adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার জলের তলে বিমানের খোঁজ শুরু

আন্তর্জাতিক ডেস্ক : এবার জলের তলে খোঁজ শুরু হয়েছে নিখোঁজ মালয়েশীয় বিমান ফ্লাইট-৩৭০ এর। টুয়িড পিনগার লোকেটর নামে ছোট্ট একটি ক্যামেরা লাগানো দুটি মেশিনের সাহায্যে দক্ষিণ ভারতীয় মহাসাগরের নিচে ফ্লাইট-৩৭০ এর ব্লাকবক্স উদ্ধারে চিরুনি অভিযান চালানো হবে বলে জানিয়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।  
এরইমধ্যে পিঙ্গার লোকেটরসহ তাদের দুটি জাহাজ সাগরের নিচে ২৪০ কিলোমিটার এলাকায় অনুসন্ধান শুরু করেছে। এছাড়া আকাশ ও জলের ওপরে থেকে অনুসন্ধান অব্যাহত রেখেছে অত্যাধুনিক ১৪টি বিমান এবং ৯টি জাহাজ।
গত ৮ মার্চ ২৩৯ জন যাত্রী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে রহস্যজনকভাবে নিখোঁজ হয় মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান ফ্লাইট-৩৭০। এরপর অনেক অনুসন্ধান করেও মেলেনি এর কোনো হদিস। পরে ধারণা করা হয় যে এটি দক্ষিণ ভারত মহাসগারীয় এলাকায় অস্ট্রেলীয় জলসীমার ভেতরে বিদ্ধস্ত হয়েছে। অনেক দেশ মাঝে মাঝেই সাগরে বেশ কিছু ভাসমান বস্তুর খোঁজ দিলেও সেগুলো যে ওই বিমানটিরই তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
এদিকে একটা একটা করে যত দিন পার হচ্ছে ততই ক্ষীণ বিমানটির খোঁজ পাওয়ার আশা। কারণ যে কোনো বিমানের ব্লাকবক্সের ব্যাটারির মেয়াদ এক মাস। এই সময় ফুরালে ব্লাকবক্স সিগন্যাল দেয়া বন্ধ করে দেবে। আর সেইসঙ্গে ফুরিয়ে যাবে বিমানটির খোঁজ পাওয়ার শেষ আশাও।
অস্ট্রেলিয়ায় অবস্থিত যৌথ অনুসন্ধান দলের প্রধান অ্যাঙ্গাস হউসটন  জানান, তারা আশা করছেন  পিঙ্গার লোকেটর সাগরের নিচে ব্লাক বক্স খুঁজে পাবে। কারণ এটাই এ মুহূর্তে সর্বশ্রেষ্ঠ পন্থা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া