন্দা তাই নিশ্চিত নয়। তবে মশালডাঙা, পোয়াতুর, জবরার মতো অজস্র ছিটমহলের বাসিন্দারা আশপাশের গ্রামের মানুষের সঙ্গে বছরের পর বছর ধরে সহাবস্থানের ফলে তাদের সঙ্গে বৈবাহিক সম্পর্কেও জড়িয়ে পড়েছেন। আর সেই সুবাদেই তাদের অনেকেরই এখন ভোটাধিকার রয়েছে।
এদিকে তৃণমূল নেত্রীর ভোল বদলের তীব্র সমালোচনা করেছেবিরোধী দল সিপিএম। তারা বলছে, ভোটের দিকে তাকিয়েই তৃণমূল নেত্রীর মত পরিবর্তন করেছেন। কমিটির এক নেতা বলেন, ‘কোচবিহার কেন্দ্রে দলের অবস্থা যে ভাল নয় তা বুঝতে পেরেছেন নেত্রী। গোয়েন্দা রিপোর্টেও সম্প্রতি বলা হয়েছে, খুব সামান্য ব্যবধানে ভোটের ফলাফল নির্দিষ্ট হবে। ফলে ওই হাজার পনেরো ভোটের অসীম গুরুত্ব রয়েছে। সে কথা বুঝেই এ বার ছিটমহলবাসীদের পক্ষে কথা বলছেন মুখ্যমন্ত্রী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া