adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বলেন- পণ্যের ন্যায্যমূল্য শ্রমের মান বাড়াবে

শেখ হাসিনা ও অ্যাঙ্গেলা মার্কেলনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে একটি স্থিতিশীল পরিস্থিতি প্রয়োজন ছিলো। বর্তমান সরকার তা নিশ্চিত করেছে। এমন স্থিতিশীল পরিবেশের মধ্য দিয়ে বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের। 
দেশটির চ্যান্সেলরের এই প্রত্যাশার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানালেন ঢাকায় সফররত প্রখ্যাত জার্মান ট্রেড ইউনিয়ন নেতা মিশেল সোমার। সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের প্রেসিডেন্ট এবং জার্মান কনফেডারেশন অব ট্রেড ইউনিয়নের চেয়ারম্যান মিশেল সোমার। তার সঙ্গে ছিলেন ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আলব্রেখট কোনজে। 
প্রায় ৪৫ মিনিট ধরে বৈঠকটি চলে। অ্যাম্বাসেডর অ্যাট লার্জ জিয়া উদ্দিন ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল এসময় উপস্থিত ছিলেন। 
মিশেল সোমার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জার্মান চ্যান্সেলরের শুভেচ্ছা পৌঁছে দিয়ে বলেন, বাংলাদেশের সঙ্গে সবসময়ই একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্কে আগ্রহী জার্মানি। তিনি বলেন, চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল একজন শক্তিশালী নারী নেত্রী, বাংলাদেশের নেতৃত্বেও রয়েছেন নারী। এ অবস্থায় দুই দেশের মধ্যে একটি কার্যকর সম্পর্ক অব্যাহতভাবে এগিয়ে যাবে। 
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চলমান গণতান্ত্রিক অগ্রযাত্রা আরও গতিশীল হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। 

প্রধানমন্ত্রী এসময় জার্মান চ্যান্সেলরকে তার শুভেচ্ছা পৌঁছে দেওয়ার অনুরোধ জানিয়ে বলেন, জার্মানি বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। স্বাধীনতাউত্তর বাংলাদেশ গঠনে জার্মানি যে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় সে কথা স্মরণ করে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ তার আর্থ-সামাজিক উন্নয়নে পাওয়া সহযোগিতার কথা সবসময়ই মনে রাখে। 
প্রধানমন্ত্রী বলেন, নতুন করে সরকার গঠনের মাধ্যমে দেশে গণতন্ত্রের ধারাবাহিকতা অক্ষুণœ রাখা সম্ভব হয়েছে, এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।  
ট্রেউ ইউনিয়নকে উন্নয়নের অংশীদার হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সংকট মোকাবেলা ও শ্রমিকের স্বার্থ সংরক্ষণে সরকার ও ট্রেড ইউনিয়ন পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারে। 
শেখ হাসিনা বলেন, তার সরকার শ্রমিকবান্ধব। এ সময় তিনি তৈরি পোশাক শিল্পে শ্রমিকের মজুরি বৃদ্ধির কথা জানান। তিনি বলেন, ২০০৬ সালে  নির্ধারিত ১৬০০ টাকা ন্যুনতম মজুরি বাড়িয়ে ২০১৩ সালে ৫৩০০ টাকা করা হয়েছে। 
প্রধানমন্ত্রী বলেন, সরকার স্কুলে ছেলেমেয়েদের বিনামূল্যে লেখাপড়ার সুযোগ দেওয়ায় তার প্রধান সুফলই পাচ্ছেন এদেশের কৃষক-শ্রমিক অভিভাবকরা। 
রানা প্লাজা ধসের ইস্যুতে প্রধানমন্ত্রী জার্মান ট্রেড ইউনিয়ন নেতা মিশেল সোমারকে বলেন, এই দুর্ঘটনার পর পরিস্থিতি মোকাবেলায় সর্বাত্মকভাবে কাজ করেছে সরকার। ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে অর্থ সহায়তা দেওয়া হয়েছে। নিহত বাবা-মায়ের শিশুদের নামে ফিক্সড ডিপোজিটের মাধ্যমে ভবিষ্যৎ নিশ্চিত করা হয়েছে। 

মিশেল সোমার এসময় শ্রম আইনের সংশোধন, তৈরি পোশাক কারখানাগুলোয় কর্মপরিবেশ উন্নয়নে বাংলাদেশের প্রশংসা করেন। 
প্রধানমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। তিনি শ্রমিক ও মালিকের মধ্যে আস্থা, বিশ্বাস ও আন্তরিকতার সম্পর্কের ওপরও জোর দেন। 
প্রধানমন্ত্রী এসময় আরও বলেন, আন্তর্জাতিক ক্রেতারা বাংলাদেশ থেকে যে তৈরি পোশাক কিনছেন তারা ন্যায্যমূল্য নিশ্চিত হলে সরকারের পক্ষে শ্রমিকের মজুরি বৃদ্ধিতে ও কাজের পরিবেশ উন্নয়নে মালিকের ওপর চাপ প্রয়োগ সহজ হয়। 
শেখ হাসিনা এসময় আরও বলেন, বিশ্বের দেশে দেশেই প্রাথমিকভাবে শিল্প অপরিকল্পিতভাবে শুরু হয়ে পরে একটি শৃঙ্খলার মধ্যে এসেছে। বাংলাদেশেও শিল্প ব্যবস্থাকে একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার চেষ্টা চলছে। 
এ প্রসঙ্গে তিনি গার্মেন্ট ভিলেজ স্থাপনের উদ্যোগের কথা তুলে ধরে বলেন, সঠিক কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমেই বাংলাদেশ তার শিল্পের অগ্রগতি অব্যাহত রাখবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া