adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরেও ঔদ্ধত্য আমেরিকান অ্যাপারেলসের

 ডেস্ক রিপোর্ট : অবশেষে বিতর্কিত ‘মেড ইন বাংলাদেশ’ ক্যাম্পেইনে বিভিন্ন বিতর্ক ও প্রশ্নের উত্তর দিলো আমেরিকান অ্যাপারেলস। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসভিত্তিক প্রতিষ্ঠানটির ক্রিয়েটিভ ডাইরেক্টর ইরিস এলোনজো এই উত্তর দিয়েছেন। তবে সে উত্তরেও প্রকাশিত হয়েছে বাংলাদেশ সংস্কৃতি, ঐতিহ্য এবং তৈরি পোশাক খাতের বিরুদ্ধে ঔদ্ধত্য। 
বাংলাদেশি বংশোদ্ভুত তরুণীর অনাবৃত বক্ষে ‘মেড ইন বাংলাদেশ’ লিখে প্রকাশিত বিজ্ঞাপনের পক্ষে সাফাই গেয়েছেন এলোনজো। আর তার বক্তব্যে তরুণী ম্যাকসকে একজন সাহসী এবং মোহনীয় হিসেবে উল্লেখ করেছেন।  বলেছেন, আমেরিকান অ্যাপারেলস ম্যাকসের সাহসিকতায় গর্বিত।
ইরিস এলোনজো বলেছেন, অতীতের অনেক ক্যাম্পেইনের মতো এবারের ক্যাম্পেইনটিতেও আমেরিকান অ্যাপারেলের বিরুদ্ধে বিতর্ক সৃষ্টি হয়েছে। তবে এই বিতর্কের পরেও আগামী মাসের সংখ্যায় বিশ্বখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ‘ভাইস’র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সংখ্যায় প্রকাশিত হতে যাচ্ছে ম্যাকসের সেই নগ্নবক্ষে মেড ইন বাংলাদেশ লেখা বিজ্ঞাপনটি। 
বিশ্লেষকরা বলছেন,হেলভেটিকা টাইপে ম্যাকসের বুকের ওপর ‘মেড ইন বাংলাদেশ’ কথাটি বসিয়ে কৌশলে যৌনতার প্রকাশ ঘটানো হয়েছে এই ছবিতে। আর ম্যাকসকে বোতামহীন একটি জিন্স প্যান্ট পরিয়ে যেভাবে বিজ্ঞাপন চিত্রটি প্রকাশিত হচ্ছে তাও যৌনতাকেই উস্কে দেয়। 
ইরিস এলোনজো বলছেন, ম্যাকস বাংলাদেশি বংশোদ্ভুত একজন সাবেক মুসলিম। ঢাকায় জন্ম হলেও চার বছর বয়স থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বাস করছেন। ম্যাকসের ছবির নিচে তার জীবনের একটি ছোট্ট গল্পই লেখা হয়েছে একই সঙ্গে বর্ণনা করা হয়েছে তার পরিহিত ‘হাই ওয়েস্ট জিন’ এর প্যান্টটির। জিন্স প্যান্টটিকে বিজ্ঞাপিত করতেই এই আয়োজন। ছোট্ট বর্ণনায় লেখা হয়েছে হাই ওয়েস্ট জিন প্যান্টটি আমেরিকাল অ্যাপারেলসের একটি পণ্য যা তৈরি করেছে ২৩ জন দক্ষ শ্রমিক যারা সকলেই মর্যাদাপূর্ণ মজুরি পাচ্ছেন, স্বাস্থ্যসেবাসহ শ্রমিকের অন্য মৌলিক সুবিধাগুলোও পাচ্ছেন। ম্যাকসও ওই শ্রমিকদের একজন।     ইরিস এলেনজো বলেছেন, তাদের কাছে এমন একটি পণ্যের বিজ্ঞাপনে ম্যাকসকেই যোগ্য মনে হয়েছে। তিনি বলেন, দীর্ঘ দিন ধরেই অ্যামেরিকান অ্যাপারেলস তার কর্মীদের বিজ্ঞাপনের মডেল করে আসছে। ম্যাকসকেও মডেল হিসেবে তুলে ধরার পরিকল্পনা দীর্ঘ দিনের। এবারের পণ্যটির সঙ্গে বিভিন্ন কারণেই ম্যাকসের অতীতের ঘটনা ও বর্তমান অবস্থান খাপ খেয়ে যায়। আর সে কারণেই তাকে এর মডেল করা হয়েছে। আমরা ম্যাকসের সাহসিকতায় গর্বিত। 
এলোনজো আরও বলেন, অ্যামেরিকান অ্যাপারেলসের অন্য অনেক বিজ্ঞাপনের মতো এবারের বিজ্ঞাপনটিরও রয়েছে বহুমুখী অর্থ। ‘মেড ইন বাংলাদেশ’ বলতে এখানে মডেলের অরিজিনকেই বোঝানো হচ্ছে, আবার ফ্যাশন ইন্ডাষ্ট্রির ক্ষেত্রে এর একটি গুরুত্বও রয়েছে। আর ম্যাকসের ক্ষেত্রে বিষয়টি আরও ভিন্ন। একজন তরুণী ম্যাকস তার নিজের পথ নিজেই তৈরি করেছেন। তার কাছ থেকে সাংস্কৃতিক প্রত্যাশা কি তা এখানে নগণ্য। আমরা বিশ্বাস করি প্রতিটি নারীই তাদের জীবন স্বাধীনভাবে যাপন করবে এবং তাদের নিজেদের প্রকাশ করতেও তারা স্বাধীনতার প্রয়োগ ঘটাবে।
এলোনজো বলেন এই বিজ্ঞাপনে বাংলাদেশের শ্রম অধিকারের বিষয়টিও এসেছে। দীর্ঘ দিন ধরেই আমরা যে বিষয় নিয়ে কথা বলছি। তিনি বলেন, মাত্র এক বছর আগে রানা প্লাজা ধসে ১১৪০ জন তৈরি পোশাক শ্রমিক প্রাণ হারিয়েছেন। আমরা এই ঘটনাকে বিপর্যয় বলেই মনে করি যার পক্ষে কোনো অযুহাত খাটে না। আর কর্মক্ষেত্রে অনিরাপদ পরিবেশের পাশাপাশি বাংলাদেশের তৈরি পোশাক শ্রমিকরা বিশ্বের সবচেয়ে কম মজুরি পাচ্ছেন। সম্প্রতি তাদের মাসিক মজুরি বেড়ে ৬৮ ডলার হয়েছে। আর আমেরিকান অ্যাপারেলসের প্রায় ৫ হাজার কারখানা শ্রমিক প্রতি ঘণ্টায় মজুরি পাচ্ছেন ১০ থেকে ২৫ ডলার পর্যন্ত। 

তিনি বলেন,  তৈরি পোশাক শিল্প একটি কঠিন ও দক্ষ পেশাদারের কর্মক্ষেত্র। এবং অ্যামেরিকাল অ্যাপারেলস ১৫ বছর ধরে এই মিশনে এগিয়ে যাচ্ছে যাতে এর একজন শ্রমিকও বঞ্চনার শিকার না হন। আমরা কখনোই মেশিনের পেছনের মানুষগুলোতে বিপদের মুখে ঠেলে দেই না।
অ্যামেরিকান অ্যাপারেলসের শ্রমিকরা কতটা সুস্বাস্থ্যের অধিকারী, এবং এর নারীরা কতটা ক্ষমতায়ন উপভোগ করছেন তা আমরা দেখাতে চাই। আর সে কারণেই এই বিজ্ঞাপন, বলেন ইরিস এলোনজো। তিনি বলেন, মডেল শ্রমিক ঠিক যেমন তেমনটা দেখাতেই আমরা ছবিতে কোনো কাজ করি না। তাকে মেক আপ দেই না, কোনো কিছু দিয়ে ঢেকেও দেই না। তাদের ব্যক্তিত্ব এবং ব্যক্তিগত চেহারাটিই আমরা ফুটিয়ে তুলতে চাই। আর ম্যাকসের ক্ষেত্রেও তাই হয়েছে। 
এলোনজো বলেন, কোনো কোনো বিজ্ঞাপনে এই কারণেই যৌণতা এসে যায়, কোনোটিতে আসে না। আবার কোনোটিতে উভয়ের প্রতিফলন ঘটে। যেখনে যৌনতা আসে মিডিয়া সেখানেই ফোকাস করে। ‘মেড ইন বাংলাদেশ’ কে তেমনই একটি ঘটনা হিসেবে বর্ণনা করতে চান ইরিস এলোনজো। তিনি বলেন, এটি কাপড়ের বিজ্ঞাপন। আর এতে আমেরিকান অ্যাপারেলস তাদের সুন্দর কর্মপরিবেশ তার শ্রমিকদের মজুরি যে বাংলাদেশের শ্রমিকদের চেয়ে বেশি সেটাই তুলে ধরতে চেয়েছে। 
বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ওপর আঘাত হানা এর উদ্দেশ্য নয়। আর বাংলাদেশের নারী শ্রমিকরা এর টার্গেট নয়, বলেন এলোনজো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া