adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইসাইকেলে বৃদ্ধ ফরাজির হজ যাত্রা!

নিজস্ব প্রতিবেদক : একটি বাইসাইকেল আর কিছু জরুরী কাগজপত্র নিয়ে দীর্ঘ ২৫ মাস দেশের ৬৪টি জেলায় ঘুরেছেন জাফর ফরাজি। তাও একবার না, ঘুরেছেন তিন তিনবার। এছাড়া সাইকেলে চড়ে ঘুরে এসেছেন ভারত, আফগানিস্তান, ইরান, ইরাক, সৌদি আরব, চীনের কিছু অংশ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেওয়ায় বৃদ্ধকে পাকিস্তান ভ্রমণ করতে দেয়নি সে দেশের প্রশাসন। তার শেষ ইচ্ছে, সাইকেলে চড়ে হজ করতে যাবেন।  
শুক্রবার সকালে এই মানুষটিকে দেখা যায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে। সাথে তার একটি সাইকেল। তাও বেশ পুরানো দিনের। সাইকেলে রয়েছে দুটি ব্যাগ। একটির মধ্যে প্রয়োজনীয় কাগজ, আর অন্যটিতে কাফনের কাপড়। এই নিয়ে ফরাজির ভ্রাম্যমান সংসার।
বার্ধক্য একটুও দমাতে পারেনি জাফর ফরাজিকে। বুকের মধ্যে লালন করা ইচ্ছে, আর চোখে বিশ্ব রেকর্ড গড়ার স্বপ্ন ফরাজিকে দেশের সীমানা পেরিয়ে নিয়ে গেছে বিদেশেও। এখন তিনি যেতে চান ভারত হয়ে চীন, আফগানিস্থান, ইরাক ও ইরান ঘুরে সৌদি আরব।
আদম্য ইচ্ছাশক্তির এই মানুষটির বাড়ি মাদারিপুরের কালকিনি উপজেলার পূর্ব কমলাপুর। তিনি মৃত আলম ফরাজির ছেলে। তার ঘরে রয়েছে ২ ছেলে ও ৩ মেয়ে। ১৯৭১ সালে জাফর ফরাজি কুমিল্লার ৪নং সেক্টরের কমান্ডার মোহাম্মদ সেলিমের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নেন। পরে দেশ স্বাধীন হয়। কিন্তু ফরাজির কোন চাকরীর ব্যবস্থা হয়না। অতঃপর ফরাজি বাইসাইকেলে চড়ে বিশ্ব জয়ের স্বপ্ন নিয়ে বাড়ি থেকে যাত্রা শুরু করেন। পরবর্তিতে তিনি একে একে দেশের ৬৪টি জেলা সফর করেন। এতে তার সময় লেগেছে ৪ মাস।
জাফর ফরাজি বলেন, বাইসাইকেলে বিশ্ব ভ্রমণ এটা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়ন করতেই আমি বিভিন্ন দেশ ঘুরে পাকিস্তান যাওয়ার আবেদন করেছি। কিন্তু পাকিস্তান দূতাবাস আমার আবেদনপত্র মুক্তিযোদ্ধা লেখা দেখেই তা বাতিল করে দিয়েছে। পরে সেই তথ্য সবাইকে জানাতে তিনি বাইসাইকেল নিয়ে রওনা হন দেশের ৬৪ জেলার উদ্দেশ্যে।
জাফর ফরাজি বলেন, এখন থেকে ৩০ বছর আগে অর্থাৎ ১৯৮৪ সালে তিনি চিন্তা করেন, বাইসাইকেলে চড়ে ইরাকের বাগদাদে বড় পীর আব্দুল কাদের জিলানীর মাজার জিয়ারত করবেন। তার এ স্বপ্ন আর বাস্তবায়ন হয়নি। কারণ অন্যান্য সব দেশ তাকে অনুমতি দিলেও বাধ সাধে পাকিস্তান। পরে তিনি ভারত ও ইরান ভ্রমণ করে সবশেষে ফিরে আসেন আজমীর শরীফে। সেখানে তিন মাস থেকে দেশে ফিরে আসেন।
বৃদ্ধ এ বাইসাইকেল আরোহীর সাইকেলে হজযাত্রার স্বপ্ন পূরণ হোক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া