adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তিস্তার একতরফা পানি প্রত্যাহার ভারতের- নীরব সরকার

নিজস্ব প্রতিবেদক : তিস্তায় পানির স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে দ্রুত পদক্ষেপ গ্রহণে বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতারা। আন্তর্জাতিক নীতি অনুযায়ী তিস্তার পানির অববাহিকাভিত্তিক বণ্টনেরও দাবি জানান তারা।
শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। হাওর অঞ্চলবাসী-ঢাকার আহ্বায়ক শামসুদ্দোহা শোয়েব বলেন, ভারতের একতরফা পানি প্রত্যাহারের কারণে তিস্তা একটি মৃত নদী হতে চলেছে। কিন্তু বাংলাদেশ সরকার এ ব্যাপারে নীরব। কী কারণে নীরব তা আমরা জানি না।
মানববন্ধন সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন জল পরিবেশ ইনস্টিটউটের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ম. ইনামূল হক, বাপার শরীফ জামিল, তিস্তা নদীরক্ষা সংগ্রাম কমিটির ফরিদুল ইসলাম ফরিদ,  রিভাইন পিপলের শেখ রোকন, জল-জলা ও কৃষি জমিরক্ষা সংগ্রাম কমিটির শাজাহান কবীর জহির, পবার সৈয়দ মনোয়ার প্রমুখ।   
বক্তারা বলেন, তিস্তায় পানির অভাবে জমি ফেটে চৌচির হয়ে আছে, প্রমত্তা নদী শুকিয়ে যাওয়ায় কোনো কোনো অংশ এখন বালুচরে পরিণত হয়েছে। আবাদি জমিতে সেচ দেয়া যাচ্ছে না।
তারা অভিযোগ করে বলেন, পানি প্রবাহ না থাকায় হাজার হাজার মৎস্যজীবী ও নৌশ্রমিক বেকার হয়ে পড়েছে। এই পরিস্থিতি চলতে থাকলে তিস্তাপাড়ের মানুষকে না খেয়ে থাকতে হবে বলে তারা আশঙ্কা প্রকাশ করেন।

বক্তারা বলেন, ঐতিহাসিকভাবে শীত মৌসুমে যেখানে ১৪ হাজার কিউসেক পানি প্রবাহিত হতো সেখানে তা কমতে কমতে ৪০০ কিউসেকেরও নীচে নেমে আসে।
পরিবেশবাদী সংগঠনগুলো আন্তঃনদী সংযোগ প্রকল্প নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়। বক্তারা ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প থেকে অভিন্ন নদী গঙ্গা ও ব্রহ্মপুত্রকে বাদ দেয়ার আহ্বান জানান।
তারা তিস্তা ও বরাক নদী-সহ অভিন্ন সবগুলো নদীর ওপর ভারতের একতরফাভাবে ড্যাম ও ব্যারেজ নির্মাণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার ওপর জোর দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া