adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সংসদে বিল উত্থাপন- আরো ৫ বছর বাড়ছে দ্রুত বিচার আইনের মেয়াদ


নিজস্ব প্রতিবেদক : আইনশঙ্খলা বিঘœকাারী অপরাধ (দ্রুত বিচার) আইনের মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব করে একটি সংশোধনী বিল রোববার রাতে সংসদে উত্থাপন করা হয়েছে।
আইনশঙ্খলা বিঘœকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০১৪’ নামে বিলটি উত্থাপন করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানের পক্ষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এটি পরীক্ষা-নিরীক্ষা করে দুই দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে বিলটি।
২০০২ সালে পাস হওয়া মূল আইনের মেয়াদ সর্বশেষ ২০১২ সালে দুই বছরের জন্য বাড়ানো হয়। সেই হিসাবে বিলটির মেয়াদ আগামী ৭ এপ্রিল শেষ হওয়ার কথা। বর্তমান সংশোধনী আইনে বিলটি ৮ এপ্রিল ২০১৪ কার্যকর হবে মর্মে উল্লেখ আছে। বিলটি পাস হলে এর মেয়াদকাল হবে ২০১৯ সালের ৭ এপ্রিল পর্যন্ত। বিলের ধারা ১-এর উপধারা ২-এ সংশোধনী এনে মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, ছিনতাই, চাঁদাবাজি এবং ত্রাস সৃষ্টিকারী অপরাধগুলো কার্যকরভাবে মোকাবিলা করা, এসব অপরাধের সঙ্গে জড়িত অপরাধীদের দ্রুত বিচার নিশ্চিতকরণ এবং আইনটির অধীনে তদন্তনাধীন ও বিচারাধীন এক হাজার ৭০৩টি মামলা নিষ্পত্তির লক্ষ্যে এর মেয়াদ বাড়ানোর প্রয়োজন অনুভূত হচ্ছে। এই উদ্দেশ্যে আইনটির ধারা ১-এর উপধারা ২-এ ‘বার বছর’ শব্দগুলোর পরিবর্তে ‘সতেরো বছর’ শব্দাবলি  প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া