adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রনে সঙ্কট – আরো একটি পুলশি ভবন সন্ত্রাসীদরে দখলে

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লাভিয়ানস্ক শহরের পর সেখানকার ক্রামাটর্স্ক শহরের পুলিশ সদর দপ্তরের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে রুশপন্থী জঙ্গীরা। পুলিশের সাথে গুলি বিনিময়ের পর তারা এর নিয়ন্ত্রণ নেয়। শনিবার পুলিশের ছদ্মবেশে আসা কমপক্ষে বিশ জনের একটি সুসংগঠিত দল এ ঘটনা ঘটায় বলে প্রত্যক্ষদর্শীরা বলছেন।
আঞ্চলিক পুলিশের একজন মুখপাত্র ঘটনার বর্ণনা দিয়ে বলেন, হামলাকারিরা এসেছিল দুটি বাসে চেপে। প্রথমে ছয়-সাতজন লোক বাস থেকে নেমে আকাশে গুলি চালায়। পুলিশ বাহিনী তাদের হামলা ঠেকানোর চেষ্টা করে। কিন্তু তাদের চেষ্টা সফল হয়নি। সৈনিকদের পোশাক পরা এই লোকগুলো এখন পুলিশ স্টেশনের ভেতরে রয়েছে। তারা এটি দখল করে নিয়েছে।
পুলিশের এই মুখপাত্র জানাচ্ছেন, হামলাকারিরা টিয়ারগ্যাসও ব্যবহার করে। তারা ভেতর থেকে কর্তব্যে নিয়োজিত পুলিশ সদস্য ছাড়া আর সবাইকে বাড়ীতে পাঠিয়ে দিয়েছে। অজ্ঞাতনামা বন্দুকধারীরা ওই এলাকার আরও বেশকিছু সরকারি ভবনের দখল নিয়ে তাদের কয়েকটিতে রাশিয়ার পতাকা উড়িয়ে দিয়েছে। এর আগে শনিবার সকালে অজ্ঞাতনামা বন্দুকধারীরা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লাভিয়ানস্ক শহরের পুলিশের একটি ভবন দখল করে নেয়।
দনিয়েৎস্ক শহরের রুশপন্থী বিক্ষোভকারীদের মুখপাত্র এই অভিযানকে সমর্থন জানিয়েছেন।ওই বিক্ষোভকারীরা এখনও ওই শহরের সরকারি কিছু ভবন দখল করে রেখেছে। 
এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলে একই রকম একাধিক ঘটনার প্রেক্ষাপটে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে বলেছে এসব ঘটনা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের পরিকল্পিত সহিংসতা এবং এতে মস্কোর সমর্থন আছে।
ইউক্রেনের অন্তর্বর্তী স্বরাষ্ট্রমন্ত্রী আর্সেন আভাকভ এই হামলাকারীদের সন্ত্রাসবাদী বলে বর্ণনা করেছেন এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিঁয়ারি দিয়েছেন।
তিনি এর আগে অন্যান্য শহরে সরকারি ভবন দখল করে রাখা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দখল ছাড়ার জন্য ৪৮ ঘন্টার সময় বেঁধে দিয়েছিলেন।
এর আগে ক্রিমিয়ার রুশপন্থীদের বিক্ষোভকে কাজে লাগিয়ে রাশিয়া  এটিকে তাদের সীমানাভুক্ত করে নেয়। কিয়েভ সরকার আশংকা করছে, পূর্বাঞ্চলীয় শহরগুলোর ব্যাপারেও একই পরিকল্পনা নিয়ে এগুচ্ছে রাশিয়া। তবে রাশিয়া সেখানকার পরিস্থিতিতে তাদের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া