adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়ে কাঁপছেন ইমরান এইচ সরকার- গণজাগরণের নেতার মাথা ফাটালো ছাত্রলীগ


নিজস্ব প্রতিবেদক : শাহবাগে বৃহস্পতিবার রাতে গণজাগরণ মঞ্চের কর্মীদের ওপর ‘হামলা’ করেছে একদল যুবক, যার জন্য ছাত্রলীগ ও যুবলীগকর্মীদের দায়ী করেছেন ইমরান এইচ সরকার।
তবে মঞ্চকর্মীদের বিরুদ্ধে পাল্টা হামলার অভিযোগ জানিয়ে শাহবাগভিত্তিক আরেকটি সংগঠনের নেতারা দাবি করেছেন, এই গণ্ডগোলে ছাত্রলীগ কিংবা যুবলীগের কোনো সংশ্লিষ্টতা ছিল না।
ছাত্রলীগ ও যুবলীগ নেতারাও এই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। 
যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলনকারীরা নিয়মিত শাহবাগে প্রজন্ম চত্বরে বসেন। সেখানেই বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে হামলা হয়। মঞ্চের মুখপাত্র ইমরান সাংবাদিকদেও বলেন, প্রজন্ম চত্বরে আমাদের কর্মীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা। তারা মঞ্চের কর্মী তানভিরের গায়ে আগুন ধরিয়ে দেয়। এরপর মঞ্চের কর্মীরা শাহবাগ থানায় মামলা করতে গেলে সেখানে ওসির সামনেই তাদের ওপর হামলা চালানো হয়।
হামলাকারীরা অরণ্য শাকিল নামে গণজাগরণ আন্দোলনের এক কর্মীর মাথা ফাটিয়ে দেয় এবং জয় নামে আরেকজনের হাত ভেঙে দেয় বলে জানান ইমরান।
ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা শেখ আসমান এবং যুবলীগ নেতা নাসিম আল মামুন রূপক এই হামলায় নেতৃত্ব দিয়েছেন বলে জাগরণ মঞ্চের মুখপাত্রের অভিযোগ। তবে অভিযোগের মুখে থাকা রূপক এই হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।
ঘটনার একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, এই ঘটনার সময় রূপক ছিলেন তাদের সঙ্গে। হামলায় রূপক কোনোভাবেই জড়িত ছিলেন না।
নাসিম রূপক বলেন, টিএসসি থেকে শাহবাগ হয়ে আমি বাসায় যাচ্ছিলাম। এসময় একটি গণ্ডগোল দেখেছি। কিন্তু কী নিয়ে, তা আমি জানি না। এ ঘটনায় আমি কোনোভাবেই জড়িত নই।
এই মারামারির ঘটনাটি গণজাগরণ মঞ্চেরই দুই পক্ষের বিষয় বলে মন্তব্য করে ছাত্রলীগের রংপুর মেডিকেল কলেজের এক সময়ের নেতা ইমরানের অভিযোগের সমালোচনা করেন রূপক। ইমরান এইচ সরকার দীর্ঘদিন ধরে ফেইসবুকে, বিভিন্ন অনুষ্ঠানে আওয়ামী লীগ ও বর্তমান সরকারকে বিতর্কিত করার চেষ্টা করছিল। এ ঘটনায়ও ইচ্ছাকৃতভাবে আওয়ামী পরিবারকে জড়ানো হয়েছে। এটা তারই ধারাবাহিকতা মাত্র, বলেন তিনি।
ইমরানের অভিযোগ, ইসলামী ব্যাংকের টাকা নিয়ে জাতীয় সঙ্গীতের অনুষ্ঠানের বিরোধিতা করার কারণে কয়েক সপ্তাহ ধরেই মঞ্চের কর্মীদের হুমকি দিয়ে আসছিল ছাত্রলীগের নেতারা। মঞ্চের কর্মীদের ওপর হামলার অভিযোগের বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বলেন, আমরা গণজাগরণ মঞ্চের ত্রি-সীমানায় যাই না।
তবে গত তিন দিন ধরে মঞ্চের মধ্যে অভ্যন্তরীণ কোন্দল-মারামারির খবর পাচ্ছিলাম। পরশু শুনেছি, এক ব্লগার ইমরানকে মেরেছে। কালকে শুনেছি, ইমরান আবার ওই ব্লগারকে পিটিয়েছে। আজকের ঘটনা এখনো জানি না।
ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মেহেদি হাসান মোল্লাও এই বিষয়ে কিছু না জানার কথা বলেছেন।
ঘটনার বর্ণনা দিয়ে ইমরান বলেন, প্রায় প্রতিদিন সন্ধ্যায় শাহবাগে গণজাগরণমঞ্চের কর্মীরা অবস্থান করে। এ সময় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা মঞ্চের কর্মীদের ওপর হামলা চালায়। হামলায় মঞ্চের ৭ থেকে ৮ জন কর্মী আহত হয়েছেন বলে জানান ইমরান। ইমরানদের সঙ্গে বিরোধের কথা জানিয়ে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মেহেদি হাসান সাংবাদিকদেও  বলেছেন, এই ঘটনা ঘটেছে তাদের সঙ্গে।
আমরা জাদুঘরের মূল ফটকের উত্তর পাশে সন্ধ্যা থেকেই বসে ছিলাম। পৌনে ৯টার দিকে ইমরান এইচ সরকারের নেতৃত্বে শতাধিক লোক আমাদের ওপর হামলা চালায়। হামলায় আবির, শিশির, বাবুল নামে তিন ব্যক্তি আহত হয়েছে। আবির হামলা থেকে বাঁচতে থানায় আশ্রয় নিলেও সেখানে তার পেছনে পেছনে ‘ধর ধর’ করে ইমরানের লোকরা আক্রমণ করে।
মঞ্চের সঙ্গে কোনো বিরোধ রয়েছে কি না- জানতে চাইলে মেহেদি বলেন, শাহবাগে বসার জন্য মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কিছু চেয়ার আছে। সেগুলোতে কয়েকদিন আগে ইমরানরা বসে ছিল। আমাদের লোকজন এসে তাদেরকে উঠে যেতে বলে। এটা নিয়ে তাদের সঙ্গে ওইদিন কথা কাটাকাটিও হয়। এরপর আজ পরিকল্পিতভাবে আমাদের ওপর হামলা হয়।
ছাত্রলীগ কিংবা যুবলীগের কেউ এই ঘটনায় সম্পৃক্ত ছিলেন না দাবি করে মেহেদি বলেন, সাম্প্রতিক সময়ে সব কিছুতেই ছাত্রলীগের নাম জড়ানো ফ্যাশন হয়ে গেছে। ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা হলে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার বলেন, দুপক্ষের সঙ্গে কথা না বলে আমি কিছু বলতে পারছি না।
শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, দুপক্ষই গণজাগরণ মঞ্চের। তারা বাইরে মারামারি করে থানায় আসে। ডিউটি অফিসারের সামনে খালি জায়গায় তারা দ্বিতীয় দফায় মারামারি করে। ইমরানের অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমি আমার কক্ষে ছিলাম। আমার সামনে কোনো মারামারির ঘটনা ঘটেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া