adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধু হয়েও বাংলাদেশকে পানি দিচ্ছে না ভারত

নিজস্ব প্রতিবেদক : কুড়িগ্রাম-৩ আসন থেকে নির্বাচিত জাতীয় পার্টির সংসদ সদস্য মাইদুল ইসলাম বলেছেন, ভারত তিনটি যুদ্ধের পরও পাকিস্তানের পানি প্রবাহ বন্ধ করেনি। কিন্তু বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ট ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও তারা আমাদের পানি বন্ধ করে দিয়েছে। আমাদের সঙ্গে তাদের কোনো ঝগড়া-বিবাদ নেই। আমরা তাদের কত সুযোগ সুবিধা দেই তারপরও আমরা পানি পাচ্ছি না, আমরা বঞ্চিত।
সোমবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাস্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
মাইদুল ইসলাম বলেন, ভারত থেকে আসা ৫৪টি নদীতে তারা বাঁধ দিয়ে এক তরফা পানি প্রত্যাহার করে নিচ্ছে। অথচ ভাটির দেশে হিসেবে আমরা পানির ন্যায্য দাবিদার।
এছাড়া ১৯৭২ সালে সম্পাদিত ইন্দিরা মুজিব চুক্তিতে বলা হয়েছিল আমাদের পর্যাপ্ত পানি দেয়া হবে। কিন্তু ৭৫ সালের পর ভারত পানি দেয়া বন্ধ করে দিল।
তিনি বলেন, আজ পানির অভাবে বাংলাদেশ মরুভূমিতে পরিণত হতে চলেছে। অনেক নদী শুকিয়ে গেছে। পদ্মায় চর জেগেছে। সুন্দরবন ধ্বংস হয়ে যাচ্ছে। কয়েক বছর পর ফারাক্কা চুক্তি শেষ হয়ে যাবে।
এর আগেই প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় ও পানি সম্পদ মন্ত্রী এ বিষয়ে উদ্যোগ নেয়ার দাবি জানান। এজন্য তিনি উজানের দেশ চীনের সহযোগিতা নেয়ার জন্যও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া