adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার কাছে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ পাবে নিখোঁজ বিমানের অনুসন্ধান: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মালয়েশিয়ার নিখোঁজ বিমানের অনুসন্ধানে তল্লাশি অভিযানকে আমেরিকা ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হিসেবে নিয়েছে। এদিকে মালয়েশিয়া মার্কিন কেন্দ্রীয় তদন- সংস্থা (এফবিআই)’র সঙ্গে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য বিনিময় করেছে এবং বিমানটি উদ্ধারে তাদের সাহায্য চেয়েছে।
গত ৭ মার্চ শুক্রবার দিবাগত রাত স্থানীয় সময় ১২টা ৪১ মিনিটে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট ৩৭০ নিখোঁজ হয়। বিমানটিতে ১৪টি দেশের ২৩৯ জন যাত্রী ও বিমানকর্মী ছিলেন। বিমানের সবচেয়ে বেশি ১৫৩ জন আরোহী ছিলেন চীনের। মালয়েশিয়ার বিমানটি প্রায় দুই সপ্তাহ হলো নিখোঁজ হয়েছে। তবে বিমান ও এর যাত্রীদের ভাগ্যে আসলে কি ঘটেছে তার কোনো তথ্য প্রমাণ এখনও পাওয়া যায়নি। এতে নিখোঁজদের আত্মীয়স্বজনরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
বৃহস্পতিবার হোয়াইট হাউসে টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিখোঁজদের আত্মীয়-স্বজনদের প্রতি সমবেদনা ও শুভকামনা জানান।
তিনি বলেন, আমি তাদের আশ্বস্ত করতে চাই যে আমরা নিখোঁজ বিমানটির অনুসন্ধানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।

বিমানটি নিখোঁজ হওয়ার পর ওবামা এই প্রথম ক্যামেরার সামনে এ বিষয়ে কথা বললেন। নিখোঁজ বিমানের তল্লাশি-সংক্রান্ত তথ্য কুয়ালালামপুর বিমানবন্দরের কাছে একটি হোটেলে নিয়মিত ব্রিফিং করে গণমাধ্যমকে জানানো হয়। বুধবার এই ব্রিফিং চলাকালে চীনা যাত্রীদের স্বজনেরা কড়া নিরাপত্তা বেষ্টনি ভেঙে হুড়মুড় করে হোটেলে ঢোকার চেষ্টা করেন। এ সময় সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
অনেকেই চিৎকার করে কান্নায় ভেঙে পড়েন।
এ সময় তাদের হাতে একটি ব্যানার ছিল। তাতে লেখা ছিল ‘আমাদের স্বজনদের ফিরিয়ে দাও’।
তারা অভিযোগ করেন, মালয়েশিয়া কর্তৃপক্ষ তথ্য গোপন করছে এবং বিমানটিকে খুঁজতে তেমন কিছুই করছে না।
ওবামা তার বক্তৃতায় মালয়েশিয়া সরকারের সঙ্গে ‘ঘনিষ্ঠ সহযোগিতার’ ওপর জোর দেন। নিখোঁজ বিমানে এক শিশুসহ যুক্তরাষ্ট্রের তিন নাগরিকও ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া