adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাসাগরে ফের তল্লাশি স্যাটেলাইট ছবির সূত্র ধরে

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ যাত্রীবাহী বিমানের সন্ধানে ভারত মহাসাগরের দক্ষিণে শুক্রবার সকালে আবার তল্লাশি শুরু হয়েছে। দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গে ২৩৯ আরোহীবাহী বিমানটির খোঁজে অনুসন্ধান শুরু করেছে চারটি সামরিক বিমান।
বৃহস্পতিবার অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন একটি স্যাটেলাইট ছবি প্রকাশ করে যেখানে দুটি সন্দেহজনক বস্তু দেখা যায়। ক্যানবেরা মনে করছে, বস্তু দুটি নিখোঁজ বিমানটির ধ্বংসাবশেষ হতে পারে। যে এলাকায় বস্তু দুটি দেখা গেছে সেটি আন্তর্জাতিক নৌ চলাচলের রুট না হওয়ায় তল্লাশি চালানোর কাজে বেশ বেগ পেতে হচ্ছে। দুটি বস্তুর একটি ২৪ মিটার এবং অন্যটি ৯ মিটার লম্বা। আবহাওয়ার প্রতিক’লতাও বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে  অনুসন্ধানের কাজ স্থগিত রাখা হয়।
এর আগেও স্যাটেলাইট এবং বিমান থেকে তোলা ছবিতে সন্দেহজনক বস্তু থেকে তল্লাশি চালিয়ে নিখোঁজ বিমানের কোনো ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। একজন বিশেষজ্ঞের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, বিমানটি সাগরে বিধ্বস্ত হয়ে থাকলে ১২ দিন পর এটির ২৪ মিটার লম্বা কোনো অংশ পানিতে ভেসে থাকার কথা নয়। এখন যে জিনিসগুলো ভেসে উঠতে পারে সেগুলো হচ্ছে বিমানের আসন, সিটে ব্যবহৃত কুশন ও লাইফ জ্যাকেট ইত্যাদি।
অস্ট্রেলিয়ার ম্যারিটাইম নিরাপত্তা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, যে চারটি সামরিক বিমান মহাসাগরে পাঠানো হয়েছে সেগুলো সেখানে তল্লাশি কাজে অংশগ্রহণকারী বাণিজ্যিক জাহাজগুলোর তৎপরতায় যোগ দেবে। এসব জাহাজ অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে ২,৫০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ২৩,০০০ বর্গ-কিলোমিটার এলাকায় তল্লাশি চালাচ্ছে।
 
গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিংগামী বোয়িং ৭৭৭ বিমানটি নিখোঁজ হয়ে যায়। কুয়ালালামপুর থেকে উড্ডয়নের ঘন্টাখানেক পর এটির সঙ্গে কন্ট্রোল টাওয়ারের যোগাযোগ বিচ্ছিন্ন হয় এবং এরপর এটি লাপাত্তা হয়ে যায়। মালয়েশিয়া সরকার বলেছে, বিমানটির ভেতর থেকেই  কেউ ইচ্ছা করে যোগাযোগ ব্যবস্থা অচল করে দিয়েছে। সূত্র: আইআরআইবি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া