adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুতের দাম : ২৪ মার্চ তেল-গ্যাস রক্ষা কমিটির বিক্ষোভ

01_Oil+gas+mineral_Muktibhaban_140314_0001 নিজস্ব প্রতিবেদক : বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী ২৪ মার্চ জাতীয় প্রেসক্লাবে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ সাংবাদিকদের জানিয়েছেন, ওই বিক্ষোভ সমাবেশ থেকেই তাদের পরবর্তী আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।
শুক্রবার রাজধানীর মুক্তি ভবনে রামপাল ‘বিদ্যুত কেন্দ্র সংশোধিত পিএসসি ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। আনু মুহাম্মদ বলেন, “সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৪ মার্চ প্রেসক্লাবে বিক্ষোভ সমাবেশ হবে। ওই সমাবেশ থেকেই দেশব্যাপী পদযাত্রাসহ অন্যান্য কর্মসূচি ঘোষণা করা হবে।
গত সপ্তাহে গণশুনানী শেষে বৃহস্পতিবার বিদ্যুতের দাম গড়ে ৬ দশমিক ৯৬ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা চলতি মাস থেকেই কার্যকর হবে।
বিইআরসি চেয়ারম্যান সব শ্রেণির ভোক্তার স্বার্থ মাথায় রেখেই মূল্য বৃদ্ধির কথা বললেও আনু মুহাম্মদ মনে করেন, নিয়ন্ত্রক সংস্থা কেবল ‘সরকারের আজ্ঞাবহের’ দায়িত্ব পালন করেছে।
এটা সরকারের সিদ্ধান্ত। গণশুনানীর আগেই জ্বালানি প্রতিমন্ত্রী বলেছিলেন মার্চ থেকে বিদ্যুতের দাম বাড়ানো হবে। তথাকথিত স্বাধীন বিইআরসি এ ক্ষেত্রে সরকারের আজ্ঞাবহ হিসেবে তার দায়িত্ব পালন করেছে। সরাকারের সমালোচনা করে আনু বলেন, “এর আগেও কযেকবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। কিন্তু এ খাতে কোনো প্রকার দীর্ঘমেয়াদী পরিকল্পনা সরকারের নেই। রেন্টাল, কুইক রেন্টাল পদ্ধতিতে বিদ্যুত উৎপাদনের মাধ্যমে সরকার এক দিকে জনগণের পকেট কাটছে, অন্যদিকে জ্বালানি মন্ত্রণালয়কে তলাবিহীন ঝুড়িতে পরিণত করছে।”
বারবার বিদ্যুতের তাম বাড়িয়ে সরকার প্রকৃতপক্ষে ‘লুটেরা গোষ্ঠীর’ পকেট ভরছে বলেও তিনি অভিযোগ করেন। আওয়ামী লীগের গত সরকারের আমলে খুচরা এবং পাইকারি পর্যায়ে ১১ দফায় বিদ্যুতের দাম বাড়ানো হয়। গত জানুয়ারিতে নতুন সরকার দায়িত্ব নেয়ার পর বিদ্যুতের দাম এবারই প্রথম বাড়ানো হলো। বাম দলগুলোর পাশাপাশি বিএনপিও এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে। তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটির এই মতবিনিময় সভায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজীম উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের শিক্ষক মোশাহিদা সুলতানা, নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া