adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপে সৌন্দর্যবর্ধনে ১১৩ কোটি টাকা দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : দেশের ক্রীড়াঙ্গর বাঁচাতে ‘সেভ দ্য স্পোর্টস’ নামে একটি সংগঠনের জš§ হলো। সব স্তরের ক্রীড়া কর্মকর্তারদের নিয়ে জš§ নেয়া এই সংগঠনের আনুষ্ঠানিক ঘোষণা দিতে বুধবার দুপুরে জাতীয় প্রেস কাবে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। টি-২০ বিশ্বকাপে নগর সৌন্দর্য বাড়াতে ১১৩ কোটি টাকা দুর্নীতি, অলিম্পিক অ্যাসোসিয়েশনের স্বজনপ্রীতি, বগুড়ায় স্টেডিয়াম থাকার পরও খেলা না দেয়া, কক্সবাজারে স্টেডিয়াম তৈরি করে কাঠামো না থাকার পরও অতিরিক্ত খেলা সিডিউল দেয়াসহ নানা দুর্নীতি প্রসঙ্গে সমালোচনা করেন বক্তারা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক জাকারিয়া পিন্টু, সদস্য সচিব দিলদার হাসান দিলু, মোহামেডান কাবের স্থানীয় সদস্য ও বিএনপি নেতা খায়রুল কবির খোকন এবং মোহামেডান কাবের পরিচালক প্রতাপ শংকর হাজরা।
সংবাদ সম্মেলনে সেভ দ্য স্পোর্টেসের আহ্বায়ক জাকারিয়া পিন্টু সংগঠনের ছয়টি উদ্দেশ্যের কথা জানানো ছাড়াও বিসিবি, ক্রীড়া পরিষদ ও অলিম্পিক এসোসিয়েশনের দুর্নীতির সমালোচনা করেন।
তিনি বলেন, বিসিবি ও সরকার মিলে ১১৩ কোটি টাকা লোপাট করেছে। ঢাকা শহর সৌন্দর্য বাড়াতে এই টাকা খরচ দেখানো হয়েছে। অথচ কোথায় ১১৩ কোটি টাকা খরচ হলো।
তিনি বলেন, ঢাকা শহর ঘুরে কেউ বলবে না ১৩ কোটি টাকা খরচ হয়েছে। টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে ক্রীড়াসংগঠকদের গ্যালারির টিকিট দিয়েছে।  সাংবাদিকদের সৌজন্যমূলক টিকিট কোথায় গেল? এছাড়া স্বাধীনতা পদক দিতে বিদেশিদের ডেকে আনা হলো কিন্তু স্বাধীন বাংলা ফুটবলের সদস্যরা কি দোষ করেছিল।
অলিম্পিক অ্যাসোসিয়েশেনের সমালোচনা করে পিন্টু বলেন, বগুড়ায় একটি আন্তর্জাতিক মানসম্পন্ন স্টেডিয়াম থাকার পর সেখাখে খেলা দেয়া হলো না। অথচ কক্সবাজারে স্টেডিয়াম তৈরি করা হলো অতিরিক্ত বাজেটে টাকা খরচ করে। সেখানে খেলা আয়োজনের কোনো কাঠামো নেই। অথচ সেখানেই একাধিক ইভেন্টের খেলা দেয়া হচ্ছে।

কমনওয়েলথ ও এশিয়ান গেমসের দুর্নীতি প্রসঙ্গে বলেন, আগের আসরে যে সব ক্রীড়াবিদ কমনওয়েলথ ও এশিয়ান গেমসে সফল হয়েছে তারা এবার তালিকায় নেই! অলিম্পিকের কর্মকর্তারা ইচ্ছে অনুযায়ী তালিকা করেছে। এসব বলা জন্য একটি সংগঠন প্রয়োজন। তা না হলে এদেশের ক্রীড়াঙ্গন বাঁচানো যাবে না।
জাকারিয়া পিন্ট ছয়টি উদ্দেশ্যের কথা বলতে গিয়ে বলেন, ক্রীড়াঙ্গনে দুর্নীতি এবং অপশাসন রোধে এই সংগঠন সারাদেশে সভা, সেমিনার, সিম্পোজিয়া করে গণ চেতানা সৃষ্টি করবে। দেশের সব স্তরের ক্রীড়াবিদদের নিয়ে বিভিন্ন স্থানে কর্মশালার আয়োজন করা হবে। আন্তর্জাতিক অলিম্পিক এসোসিয়েশন (আই ও সি) সকলের জন্য খেলা-এই কর্মসূচি বাস্তবায়নে দেশের লোকজ খেলাধুলার চর্চা বাড়াতে উৎসাহিত করা হবে। প্রয়োজনে তাদের সহায়তা প্রদান করা হবে। এই সংগঠন দেশের দুঃস্থ ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের সাহায্য ও সেবায় কাজ করবে। প্রতি বছর ক্রীড়া েেত্র অবদান রাখা ৬ জন বিশিষ্ট ক্রীড়াবিদ, ২ জন ক্রীড়া সংগঠক ও ২ জন ক্রীড়া সাংবাদিককে আজীবন সম্মাননা প্রদান করা হবে।
কিন্তু এ সংগঠন কি রাজনৈতিক কোনো দলের নিয়ন্ত্রণে পরিচালিত হবে? এমন প্রশ্নের জবাবে জাকারিয়া বলেন, সেভ দ্য স্পোর্টস কোনো রাজতৈনিতক সংগঠন না। এটা সর্ব স্তরের ক্রীড়া জগতের মানুষের সংগঠন। প্রমাণ হিসেবে বলা যায় জার্মানির বিখ্যাত সাবেক ফুটবলার বেকন বাওয়ার আমাদের সংগঠনের সদস্য হতে সম্মতি দিয়েছেন। এরই মধ্যে আমাদের সংগঠন আন্তর্জাতিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশের কাজ শুরু করেছে। আমাদের সঙ্গে যোগ দেবে ফিনল্যান্ড, জার্মানি, মালেশিয়া, কানাডা ও আমেরিকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া