adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিটি তারকা ২০১৩ – সেমিফাইনালে প্রথম আর্শিয়ানা নওশীন

nawshin new pictureনিজস্ব প্রতিবেদক : সিটি তারকা‎-২০১৩ এর সেমি ফাইনালে প্রথম স্থান অধিকার করেছে কণ্ঠশিল্পী ও হ্যালো বিডি নিজউ টুয়েন্টি ফোর ডট কমের রিপোর্টার আর্শিয়ানা নওশীন বিনতে মাহবুব। সম্প্রতি বসুন্ধরা শপিং কমপ্লেক্সে-এ এটিএন বাংলার স্টুডিওতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ওই প্রতিযোগিতায় সংগীত বিভাগে কোয়ার্টার ফাইনালে উঠে আসা সাতজন প্রতিযোগির মধ্যে সবাইকে পেছনে ফেলে প্রথম হওয়ার গৌরব অর্জন করে আর্শিয়ানা নওশীন। এখন ফাইনালের প্রস্তুতি চলছে। এর আগে এই প্রতিযোগিতায় মোট ১৬০০ প্রতিযোগি অংশ নেয়। সেই সব প্রতিযোগির মধ্যে সংগীত বিভাগের সব প্রতিযোগিদের পেছনে ফেলে আর্শিয়ানা নওশীন কোর্য়াটার ফাইনালেও প্রথম হয়। কোয়ার্টার ফাইনালের ১২ জনের মধ্যে নির্বাচন করা সাতজনকে। আর সেমি ফাইনালে তারা অংশ নিয়ে টিকে থাকে মাত্র পাঁচ জন। এরমধ্যে আর্শিয়ানা প্রথম স্থান অধিকার করে টপ অবস্থানে রয়েছে। সিটি কর্পোরেশন সামাজিক সাংস্কৃতিক ফোরাম, দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলা এই প্রতিযোগিতার আয়োজন করেছে। মিডিয়া পার্টনার রয়েছে দৈনিক জনকণ্ঠ। ওয়ালটন এর সৌজন্যে রয়েছে। প্রতিযোগিতায় স্কুল, কলেজের ছাত্র ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। 

এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এই প্রতিযোগিতার উদ্ধোধন করেন। তিনি প্রতিযোগিদের মধ্যে যারা চুড়ান্ত বিজয়ী হবে তাদের জন্য তার চ্যানেলের মাধ্যমে সাংস্কৃতিক অঙ্গনে প্লাটফর্ম তৈরি করে দেয়ার সুযোগ করে দেয়া ছাড়াও দেশে বিদেশেও পারফর্ম করার সুযোগ দেয়া হবে বলে ঘোষনা দেন। সিটি তারকা প্রতিযোগিতায় সংগীত ছাড়াও অভিনয় ও নৃত্যকলা বিভাগেও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  সংগীত বিভাগে সেমি ফাইনালের বিচারক হিসাবে ছিলেন স্বাধীন বাংলা বেতারের শিল্পী ও প্রখ্যাত শিল্পী আব্দুল জব্বার, স্বনাম ধন্য ও জনপ্রিয় শিল্পী খুরশিদ আলম, জনপ্রিয় ব্যক্তিত্ব, শিল্পী  ও  সংগীত পরিচালক রোকসানা কবীর কাকলী। এর আগে কোয়ার্টার ফাইনালের বিচারক ছিলেন প্রখ্যাত শিল্পী সুবীর নন্দী ও জনপ্রিয় শিল্পী শাকিলা জাফর। সেই সঙ্গে ছিলেন রোকসানা কবীর কাকলী। গত ১৬ মার্চ থেকে কায়ার্টার ফাইনালের এই অনুষ্ঠানের সম্প্রচার শুরু হয়। ১৬ মার্চ সংগীত বিভাগের কোয়ার্টার ফাইনাল প্রতিযোগিতার পর্বটি এটিএন বাংলায় সম্প্রচার করা হয়। ১৭ ও ১৮ মার্চ অভিনয় ও নৃত্যকলা বিভাগের প্রতিযোগিতার পর্ব প্রচার করা হয়। ২৩ মার্চ রোববার রাত ১০ টা ৫৫ মিনিটে সিটি তারকা ২০১৩ এর সেমি ফাইনালের সংগীতের পর্বটি প্রচার করা হয় এটিএন বাংলায়। প্রথম আর্শিয়ানা নওশীন, ২য় মোমিন, তৃতীয় জান্নাতুল রীমা, চতুর্থ সুমনা ও পঞ্চম জান্নাতুল ফেরদৌস। ২৪ মার্চ অভিনয় ও ২৫ মার্চ নৃত্যকলার পর্বটি প্রচারিত হবে।  মো: শফিকুল ইসলাম বুলবুল এই অনুষ্ঠানের জন্য সার্বিকভাবে সমন্বয় করে যাচ্ছেন। তিনি সভাপতি সিটি কর্পোরেশন সামাজিক সাংস্কৃতিক ফোরাম। সেই সঙ্গে এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজর রহমান সার্বিকভাবে সহায়তা করছেন। তার সহায়তার কারণেই এই প্রতিযোগিতা এতদূর পর্যন্ত এসেছে। সেই সঙ্গে ঢাকা সিটে কর্পোরেশনের প্রশাসকবৃন্দও সহায়তা করছেন। এছাড়াও সংগঠনের সাধারন সম্পাদক, সিটি কর্পোরেশন উত্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলীও অকান্ত পরিশ্রম করে যাচ্ছেন। আরো অনেকেই এর সঙ্গে রয়েছে সম্পৃক্ত। DSC06160
আর্শিয়ানা নওশীন বিনতে মাহবুব বলেন, এখন আমার বয়স ১৪ প্লাস। তা হলেও আমি গান শিখছি ২০ বছর ধরে। এটা শুনে অবিশ্বাস্য মনে হলেও সত্যি। আর এই বিশ বছর গান শিখতে গিয়ে আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। একদিকে স্কুল, অন্য দিকে গান। আরেক দিকে স্প্যানিশ গীটার বাজানো, ডিবেট করা, বেহালা বাজানো, নাচ শেখা, ছবি আঁকা এই সবই আমাকে একসঙ্গে করতে হয়েছে। এখনও হচ্ছে। নতুন করে যোগ হয়েছে মর্ডান ডান্স। ছবি আঁকছি ১০ বছর ধরে। এছাড়াও নিজিও গান লিখা ও সুর করার কাজটি করছি। পাশাপাশি গত বছর থেকে ইউনিসেফ ও বিডি নিউজ এর  সহায়তায় পরিচালিত ও হ্যালো বিডি নিজউ টুয়েন্টি ফোরের রিপোর্টার হিসাবে সাংবাদিকতা করে আসছি। এখন আমি স্ট্যা›ডার্ড নাইনে পড়ছি। আগামি বছর ও লেভেল পরীা। একদিকে পরিার চাপতো আছেই।  দিনের ২৪ ঘন্টার মধ্যে ১৪ ঘন্টাই ব্যবস্থার মধ্যে থাকতে হয়। তারপরও আমি খুশী। আমি অনেক কিছু করতে চাই। এই কারণেই এত কিছুর পাশেও আমি গত বছর থেকে সম্পৃক্ত হই হ্যালো বিডি নিউজ২৪ ডট কম এর শিশু সাংবাদিকতা করা। সব মিলিয়ে অনেক কাজের মধ্যে আমাকে সময় কাটাতে হয়। 
একটি শিশুর যখন কেবলই খেলা ধুলা ও খাওয়া, ঘুম নিয়ে ব্যস্ত থাকার কথা তখন আমি ব্যস্ত থেকেছি গান নিয়ে। মূলত আমার মা-বাবার উৎসাহেই শিশু বয়সে গান শিখতে শুরু করি। আমার বয়স যখন তিন। তখন আমাকে ভর্তি করাতে নিয়ে যাওয়া হয় বাফা। কিন্তু বয়স কম বলে আমাকে ভর্তি করাতে চাননি সেখানকার প্রিন্সিপাল ম্যাডাম। বলেছিলেন, ও পারবে না। ওকে দুই বছর পরে ভর্তি করান। কিন্তু আমার মা বাবা তাকে অনুরোধ করেন আমাকে ভর্তি করানোর জন্য। তখন ভর্তি হই বাফায়। সেখানে শিশু সার্টিফিকেট কোর্স করি চার বছর। ওই চার বছরে প্রায় সব বছরই আমি আন্ত:শাখা প্রতিযোগিতায় প্রথম বিভাগে পুরস্কার লাভ করি। এরপর শুরু করি বড়দের চার বছরের সার্টিফিকেট কোর্স। সাত বছর বয়সে শিশু চার বছর সার্টিফিকে কোর্সে কাউকে ভর্তি করানো হয় না। কিন্তু আমাকে করা হয়েছিল যেহেতু আমি চার বছর কোর্স সম্পন্ন করেছি শিশু সার্টিফিকেট কোর্স। বাফা আট বছর গান শেখার পাশাপাশি শিশু একাডেমীতে তিন বছর গানি শিখি। সেখানে মেধা তালিকায় প্রথম বিভাগে পাস করি। ্এছাড়াও নজরুল ইন্সটিটিউটেও আমি শিশু হয়েও তরুনদের বিভাগে কোর্স করার সুযোগ পাই। সেখানেও এক বছর গান শিখি সার্টিফিকট কোর্স করি। এই এগারো বছর গান শেখা ছাড়াও আমি চার বছরের বেশি সময় উচ্চাঙ্গ সংগীতের তামিল নিয়েছি মঙ্গল চন্দ্র মন্ডল স্যারের কাছে। এখন আমি সংগীতে তামিল নিচ্ছি প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল স্যারের কাছে। স্যারের কাছে শিখছি প্রায় তিন বছর ধরে। এছাড়াও ছায়ানটে দ্বিতীয় বর্ষ শেষ করেছি। প্রথম বর্ষ পরীায় প্রথম বিভাগে দ্বিতীয় হয়েছিলাম। ২১ মার্চ পরীা দিয়েছি। এখন তৃতীয় বর্ষে উঠবো। সংগীত জীবনে অনেক খ্যাতনামা ওস্তাদের কাছে গান শেখার সুযোগ পেয়েছি। বাংলাদেশে বেতারের তালিকাভুক্ত সংগীত শিল্পী হয়েছে অর্ধ যুগেরও বেশি সময় ধরে। চলতি বছরেই বাংলাদেশ শিল্পকলা একামেডীতে সংগীত বিভাগে তালিকা ভুক্ত হয়েছি। নৃত্যকলা বিভাগেও তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জš§ দিনে টুঙ্গি পাড়ার একটি ছেলে নামে আমার একক গান বাংলাদেশ বেতারে সকাল ৯টা ২০ মিনিটে প্রচার হয়েছে। এছাড়াও কয়েকটি কোরাস গানও সম্প্রচারিত হয়েছে।  
আমি গান করি বাংলা, ইংরেজী, হিন্দী, উর্দ্দু, জার্মান ও মালয়েশিয়ান ভাষায়। জার্মান ভাষায় গান করে আমি আমার বেঙ্গল রক ব্যান্ড নিয়ে প্রতিযোগিতায়ও অংশ নিয়েছি গোথে ইন্সটিটিউটে। জার্মান থেকে দুই জন সংগীত পরিচালক ও শিল্পী এসেও আমাকে সংগীতে তামিল দেন। মালয়েশিয়ার জাতীয় সংগীত ও ওই দেশের তিনটি গান করেছিলাম। তখন আমার বয়স ছয় বছর। ওই সময়ে আমার ওই সিডি পেয়ে মালয়েশিয়ার ট্যুরিজম মিনিস্টার আমাকে চিঠি লিখেন। ধন্যবাদ দেন। আমাকে তার দেশে যাওয়ারও আমন্ত্রন জানান। 
আমি গত বছর চলচ্চিত্রে প্লেব্যাক করা শুরু করেছি। এ আর সরওয়ারের সংগীত পরিচালায় একটি ছবিতে গান করেছি। আমার ইচ্ছে আরো বেশি সংখ্যক ছবিতে প্লেব্যাক করা। প্রখ্যাত শিল্পী ফৌরদৌস আমার গানে মুগ্ধ হয়ে তার মাননিয়া মাননিয়া গানটি আমাকে দিয়ে দিয়েছেন। বলেছেন ওই গানটি আমার। তিনি তার একটি পুরস্কারও আমাকে দিয়েছেন। বাংলাদেশ সেনাবাহিনীকে নিয়েও প্রখ্যাত শিল্পী হায়দার হোসেনের গাওয়া গানটিও আমি গেয়েছি। বাংলাদেশে সেনাবাহিনীর তরফ থেকে ওই গানের জন্য আমাকে সহায়তা করা হয়েছিল ও গানটি দেয়া হয়েছিল। পরে ওই গানটি গেয়ে সেটি সাবেক সেনাপ্রধান জেনারেল মইন ইউ আহমেদের  হাতেও তুলে দিয়েছিলাম। আমার বয়স যখন চার তখন বাংলাদেশ চীন মৈত্রী সম্মেলন কেন্দ্র বর্তমানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স হলে এক অনুষ্ঠানে প্রখ্যাত শিল্পী রুনা লায়লার সঙ্গে গানে গানে নেচেছিলাম বলে তিনি আমাকে তার সঙ্গে নিয়ে যেতে চেয়েছিলেন। গানের জন্য বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া ছাড়াও এই পর্যন্ত বিভিন্ন সংগঠন থেকে দেড় শতাধিক সম্মাননা ও পুরস্কার পেয়েছি। এরমধ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের তরফ থেকে সম্মাননা পেয়েছি। এছাড়াও বাবিসাস, বিনোদন ধারার মতো পুরস্কারও রয়েছে। সোনারগাঁও হোটেলের বলরুম থেকে শুরু করে বাংলাদেশ শিল্পকলা একাডেমী, জাতীয় জাদুঘর মিলনায়তন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, পাবলিক লাইব্রেরী মিলনায়তন, ছায়নাট মিলনায়তন, বাংলা একাডেমী, হোটেল ৭১, কচিঁকাঁচার মেলা মিলনায়তন, রাওয়া কাব, নজরুল ইন্সটিটিউট মিলনায়তন, কুর্মিটোলা গলফ কাবে বাংলা নব বর্ষ বরণ অনুষ্ঠান সহ ঢাকার প্রায় সব মঞ্চে গান করার সুযোগ হয়েছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, কুমিল্লাসহ অনেক জেলায় গিয়েছি। গান করতে ভারত সরকারের আমন্ত্রনে কাজী নজরুল ইসলামের জš§ বার্ষিকীতে তার বাড়িতে ভারতের চুরুলিয়াতেও যাওয়ার সুযোগ হয়েছে। সেখানে গিয়ে নজরুল সংগীত পরিবেশ করেছি। আমি মূলত সব ধরনের গান করি। 
গানের সঙ্গে নাচের প্রয়োজন এই জন্য নাচও শিখছি বেঙ্গল একাডেমী অব ফাইন আটর্স (বাফা) ও বুলবুল ললিরতকলা ইন্সটিটিউটে। সেখানে মর্ডান ডান্সও শিখছি। এর ছাড়াও ছবি আঁকা শিখেছি বাফাতে। আট বছর শিখেছি। এখন শিখছি বেঙ্গল একাডেমী অব ফাইন আর্টস (বাফা)তে। জাপান সম্রাটের গত বছর জš§ দিনে তার পোর্টেট একে পাঠিয়েছিলাম। আমি আর আমার স্যার । ওই ছবি তার কাছেও পাঠানো হয়েছে। আমার আকাঁ ছবি পেয়ে ঢাকাস্থ জাপান রাষ্ট্রদূত শিরো শাদাশিমা আমাকে ধন্যবাদ পত্রও পাঠিয়েছেন। 
আমি নিজেই গান লিখি ও সুর করি। এখন কাজ করছি। এক সময়ে নিজেই নিজের কথা সুরে অ্যালবাম করবো। এখন ঢাকা সিটি কর্পোরেশনের সিটি তারকা প্রতিযোগিতা ২০১৩ তে অংশ নিচ্ছি। সেখানে কোয়াটার ফাইনাল, সেমি ফাইনাল পর্যন্ত পার হয়েছি। সেমি ফাইনালে প্রথম হয়েছি। টপ ফাইভ আছে। টপ ফাইভ যখন ঘোষনা করা হয় তখন আমি সবচেয়ে বেশি নম্বর পেয়েছিলাম। বিচারকগন আমাকে প্রথম ঘোষনা করেন। এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছি। 
আমি ডিবেট করি। গত বছর প্রিওয়ার্ল্ড ডিবেট কম্পিটিশানে অংশ নিয়ে ১২ জনের একজন হই। এই জন্য ন্যাট ক্যাম্প করার সুযোগও পেয়েছি। সেটি সম্পন্ন করেছি। মালয়েশিয়াতে ডিবেট করার জন্য সুযোগ পেয়েছি। আমি ইএসএস ডিবেট কাবের সদস্য। অনেকগুলো ইভেন্টে অংশ নিয়েছে। মাঝখানে সিটি তারকা ও ছায়ানট ও বুলবুল ললিতকলা ইন্সটিটিউট ও বেঙ্গল একাডেমী অব ফাইন আর্টস (বাফা) এর পরীা নিয়ে ব্যস্ত ছিলাম। তাই কয়েকটি ডিবেট কম্পিটিশানে অংশ নিতে পারিনি। আবার সামনের মাস থেকে নিবো। এছাড়াও আরো অনেক কিছুই আমি করছি। 
গতমাসে আমার কাছে অষ্ট্রেলিয়াতে পহেলা বৈশাখের একটি অনুষ্ঠানে যাওয়ার আমন্ত্রন আসে। তারা আমার সেখানে থাকা খাওয়ার সব ব্যবস্থা করবে। তবে তাদের সংগঠনের ওই ধরনের এর আগে টিকিট দেয়ার সুযোগ না থাকায় তারা টিকিটটি দিতে পারছে না। এই কারণে নিজের টাকা খরচ করে যেতে চাইছি না। তবে ইচ্ছে আছে। কোন প্রতিষ্ঠান অষ্ট্রেলিয়াতে যাওয়ার জন্য টিকিট স্পন্সর করলে সেখানে যাওয়ার ইচ্ছে আছে। আমাদের দেশে বড় সমস্যা সবাই শিশুদের নিয়ে অনেক কথা বলে। কিন্তু একটি শিশুর প্রতিভা থাকলে তাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যে পৃষ্ঠপোষকতা দরকার তা করা হয় না। এই কারণে অনেকের যোগ্যতা থাকলেও সব সময় তা কাজে লাগাতে পারে না। অমি মনে করি সবাইকেই শিশুদের আরো সুযোগ্য নাগরিক হিসাবে গড়ে উঠার জন্য নিজের প্রতিভার বিকাশের জন্য সুযোগ দেয়া প্রয়োজন। চলতি আমি নাসাতেও যাওয়ার সুযোগ পেয়েছিলাম। সেখানে যাওয়ার জন্য ও অন্যান্য খরচ পাঁচ লাখ টাকা খরচ হবে। সেটা আমাকে বহন করতে হবে। ইএমকে সেন্টার থেকে নিয়ে যাওয়ার জন্য স্কুলে মাধ্যমে আমাকে নির্বাচন করা হয়। কিন্তু আমি সেখানে যেতে পারিনি। কারণ এত টাকা খরচ করা সম্ভব ছিল না। যোগাযোগ: [email protected][email protected]  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া