adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপকথার জন্ম দিয়ে সুপার ১০-এ নেদারল্যান্ডস

ক্রীড়া প্রতিবেদক : ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সবচেয়ে বড় আসরে রূপকথার জন্ম দিয়ে সুপার টেন পর্বে উঠে গেছে নেদারল্যান্ডস। অভাবনীয় এক জয়ে তারা বি’ গ্র“প থেকে ফেভারিট জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ডকে পেছনে ফেলে ক্রিকেট বিশ্বের শীর্ষ সারির দলগুলোর মূল প্রতিযোগিতায় লড়ার সুযোগ করে নিয়েছে।
আয়ারল্যান্ডের ছুড়ে দেয়া ১৯০ রানের লক্ষ্য তাড়া করে জেতাই শুধু নয়, সুপার টেন পর্বে উঠতে হলে এই লক্ষ্য তাদেরকে ১৪.২ ওভারে অতিক্রম করতে হতো। এই সুকঠিন লক্ষ্যটি সৌখিন ক্রিকেটারদের নিয়ে গড়া দলটি অতিক্রমের জন্য শুরু থেকেই প্রাণান্তকর লড়াই করে এবং শেষ পর্যন্ত নির্ধারিত লক্ষ্যের ৩ বল হাতে রেখেই অর্থাৎ ১৩.৫ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে টপকে যায়। এক্ষেত্রে তাদের রানরেট ছিল ওভার প্রতি ১৩.৯৫ রান করে।
নেদারল্যান্ডসের এই রুপকথার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন উদ্বোধনী ব্যাটসম্যান স্টিফান মেবার্ঘ, উইকেটরক্ষক ওয়েসলি বারেসি ও শেষ পর্যায়ে টম কুপার। এ ৩ জনই অসাধারণ আক্রমণাত্মক ব্যাটিং করে দলকে অভাবনীয় এ জয় উপহার দেন। ইনিংসের শুরুতেই দলকে অনুপ্রাণিত করতে মুখ্য ভূমিকা পালন করেন ম্যাচের সেরা খেলোয়াড় মেবার্ঘ। মাত্র ২৩ বল থেকে ৪টি বাউন্ডারি ও ৭টি বিশাল ছক্কায় ৬৩ রানের দানবীয় ইনিংস খেলে দলকে জয়ের জন্য উজ্জীবিত করেন তিনি। উদ্বোধনী জুটিতে সঙ্গী অধিনায়ক পিটার বোরেনও কম যাননি। মাত্র ১৫ বলে ৪ চার ও ২ ছক্কায় ৩১ রান করে যোগ্য সহায়তা দেন মেবার্ঘকে। উদ্বোধনী জুটিতে মাত্র ৬ ওভারে ৯১ রান তুলে নেন তারা।
এরপর মাত্র ৯ রানের মধ্যে ৩ ব্যাটসম্যান ফিরে গেলেও হতাশ হয়নি ডাচরা। উইকেটরক্ষক ওয়েসলি বারেসি এবং টম কুপার চতুর্থ উইকেট জুটিতে আরেকটি শিহরনের জন্ম দেন। বিশেষ করে টম কুপারের খুনে ব্যাটিং ডাচদের এই অসম্ভবকে সম্ভব করতে অনন্য ভূমিকা রাখে। মাত্র ১৫ বল থেকে ১টি চার ও ৬টি বিশাল ছক্কায় ৪৫ রান করে আইরিশদের দুঃস্বপ্ন উপহার দেন তিনি। শেষ পর্যন্ত ইনিংসের ১২তম ওভারে মুরতাঘ তাকে ফেরালেও অবশিষ্ট কাহটা সমাধা করতে কষ্ট হয়নি মাত্র ২২ বলে ৩টি করে চার ও ছক্কায় অপরাজিত ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা বারেসির। 
এর আগে উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ড্রু পয়েন্টারের ঝড়ো ইনিংসের উপর ভর করে নেদারল্যান্ডকে ২০ ওভারে ৪ উইকেটে ১৮৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় আয়ারল্যান্ড।
টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান উইলিয়াম পোর্টারফিল্ড ৩৬ বলে ৪৭ রান ও অ্যান্ড্রু পয়েন্টার ৪৬ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলেন। এছাড়াও কেভিন ও ব্রায়েন ৪২ (৩১), জয়েস ২৮ (৩৫) রান করেন আয়ারল্যান্ডের এ বড় সংগ্রহে। নেদারল্যান্ডের পক্ষে আহসান মালিক জামিল ২ উইকেট ও টিম ফন ডার গটেন ১ উইকেট করে নেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া