adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় না করলে কঠোর কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় করা না হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 
বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ হুঁশিয়ারি দেন। মানববন্ধনে কলেজের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাসিমুল ইসলাম বলেন, ১৯৪১ সালে যাত্রার পর থেকে উপমহাদেশে ঢাকা কলেজ উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুগান্তকারী উদাহরণ সৃষ্টি করে আসছে। এ কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের খ্যাতি পুরো উপমহাদেশে রয়েছে। 
তিনি বলেন, এক সময় ঢাকা কলেজকে ইউরোপ ও লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তুলনা করা হতো। এ কলেজের খ্যাতির জন্যই আসাম সরকার ‘ল’ কলেজকে ঢাকা কলেজের সঙ্গে যুক্ত করে দিয়েছে।
নাসিমুল ইসলাম বলেন, ঐহিত্যবাহী এ কলেজের শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ করে আজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদে আসীন রয়েছেন।
কিন্তু এ কলেজের অগ্রগতির ধারা এখন সেশনজট, শিক্ষক সংকট, পরীক্ষা ও ফল প্রকাশে দীর্ঘ সূত্রিতাসহ নানা কারণে মলিন হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, খ্যাতির দিক বিচারেও এ কলেজ বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত হওয়ার দাবি রাখে।
সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জোবায়ের আহমেদ বলেন, রাজধানীর প্রধান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঢাকা কলেজের যে ঐতিহ্য, বৈচিত্র্য, অবকাঠামো, গবেষণাধর্মী শিক্ষা কার্যক্রম রয়েছে, তার বিচারেও এ কলেজ বিশ্ববিদ্যালয় হওয়ার দাবি রাখে।
এর আগে, ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয়ের রূপান্তরে বিভিন্ন যুক্তি সম্বলিত ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া