adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমছে বাজেটের আকার, লক্ষ্য ৫ বছরই

নিজস্ব প্রতিবেদক : মহাজোট সরকারে বাজেট লাখ কোটি ছাড়ায়। এবং তারই ধারাবাহিকতায় শেষ বাজেটটি ২ লাখ ২২ হাজার কোটি টাকার  বেশি হলেও আগামী ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের আকার কমছে। আর বর্তমান সরকারের পাঁচ বছর মেয়াদের অংশ হিসেবেই এ বাজেট দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার দুপরে সচিবালয়ে অর্থনীতিবিদদের সঙ্গে প্রাকবাজেট আলোচনা শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
বৈঠকে জেলা ও উপজেলা পর্যায়ে বাজেট দেয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, বৈঠকে আমরা আগামী বাজেটের জন্য কতগুলো সিদ্ধান্ত নিয়েছি। কোন সরকার কতদিন থাকবে তা বিষয় না। এ বাজেটা দেয়া হবে আগামী পাঁচ বছরের বাজেটের অংশ হিসেবে। এক্ষেত্রে সরকার পরিবর্তন হলে হতে পারে তবে আমাদের বাজেট হবে পাঁচ বছরকে লক্ষ্য করে।
মন্ত্রী জানান, ২০১৪-১৫ বাজেটের আকার আড়াই হাজার বলা হলেও তা ২ লাখ ১০ বা ২০ হাজার কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে তা চূড়ান্ত হয়নি। ২০১৪-১৫ বাজেটে ৫ শতাংশ ঘাটতি ধরা হয়েছে। তবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ এখনও চূড়ান্ত করা হয়নি।
উল্লেখ্য, মহাজোট সরকারের শেষ বাজেটের আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। ২০১২-১৩ অর্থবছরের চেয়ে এ বাজেট ১৬ শতাংশ বেশি। বিদায়ী এ অর্থবছরের বাজেটের আকার ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা।
অর্থমন্ত্রী বলেন, এ বছর সরকারের কর আদায় হবে ১৪ দশমিক এক শতাংশ। এটাকে আমরা ২০ শতাংশে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। রাজস্ব আদায় বাড়লে খরচও বাড়বে। তবে খরচের চেয়ে আদায় ৫ শতাংশ বেশি হবে।
অর্থমন্ত্রী বলেন, তবে বাজেটের জন্য একটি দুর্বল দিক রয়েছে। আমাদের দুর্বলতা হচ্ছে, বিনিয়োগের দুর্বলতা। আমাদের লক্ষ্য হচ্ছে এটিকে ৩২ শতাংশে নিয়ে যাওয়া। এটি অত্যন্ত কষ্টকর হবে, তবে আমদের এটি করতে হবে। অভ্যন্তরীণ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের বিনিয়োগ গত ৫ বছরে বাড়লেও প্রাইভেট বিনিয়েগ তেমন বাড়েনি।  
নতুন অর্থবছরে জেলা ও উপজেলা বাজেট প্রসঙ্গে মন্ত্রী মুহিত বলেন, বৈঠকে জেলা ও উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে বাজেট দেয়ার বিষয়ে কথা হয়েছে। তবে ইউনিয়ন ব্যতীত জেলা ও উপজেলা পর্যায়ে বাজেট দেয়া হবে। তবে তা নতুন অর্থবছরে দেয়া সম্ভব হবে না, আগামী অর্থাৎ ২০১৫-১৬ বাজেট থেকে দেয়া হবে। আর এ বাজেট দেয়ার উদ্দেশ্য হলো- যাতে তারা নিজেরা বাজেটের টাকা ব্যয় করতে পারে।
এছাড়া বৈঠকে অর্থনীতিবিদরা অর্থ মন্ত্রণালয়ে একটি উপদেষ্টা কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন। প্রস্তাবটি যৌক্তিকতা থাকায় তা গঠন করা হবে বলে মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন। তবে দেশের ব্যাংকিং খাত নিয়ে অর্থনীতিবিদরা উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানান অর্থমন্ত্রী। মন্ত্রী বলেন, এখাতে কিছু সমস্যা আছে। বাংলাদেশ ব্যাংককে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া