adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিমানের নতুন ‘ধ্বংসাবশেষ’ পেয়েছে চীন

চীনের স্যাটেলাইটে নতুন করে ধরা পড়া নিখোঁজ মালয়েশিয়ান বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষ। ছবি: রয়টার্স।আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ ভারত মহাসাগরে নতুন ভাসমান বস্তুর  দেখা মিলেছে চীনের স্যাটেলাইটে যা দুই সপ্তাহ আগে নিখোঁজ মালয়েশিয়ান বিমানের ধ্বংসাবশেষ বলে ধারণা করছে দেশটির বিশেষজ্ঞরা। শনিবার চীন ও মালয়েশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, ১৮ মার্চ স্যাটেলাইটে ২২ মিটার লম্বা এবং ১৩ মিটার প্রস্থের বস্তুটি দেখা যায়।
গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে ২৩৯ আরোহীসহ বেইজিং যাওয়ার পথে মাঝ আকাশে নিখোঁজ হয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমান। টানা দুই সপ্তাহজুড়ে ভারত মহাসাগর ও এশিয়ার বিস্তৃর্ণ এলাকাজুড়ে তল্লাশি অভিযান চললেও ঘটনার কোনো ক’ল কিনারা হয়নি।
অস্ট্রেলিয়ার স্যাটেলাইটে ভারত মহাসাগরের দক্ষিণ অংশে ভাসমান কিছু বস্তু দেখতে পেয়ে তাকে হারিয়ে যাওয়া বিমানের অংশ মনে করা হলেও উদ্ধারকারীরা এর কাছে যাওয়ার আগেই তা অদৃশ্য হয়ে যায়।
পরে দেশটির উপ-প্রধানমন্ত্রী ওয়ারেন ট্রাস বলেন, সাগরের দুর্গম এলাকায় কৃত্রিম ভূ-উপগ্রহে দেখা মেলা ভাসমান বস্তু যাকে বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষ বলেই মনে করা হচ্ছিল তা ডুবে গিয়ে থাকতে পারে। ওই বস্তুটি কোনো জাহাজ থেকে ছিটকে পড়া কনটেইনারও হতে পারে বলে তার ধারণা।
তবে শনিবার চীনের সাইন্স, টেকনোলজি অ্যান্ড ইন্ডাস্ট্রি ফর ন্যাশনাল ডিফেন্স বিভাগের (এসএএসটিআইএনডি) ওয়েবসাইটে দক্ষিণ ভারত মহাসগারে নতুন করে দেখা মেলা আরেকটি বস্তুর তথ্য প্রকাশ করা হয়।
এর আগে ১৬ মার্চ অস্ট্রেলিয়ার স্যাটেলাইটে ভেসে উঠা সম্ভাব্য ধ্বংসাবশেষ এর স্থানটি থেকে এটি অন্তত ১২০ কিলোমিটার দূরে অবস্থান করছে বলে ওই ওয়েবসাইটে বলা হয়।
মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শনিবার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, সম্ভাব্য ওই স্থানের উদ্দেশ্যে চীনের উদ্ধারকারী জাহাজ ইতোমধ্যে যাত্রা করেছে। প্রায় দুই সপ্তাহ আগে ২৩৯ আরোহীসহ নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ ফ্লাইটটির সন্ধানে ভারত ও থাইল্যান্ডের মধ্যবর্তী সাগরের আন্দামান দ্বীপ এলাকাতেও অনুসন্ধান চলছে।
বর্তমানে বাংলাদেশসহ ২৬টি দেশ বিমানটির সন্ধানে তল্লাশি চালাচ্ছে। জাহাজ ও বিমানের সঙ্গে একাজে যোগ দিয়েছে বিভিন্ন দেশের কৃত্রিম উপগ্রহও। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া