adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

৪০ দেশ নতুন সরকারকে সমর্থন দিয়েছে

নিজস্ব প্রতিদেক : ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে গঠিত বর্তমান সরকারকে এ পর্যন্ত ৪০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন বলে সংসদকে জানিয়েছেন পররাস্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে রুস্তম আলী ফরাজীর এক লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক আঞ্চলিক সংস্থাসহ ১২টি সংস্থার প্রধানগণ নবনির্বাচিত সরকারের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। সরকার বঙ্গবন্ধুর ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’ নীতিতে এগিয়ে যাচ্ছে।
তিনি আরো জানান, বাংলাদেশের সঙ্গে ক’টনৈতিক সম্পর্ক রয়েছে এমন সব দেশকেই নবনির্বাচিত সরকারকে অভিনন্দন জানানোর বাধ্যবাধকতা নেই, বাস্তবসম্মতও নয়। কিন্তু কোনো দেশ যদি সরকারকে অভিনন্দন না জানায় তাহলেও তাদের সঙ্গে আমাদের ক’টনৈতিক সম্পর্কের হেরফের হবে না।
 
এ কে এম শাহজাহান কামাল এর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে নবনির্বাচিত সরকারের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরোও সুদৃঢ় করার জণ্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মিয়ানমার বিষয়ক ঊধর্বতন উপদেষ্টা (মন্ত্রী পদমর্যার) এক কর্মকর্তা  ২০১৩ সালে ২, ৩ ফেব্র“য়ারি বাংলাদেশ সফরে আসেন। তখন মিয়ানমারের শরণার্থীদের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়। বর্তমান সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে সন্ত্রাস দমন এবং জঙ্গিবাদ নিরোধ সহযোগিতায় গ্লোবাল ফান্ড ফর কমিউনিটি রেজিলেন্স অ্যান্ড অ্যানগেজমেন্ট এর আওতায় একটি নতুন উদ্যেগ গ্রহণ করা হয়েছে। এছাড়া পূর্বের সকল সম্পর্ক অব্যাহত রয়েছে।
সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যের দেশুলোতে বর্তমানে ৫ মিলিয়ন লোক কর্মরত। নবনির্বাচিত সরকার আরব, কাতার, কুয়েত ওমান, সংযুক্ত আরব আমিরাত ও বাহারাইনে অধিক সংখ্যক দক্ষ ও আধা দক্ষ জনশক্তি রপ্তানির কূটনৈতিক উদ্যোগ নিয়েছে সরকার।
 

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া