adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাক-ভারতের উপরে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : হানাদার পাকিস্তানের পর এবার ভারতকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে একসঙ্গে ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন মানুষের সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্যদিয়ে গিনেস বুকের এই সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি করে বাঙালি।
গত বছরের ডিসেম্বরে এই প্যারেড গ্রাউন্ডেই বৃহত্তম মানব পতাকা তৈরি করে রাশিয়ার রেকর্ড ভেঙে দেয় একাত্তরে বিজয়ী এই জাতি। অবশ্য এর আগে মানব পতাকার রেকর্ড ছিল পাকিস্তানের দখলে। সমবেত কণ্ঠে জাতীয় সংগীতে এর আগের রেকর্ড ছিল ভারতের। দেশটির বৃহত্তর শিল্প গোষ্ঠী সাহারা ইন্ডিয়া পরিবার (ইন্ডিয়া) ১ লাখ ২১ হাজার ৬শ ৫৩ জন লোকের অংশগ্রহণে একসঙ্গে জাতীয় সংগীত গেয়ে বিশ্ব রেকর্ড সৃষ্টি করে। গত বছরের ৬ মে ভারতের লখনৌতে এ রেকর্ড গড়ে তারা।
এরও আগে কানপুরে ১ লাখ লোকের সমাবেশ ঘটিয়ে জাতীয় সংগীত গেয়ে পাকিস্তানকে অতিক্রম করে ভারত। গত বছরের ২০১২ সালের ডিসেম্বরে কানপুর গ্রিন পার্ক স্টেডিয়ামে ওই অনুষ্ঠানে কানপুর শহরের ১ লাখ অধিবাসী অংশ নেয়।
ওই সমাবেশে ১ লাখ লোকের টার্গেট নেয়া হয়েছিল। কিন্তু পরে লোকসংখ্যা ১ লাখ ২৫ হাজার ছাড়িয়ে যাওয়ায় বিশৃঙ্খলার আশঙ্কায় তড়িঘড়ি করে অনুষ্ঠান শেষ করা হয়। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের রেকর্ড ভাঙার ওই আয়োজনে অংশ নিতে পেরে সবাই খুব গৌরব বোধ করে।
লাহোরের পাঞ্জাব হকি স্টেডিয়ামে ওই অনুষ্ঠান আয়োজন করে স্থানীয় নাগরিকদের একটি গ্র“প। ওই বছরের অক্টোবরে ৪৪ হাজার ২শ লোকের অংশগ্রহণে জাতীয় সংগীত গেয়ে রেকর্ড সৃষ্টি করে। একই সঙ্গে তারা একটি রোডশো আয়োজন করে।
উল্লেখ্য, গত বছরের ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ২৭ হাজার ১১৭ জন মানুষের সমন্বয়ে বিশ্বের সবেচেয়ে বড় ‘মানব পতাকা’ তৈরি করে রাশিয়ার ২৬ হাজার ৯০৪ জনের মানব পতাকার রেকর্ড ভেঙে দেয় বাংলাদেশ। মানব পতাকার জন্য রাশিয়ার আগে পাকিস্তানের রেকর্ড ছিল ২৪ হাজার ২শ জনের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া