adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংসদে তোফায়েল- তোর বাপ আমাদের স্যার বলে ডাকতো


নিজস্ব প্রতিবেদক : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে সংসদে উত্তপ্ত বক্তব্য দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 
তিনি বলেছেন, ৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতাযুদ্ধের গ্রিন সিগন্যাল। সে কথা জিয়াউর রহমানও মেনে নিয়েছিলেন। 
বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রথম অধিবেশনের শেষ কার্যদিবসে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পরিচালনায় সংসদ অধিবেশনে তোফায়েল আহমেদ বলেন, আজ যখন দেশ এগিয়ে যাচ্ছে তখন তারেক রহমান নানা ধরনের অগ্রহণযোগ্য কথা বলছে। পাকিস্তান এই ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, যার নাম উচ্চারণ করলে শ্রদ্ধায় সারা বিশ্ব মাথা নত করে, সেখানে সে (তারেক রহমান) বেয়াদবি করে। এর একটা সীমা থাকা উচিত।
তোফায়েল আহমেদের ভাষায়, তোর (তারেক রহমান) বাপ কি দেশের নির্বাচিত ব্যক্তি ছিল? তোর বাপ (জিয়াউর রহমান) তো আমাদের স্যার বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলত। তোর বাপ তো বলেছে ৭ মার্চের ভাষণ ছিল আমাদের জন্য গ্রিন সিগন্যাল। 
তারেক রহমানের সমালোচনা করে তোফায়েল আরও বলেন, যে (তারেক) একজন পালাতক আসামি, টেলিভিশন তার কথা বড় করে দেখায়। 
তারেক রহমান এতো টাকা পায় কোথায়?’ প্রশ্ন করে তোফায়েল আরও বলেন, বঙ্গবন্ধু মহামানব, তার তুলনা হয় না। আর সেদিনের বালক, যে ছিলো ক্যান্টনমেন্টে, যার মা ছিলো ক্যান্টনমেন্টে, সে বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলে। তার নাম আমি নিতে চাইনি। সে (তারেক) একজন অর্বাচীন।
দেশে ব্যবসা বাণিজ্যের পরিবেশের উন্নয়ন প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, তথাকথিত অবরোধের পর বিদেশি বিনিয়োগকারীরা এদেশে ফিরে এসেছে। যেসব দেশ আমাদের জিএসপি দেয় না, সেসব দেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিতে ডিউটি ফ্রি রপ্তানি সুবিধা আদায় করা হবে। চিলির সঙ্গে এমন একটি চুক্তি হয়েছে। অচিরেই গার্মেন্ট রপ্তানি ৩০ বিলিয়ন ছাড়িয়ে যাবে। ২০২১ সালের মধ্যে এ রপ্তানি ৫০ বিলিয়ন ছাড়িয়ে যাবে এবং বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।
মন্ত্রী আরও বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের জিএসপি সুবিধা বহাল আছে। যুক্তরাষ্ট্র আমাদের জিএসপি সুবিধা রোধ করেছে। আমরা তাদের সব শর্ত পূরণ করেছি। কোনো রাজনৈতিক উদ্দেশ্য না থাকলে এবং বাণিজ্যকে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত না করলে আমরা অচিরেই জিএসপি ফিরে পাবো। আমরা সামনের বালি সম্মেলনে এ বিষয়ে কথা বলব এবং প্রয়োজনে টিকফায় তাদের সঙ্গে কথা হবে। যদিও আমেরিকায় আমরা অল্প পণ্যেই জিএসপি সুবিধা পেয়েছিলাম। জিএসপি সুবিধা ছাড়াই আমরা এরইমধ্যে আমেরিকায় আমাদের আগের রপ্তানিকে ছাড়িয়ে গেছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া