adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্ট্রাল আফ্রিকায় সেনা পাঠানোর প্রস্তাব পাস

ডেস্ক রিপোর্ট : জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার গোলযোগপূর্ণ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (সংক্ষেপে কার) সেনা পাঠানোর একটি প্রস্তাব নিরঙ্কুশ ভোটে পাস হয়েছে। আফ্রিকার ওই দেশটিতে খ্রিস্টান ও মুসলিম জনগোষ্ঠির রক্তক্ষয়ী সংঘাত রুখতে সেখানে ১২ হাজার সেনা পাঠাবে জাতিসংঘ।
এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি মুন সেন্ট্রাল আফ্রিকায় মুসলিম নিধনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
কারে গত ডিসেম্বর থেকে শুরু হওয়া সহিংসতায় হাজার হাজার মানুষ নিহত হয়েছে। ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে আরো কয়েক লক্ষ মানুষ। এদের সিংহভাগই মুসলিম। এই সহিংসতার কারণে দেশের এক চতুর্থাশ অর্থাৎ ১৩ লাখ মানুষের জন্য জরুরি ভিত্তিতে সাহায্যের আবেদন করেছে জাতিসংঘ।
নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে দেশটিতে জাতিসংঘের শান্তরক্ষী বাহিনীর পাশাপাশি আরো ২ হাজার ফরাসি সেনা মোতায়েনের কথা বলা হয়েছে।
ফ্রান্স ইতিমধ্যে তাদের সাবেক উপনিবেশটিতে ২ হাজার সেনা পাঠিয়েছে। এছাড়া আফ্রিকান ইউনিয়ন সংক্ষেপে এইউ পাঠিয়েছে আরো ৬ হাজার সেনা। আগামী সেপ্টেম্বর থেকে এসব সেনাদের স্থলাভিষিক্ত হচ্ছে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা। এসব সেনারা কারের বেসামরিক নাগরিক এবং মানবিক কনভয়গুলোকে নিরাপত্তা দিবে। এছাড়া দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সহযোগিতা করবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া