adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার বিচার শুরু দুর্নীতির ২ মামলায়

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং তার ছেলে তারেক রহমানের বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।
ঢাকার বিশেষ জজ-৩ বাসুদেব রায় বুধবার খালেদার উপস্থিতিতে ‘জিয়া দাতব্য ট্রাস্ট’ ও ‘জিয়া এতিমখানা ট্রাস্ট’ দুর্নীতি মামলায় অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ২১ এপ্রিল দিন ঠিক করে দেন। এতিমখানা ট্রাস্ট মামলায় অভিযোগ গঠন করা হয়েছে খালেদা, তারেকসহ ছয়জনের বিরুদ্ধে। আর জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সঙ্গে আসামি হিসাবে রয়েছেন আরো তিনজন।
খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করা হলেও তা নাকচ হয়ে যায় বলে তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান। সময়ের আবেদন খারিজ হয়ে গেলে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোলে দুই দফা এজলাস থেকে নেমে যান বিচারক। আইনজীবীরা পুনর্বিবেচনার আবেদন করলে তাও খারিজ হয়ে যায়। এক পর্যায়ে এ আদালতের প্রতি অনাস্থাও প্রকাশ করেন খালেদার আইনজীবীরা।
পরে খাস কামরায় বসে বিএনপি চেয়ারপারসন ও অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারক। অভিযোগ গঠনের পর আদালত কক্ষে নিজের আইনজীবীদের সামনে ক্ষোভ প্রকাশ করেন খালেদা। তিনি বলেন, কই আমাকে তো কিছু জিজ্ঞেস করা হলো না- আমি দোষী, না নির্দোষ। আমাকে চার্জ পড়েও শোনানো হলো না।
আদালতের আদেশের পর খালেদার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার সাংবাদিকদেও বলেন, নাইকো, গ্যাটকো, খনি দুর্নীতি- কোনো মামলাতেই খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন হয়নি। অদ্ভুত এবং নাটকীয়ভাবে এই প্রথম কোনো মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন হলো। আমরা এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাব। দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজলও জানান, এর আগে খালেদা কোনো মামলায় অভিযুক্ত হননি। এ দুই মামলায় অভিযোগ গঠনের ক্ষেত্রে নিয়মের কোনো ব্যাত্যয় হয়নি বলেও দাবি করেন তিনি। 
জিয়া দাতব্য ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগে ২০১১ সালে এবং জিয়া এতিমখানা ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালে মামলা দুটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া