adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তুত চারুকলা বর্ষবরণে

নিজস্ব প্রতিবেদক : আসছে পহেলা বৈশাখ। প্রতিবারের মতো এবারও পহেলা বৈশাখ দিনব্যাপী  অনুষ্ঠানমালার আয়োজন করা হবে। থাকবে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান,  মঙ্গল শোভাযাত্রা, নাচগান, বৈশাখি মেলা। বাঁধভাঙা আনন্দ আর উচ্ছ্বাস নিয়ে বাঙালি উদযাপন করবে দিনটি।
পহেলা বৈশাখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ বের করবে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রার। এবারের শোভাযাত্রার মূল বাণী, ‘জাগ্রত করো উদ্ধত করো, নির্ভয় করো হে’।
বর্ণাঢ্য এ শোভাযাত্রায় প্রতীকি শিল্প হিসেবে থাকবে হাঁস, মাছের ঝাঁক, গাজীর বাঘ, বিড়ালের মুখে চিংড়ি মাছ, বাঘের মুখোশ, পেঁচা, শিশু হরিণ এবং  মা ও শিশু। বাংলাদেশের সুখ সমৃদ্ধি আর পবিত্রতা বোঝাতে এ ‘মা ও শিশু’ প্রতিকটি থাকবে সবচেয়ে বড় আকারে।
শোভাযাত্রাটি সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে শুরু হয়ে রূপসী বাংলা হোটেল হয়ে টিএসসির সামনে দিয়ে চারুকলায় এসে শেষ হবে।
মঙ্গল শোভাযাত্রার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন আবুল বারাক আলভীকে আহ্বায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির সমন্বয় হিসেবে দায়িত্ব পালন করছেন ৩ জন। মূলত মাস্টার্স সমাপনি ব্যাচের ছাত্ররাই এ বৈশাখি উৎসবের আয়োজন করে থাকে।
চারুকলা অনুষদ মঙ্গল শোভাযাত্রার আয়োজন করলেও দেশের যে কোনো মানুষ এ শোভাযাত্রায় অংশ নিতে পারে- এব্যাপারে জানতে চাইলে উৎসবের সমন্বয়ক বিকাশ আনন্দ সেতু বলেন, আমরা মনে করি এ শোভাযাত্রার মাধ্যমে সারা দেশের সকল মানুষই এক সাথে হাঁটে। যারা এখানে হাঁটে তারা মূলত পুরো বাংলাদেশকে তুলে ধরে। এজন্যই আমরা এখানে কোনো স্পন্সর রাখি না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া