adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ওবামাকে পুতিনের ফোন

আন্তর্জাতিক ডেস্ক : ক’টনৈতিকভাবে ইউক্রেইন সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নিয়ে আলোচনা করার জন্য দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন।
শনিবার হোয়াইট হাউস ও ক্রেমলিনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। জবাবে ওবামা রাশিয়াকে এ বিষয়ে সুনির্দিষ্ট লিখিত প্রস্তাব দেওয়ার পরামর্শ দিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।
অপরদিকে ক্রেমলিনের বক্তব্য অনুযায়ী, পরিস্থিতি কিভাবে স্বাভাবিক হতে পারে তা খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রকে পরামর্শ দিয়েছেন পুতিন। দু’নেতার ঘন্টাখানেক এক টেলিফোন আলাপে ওবামা রাশিয়ার ইউক্রেইন সীমান্তে সেনা সমাবেশ না ঘটানোর জন্য পুতিনের প্রতি আহ্বান জানান।
হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওবামা পুতিনকে দৃঢ়ভাবে জানান, সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র ক’টনৈতিক সমাধানের পথকে সমর্থন করে যাবে।
প্রেসিডেন্ট ওবামা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, এটি তখনই সম্ভব হবে যখন রাশিয়া তার সেনা সরিয়ে নেবে এবং ভবিষ্যতে ইউক্রেইনের ভৌগলিক অখণ্ডতা ও স্বার্বভৌমত্ব লঙ্ঘণ করার মতো কোনো পদক্ষেপ না নেবে। এ লক্ষ্যে পরবর্তী পদক্ষেপ নির্ধারণে তাদের পররাষ্ট্রমন্ত্রীদের শিগগিরই আলোচনায় বসা উচিত বলে দু’নেতা একমত হন।
ইউক্রেইন ও ইউরোপের অন্যান্য দেশগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি তৈরি করা হয়। এতে ক্রিমিয়ার রুশ ভাষাভাষীদের অধিকার রক্ষার জন্য আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সেখানে প্রেরণ ও রুশ সেনাদের তাদের ঘাঁটিতে ফিরিয়ে নেয়ার প্রস্তাব রাখা হয়েছে।
ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, কিয়েভ ও ইউক্রেইনের বিভিন্ন এলাকায় ডানপন্থী উগ্রবাদীদের সহিংস আচরণের প্রতি ওবামার দৃষ্টি আকর্ষণ করেন প্রেসিডেন্ট পুতিন। ওই উগ্রবাদীরা কাউকে তোয়াক্কা না করে শান্তিপূর্ণ অধিবাসীদের, সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে ভীতি তৈরি করছে। বিবৃতিতে বলা হয়, পরিস্থিতি স্বাভাবিক করতে কী কী পদক্ষেপ নেয়া যায় আন্তর্জাতিক সম্প্রদায় তা বিবেচনা করে দেখবে বলে মত প্রকাশ করেন পুতিন।
এক সফরে বর্তমানে সৌদি আরব রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা, সেখানে থেকেই তিনি পুতিনের সঙ্গে কথা বলেন।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া