adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিভিন্ন স্থানে ব্যালট ছিনতাই, নিহত ২

ডেস্ক রিপোর্ট : উপজেলা নির্বাচনের শধতীয় পর্বে বিভিন্ন স্থানে কেন্দ্র দখল ও ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। নির্বাচনী সহিংসতায় নিহত হয়েছেন দুজন।
শনিবার সকাল ৮টা  থকে বিকাল ৪টা পর্যন্ত ৮১ উপজেলায় ভোটগ্রহণ হয়। গোলযোগের কারণে ১৩ উপজেলার ২৬ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হয়েছে।   
বাগেরহাট সদরে এক প্রার্থীর সমর্থক খুন হন দুর্বৃত্তের হামলায়, শরীয়তপুরের নড়িয়ায় ব্যালট ছিনতাইয়ের সময় পুলিশের গুলিতে এক প্রার্থীর এজেন্ট নিহত হন। কুড়িগ্রাম সদর, যশোরের মনিরামপুর, লক্ষ্মীপুরের কমলনগর, চাঁদপুরের হাজীগঞ্জ ও কচুয়া ও ফেনীর দাগনভূঞায় ব্যালট বাক্স ছিনতাই হয়েছে। ভোটের ফলের তালিকা ছিড়ে ফেলা হয়েছে নোয়াখালীর সেনবাগ উপজেলায়। দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার একটি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্টাকালে দুর্বৃত্তদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়্। এ সময় পুলিশের গুলিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থী এ কে এম ইসমাইল হকের এক নির্বাচনী এজেন্ট নিহত হন।
শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার এহসান শাহ্ জানান, ভূমখাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে  ভোট গ্রহণ চলাকালে বেলা সাড়ে ৩টার দিকে ২০-৩০ জন যুবক ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা চালায়।
এ সময় পুলিশ ফাঁকা গুলি ছুড়লে দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এক পর্যায়ে পুলিশ গুলি ছুড়লে ভূমখাড়া গ্রামের মনসুর মাঝির ছেলে রিপন মাঝি গুলিবিদ্ধ হয়। শরীয়তপুর সদর হাসপাতালে নেয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে।

এর আগে সকালে বাগেরহাটের মেগনিতলা এলাকায় সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে এক যুবক নিহত হয়েছেন, যাকে শিবিরকর্মী বলে দাবি করেছে জেলা জামায়াত। 
বাগেরহাট মডেল থানার ওসি মো. আলী অজম খান জানান, সকালে মেগনিতলায় রক্তাক্ত অবস্থায় দুজনকে পড়ে থাকতে  দেখে এলাকাবাসী তাদের বাগেরহাট সদর  হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মানজারুল ইসলামকে (২০) মৃত ঘোষণা করেন। তার মাথাসহ শরীরের অনেক জায়গায় ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে।
মানজারুল বাগেরহাট সরকারি পিসি কলেজের অর্থনীতি দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি গত কয়েকদিন ধরে উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জামায়াতে ইসলামীর সমর্থক মোস্তাইন বিল্লাহর পক্ষে কাজ করেছিলেন বলে এলাকাবাসী জানিয়েছে।

যশোর :

বেলা ১১টার দিকে মণিরামপুরের হাজরাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট বাক্স ছিনতাই ও ব্যালট পেপারে আগুন দেয়া হয় বলে প্রিসাইডিং কর্মকর্তা আলমগীর হোসেন জানান।
তিনি বলেন, “সকাল ১১টার পর ২০/২৫জন লোক কেন্দ্রে এসে বোমার বিস্ফোরণ ঘটিয়ে একটি ব্যালট বাক্স ছিনিয়ে নিয়ে পাশের বাগানে আগুন ধরিয়ে দেয়।
এতে ব্যালট পেপারসহ বাক্সটি সম্পূর্ণ পুড়ে যায়। হামলাকারীরা আরো দুটি ব্যালট বাক্স ভাংচুর করে বলে জানান আলমগীর। হামলায় পুলিশের নায়েক আব্দুল জব্বার আহত হয়ছেন।

কুড়িগ্রাম :
বেলা ১১টার দিকে কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুর্বৃত্তরা হামলা চালিয়ে একটি বুথ ভাংচুর এবং ৩০০ ব্যালট পেপার ছিনিয়ে নেয় বলে প্রিসাইডিং কর্মকর্তা আক্তারুজ্জামান জানান। এ সময় ভোটগ্রহণের সঙ্গে সংশ্লিষ্টদের বেধড়ক মারধর করা হয় বলে জানান তিনি। পরে ওই কেন্দ্রে এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ রাখা হয়।

লক্ষ্মীপুর :
লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় একটি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে চার পুলিশ সদস্য আহত হন। উপজেলার হাজীগঞ্জ ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রে গোলযোগের পর ভোটগ্রহণ সাময়িক বন্ধ রাখা হয় বলে ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাহফুজুর রহমান জানান।
তিনি বলেন, সকাল ১১টার দিকে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী এ কে এম নুরুল আমিন রাজুর সমর্থকরা হামলা চালিয়ে ব্যালট ছিনতাই করে। এ সময় পুলিশ শটগানের গুলি ছোড়ে। হামলায় চার পুলিশ কনস্টেবল আহত হন বলে জানান তিনি।

চাঁদপুর :
কেন্দ্র দখল, জাল ভোটসহ বিভিন্ন অনিয়মের কারণে চাঁদপুরের হাজীগঞ্জ ও কচুয়া উপজেলা পরিষদ নির্বাচনে ছয়টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে প্রশাসন।
চাঁদপুরের হাজীগঞ্জের রাজারগাঁও কেন্দ্রে তছনছ হওয়া ব্যালট পেপার। চাঁদপুরের হাজীগঞ্জের রাজারগাঁও কেন্দ্রে তছনছ হওয়া ব্যালট পেপার। কেন্দ্রগুলো হলো- হাজীগঞ্জের পূর্ব রাজারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম রাজারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, মেনাপর পীর বাদশা মিয়া উচ্চ বিদ্যালয়, নাসিরকোর্ট উচ্চ বিদ্যালয়, কচুয়ার শিলাস্থান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তেগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ফেনী :
ফেনীর দাগনভূঞা উপজেলায় গুলিবর্ষণ, ব্যালট বাক্স ছিনতাই, অগ্নিসংযোগ, ভাংচুর, কেন্দ্র দখল, জাল ভোট, পুলিশ ও গণমাধ্যমের গাড়ি ভাংচুর, তিন নির্বাচন কর্মকর্তার সাজা ও তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত হয়েছে। এ উপজেলায় সহিংসতায় বিভিন্ন স্থানে ৬ জন গুলিবিদ্ধ হয়।  জালভোট দিতে সহায়তার জন্য তিন নির্বাচন কর্মকর্তাসহ ১১ জনের সাজা হয়েছে।

নোয়াখালী :
নোয়াখালীর সেনবাগ উপজেলায় ভোটের ফলাফলের শিট ছিঁড়ে ফেলেছে আওয়ামী লীগ সমর্থিত এক ভাইস চেয়ারম্যান প্রার্থীর লোকজন। পুলিশ জানায়, শনিবার সন্ধ্যায় এ ঘটনার পর আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন।
সংঘর্ষ চলাকালে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হামলা চালিয়ে ফ্যাক্স মেশিন, মাইক্রোফোনসহ বিভিন্ন আসবাবপত্র ভাংচুর করা হয়। এতে ফলাফল ঘোষণা কিছুক্ষণ বন্ধ থাকে। পরে আইনশৃঙ্খলা বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া