adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর দ্বন্দ্ব

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন পরিকল্পনার (এডিপি) আকার নিয়ে দুই মাস ধরেই অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মধ্যে মতবিরোধ চলছে। বিষয়টি এতোদিন কোনো মন্ত্রীর মুখ দিয়ে সরাসরি বের না হলেও সোমবার হাটে হাঁড়ি ভাঙলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ওরফে লোটাস কামাল।
সোমবার দুপুরে পরিকল্পনা কমিশনের জনসংযোগ কর্মকর্তার কক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় লোটাস কামাল অর্থমন্ত্রীর বয়স, সামর্থ্য ও দক্ষতা নিয়ে রীতিমতো তুচ্ছতাচ্ছিল্য করেন। আমি তার সহকর্মী, অধীনস্থ নই- এমন কথাও বলেন তিনি।
সম্প্রতি সংশোধিত এডিপির আকার নিয়ে পরিকল্পনার মন্ত্রীকে চিঠি দেন অর্থমন্ত্রী। ওই চিঠিতে বাস্তবতা অনুধাবন করে সংশোধিত এডিপি চূড়ান্ত করায় পরিকল্পনামন্ত্রীর সহযোগিতা চান অর্থমন্ত্রী।
 এ সম্পর্কে আ হ ম মুস্তাফা কামাল বলেন, উনি (অর্থমন্ত্রী) আমাকে অনুধাবন করতে বলেছেন। আমি তো উনার সহকর্মী, অধীনস্থ না। উনি প্রতিবছর বিশাল বাজেট দেন। হাজার হাজার কথা বলেন। অনেক কিছুই বাস্তবায়ন করতে পারেন না। বাজেট বক্তব্য দিতে দিতে শুয়ে পড়েন। আমি হলে ১৫ পাতায় বাজেট শেষ করে দিতাম।
তিনি আরো কটাক্ষ করে বলেন, ওনার বয়স হয়েছে। অনেক ভুল-ভাল বলেন। আমরা মাফ করে দেই। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) নিয়ে বিদ্রুপ করে লোটাস কামাল বলেন, উনি পিপিপি নাকি কী যেন একটা বানিয়েছেন। পিপিপিতে প্রতিবছর দুই/তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেন। এটা (পিপিপি) কি গরু, না ছাগল, তা-ও মানুষ বোঝে না। একটা অফিসও নিতে পারেননি।
বিশ্বব্যাংকের ব্যাপারে অর্থমন্ত্রীর অবস্থান নিয়ে খোঁচা দিয়ে বলেন, কয়েক দিন আগে উনি বললেন, বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করবেন। উনি তো নিজেই বিশ্বব্যাংকের পেনশন নেন। আপনারা কি বিশ্বাস করেন, উনি মামলা করবেন? তবে আমি উনার বিরুদ্ধে না।
তিনি আরো বলেন, উনি একবার সু-খবর দিলেন- প্রবাসীদের ভোটার করবেন। কিন্তু কোথায় কোনো প্রবাসী তো ভোটার হলেন না।
উল্লেখ্য, প্রথমে অর্থ মন্ত্রণালয় থেকে সংশোধিত এডিপির আকার ৫৪ হাজার কোটি টাকার মধ্যে সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়। কিন্তু পরিকল্পনা কমিশন তা মানতে রাজি হয়নি। সংশোধিত এডিপির জন্য ৬০ হাজার ৫৮২ কোটি টাকা চায় পরিকল্পনা মন্ত্রণালয়। এই নিয়ে দুই মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।
এমন অবস্থায় ২০ মার্চ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পরিকল্পনামন্ত্রীকে চিঠি দেন। ওই চিঠিতে তিনি জানান, আরও এক হাজার কোটি টাকা বাড়িয়ে সংশোধিত এডিপির আকার ৫৫ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর কারণ হিসেবে চিঠিতে বলা হয়, প্রথম ছয় মাসের এডিপি বাস্তবায়ন পূর্ববর্তী বছরের তুলনায় যথেষ্ট নিম্নমানের। প্রকল্প সাহায্যের ব্যবহারও তেমন আশানুরূপ নয়। এছাড়া চলতি অর্থবছরে রাজস্ব আদায়ে সম্ভাব্য ঘাটতি ১১ হাজার কোটি টাকা। এসব বিবেচনায় সংশোধিত এডিপির আকার কীভাবে কমানো যায়, সেদিকেই বিশেষ নজর দিতে হবে।
 চলতি অর্থবছরে পরিকল্পনা কমিশনের তদারকিতে বা আওতাধীন ৬৫ হাজার ৮৭০ কোটি টাকার এডিপি নেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া