adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ.লীগ প্রকাশ করবে সাংগঠনিক দলিলপত্র

নিজস্ব প্রতিবেদক : প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত ৬৫ বছরের দলিলপত্র সংগ্রহ ও প্রকাশের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। রাজনৈতিক গোলযোগ বা বিভিন্ন কারণে অনেক গুরুত্বপূর্ণ দলিল বা রেকর্ড প্রাচীন এ দলটির সংগ্রহে নেই। এ জন্য দলের ইতিহাস-ঐতিহ্যকে সংরক্ষণের জন্য এ সিদ্ধান্ত নিয়েছে দলটি।
বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের কাছে রক্ষিত দলের দলিলপত্র বা সাংগঠনিক ইতিহাস সম্বলিত কোনো কাগজপত্র থেকে থাকলে তার মূলকপি বা প্রামাণ্য ফটোকপি সরবরাহের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
এ দলিলগুলোর মধ্যে অন্যতম হলো- বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস সংশ্লিষ্ট দলিলপত্র। বিশেষ করে- (১) দলটির বিভিন্ন সময়ে সংশোধিত ও সংযোজিত গঠনতন্ত্র ও ঘোষণাপত্র। এর মধ্যে রয়েছে- ১৯৫৫, ১৯৫৭, ১৯৭০, ১৯৭২, ১৯৭৪ এবং ১৯৯৭ সালের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র (২) নির্বাচনী ইশতেহার: ১৯৭৩, ১৯৭৮ (রাষ্ট্রপতি নির্বাচন), ১৯৭৯, ১৯৮১ (রাষ্ট্রপতি নির্বাচন), ১৯৮৬; 
(৩) এ পর্যন্ত আওয়ামী লীগের কাউন্সিলে সাধারণ সম্পাদকের উপস্থাপিত রিপোটর্ : এর মধ্যে অন্তর্ভুক্ত হলো- ১৯৫৩, ১৯৫৭, ১৯৬৪, ১৯৬৬, ১৯৬৮, ১৯৭৮, ১৯৮১। 
(৪) নির্বাচনের আগে জাতির উদ্দেশে দেওয়া দলীয় প্রধানের রেডিও, টিভি ভাষণ। এ পর্যন্ত আওয়ামী লীগ ১০টি নির্বাচনে অংশ নিয়েছে এবং সবকটি নির্বাচনে দলের প্রধান রেডিও-টিভিতে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। 
এর মধ্যে ২০১৩ সালের নির্বাচনের ভাষণ আওয়ামী লীগের সংগ্রহে আছে। বাকি ১৯৭৩, ১৯৭৮, ১৯৭৯, ১৯৮১, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮-এর নির্বাচনের আগে দেওয়া ভাষণ সংগ্রহ করবে দলটি।
(৫) বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করা কেন্দ্রীয় কমিটির কর্মকর্তাদের তালিকা, এর মধ্যে ১৯৭২, ১৯৭৪, ১৯৭৮, ১৯৮১, ১৯৯৭ সালে যারা কমিটিতে ছিলেন। এছাড়াও দলের অন্যান্য গুরুত্বপূর্ণ দাবিনামা, লিফলেট, প্রস্তাবসহ বিভিন্ন দলিলপত্রও সংগ্রহ করে প্রকাশনা আকারে প্রকাশ করবে আওয়ামী লীগ।
এসব দলিল কোনো ব্যক্তি/প্রতিষ্ঠানের সংগ্রহে থেকে থাকলে তার সংকলন ও প্রকাশের জন্য দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পৌঁছানোর আহ্বান জানানো হয়েছে। যিনি বা যারা এ সব দলিলপত্রের মূল কপি/প্রামাণ্য ফটোকপি দলের কাছে হস্তান্তর করবেন, সংগ্রাহক বা প্রদানকারী হিসেবে তার নাম প্রকাশনায় কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে দলের পক্ষ থেকে।
আওয়ামী লীগের গবেষণা কর্মে নিয়োজিত সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ। 
আমরা সরকার গঠন করে বিভিন্ন সময় দেশের স্বাধীনতাত্তোর অনেক ইতিহাস সংরক্ষণের কাজ করেছি। এখন দলের ইতিহাস-ঐতিহ্য রক্ষায় আমাদের সাংগঠনিক ও রাজনৈতিক দলিলপত্র প্রকাশের উদ্যোগ নিয়েছি।
তিনি বলেন, বিভিন্ন আন্দোলনে অংশগ্রহণকারী, প্রত্যক্ষদর্শী ও পর্যবেক্ষকদের সহযোগিতা চেয়েছি। আমাদের এ উদ্যোগে সবার সহযোগিতা কামনা করি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া