adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পানিবণ্টন বৈঠক শেষ কোনো আশ্বাস পেল না বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : কোনো রকম আশ্বাস ছাড়াই ইন্দো-বাংলাদেশ যৌথ নদী কমিটির দুই দিনব্যাপী বৈঠক  শেষ হয়েছে। তিস্তার পানিপ্রবাহ কমে যাওয়ায় বাংলাদেশের উত্তরাঞ্চলের  কৃষক ও জেলে পরিবারের ভোগান্তি  বিষয়ে ভারতের তরফ থেকে শুধু জানানো হয়েছে, বাংলাদেশের এই উদ্বেগের বিষয়ে ভারত  ভেবে দেখবে। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া।
ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় তিস্তার পানির প্রবাহ স্বাভাবিকের চেয়ে ১০ ভাগে নেমে আসার কারণে বাংলাদেশের উত্তরাঞ্চলের কৃষক ও জেলেরা বর্তমানে চরম মানবেতর জীবনযাপন করছেন। এই বিষয়টির ওপর আলোকপাত করার মাধ্যমেই গঙ্গার পানিবণ্টন চুক্তি নিয়ে আলোচনার জন্য ইন্দো-বাংলাদেশ যৌথ কমিটির দুই দিনব্যাপী বৈঠক শেষ হয় বুধবার।
টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ভারতের জলপাইগুড়ি জেলার তিস্তা নদীর গাজোলডোবা জলাধার থেকে বাংলাদেশের দিকে প্রবাহিত পানির মাত্রা আরো বাড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেছে বাংলাদেশ। গঙ্গার পানিবণ্টন চুক্তি নিয়ে আলোচনার জন্য ইন্দো-বাংলাদেশ যৌথ কমিটির দ্বিতীয় ও শেষ দিনের বৈঠকে বুধবার বাংলাদেশের প্রতিনিধিদল ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত হওয়া গঙ্গা-তিস্তাসহ  বিভিন্ন নদীর পানি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
বাংলাদেশের প্রতিনিধিদল, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্য সরকার এবং দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারাও। রুদ্ধদ্বার এই বৈঠকে গঙ্গা নদী ও পানি বণ্টনসংক্রান্ত বিভিন্ন কারিগরি ও কৌশলগত দিক নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গেছে।
বাংলাদেশেরে প্রতিনিধিদলের প্রধান সাজ্জাদ হোসেন বলেন, আমরা তিস্তা ইস্যুর ওপর আলোচনাকেই প্রাধান্য দিয়েছি এবং এই বিষয়ে কথা বলেছি। ভারতীয় প্রতিনিধিদলগুলোর কাছে আমরা অনুরোধ করেছি, যেন বাংলাদেশে তিস্তার পানিপ্রবাহ কমে যাওয়ার কারণে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে তারা রাজধানী নয়া দিল্লিসহ পশ্চিমবঙ্গের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানায়।
তবে শুধু গঙ্গা কিংবা তিস্তাই নয়, ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে প্রবাহিত অন্যান্য নদী ও সে-সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে। বৈঠকে দুই পক্ষই দুই তরফের বিভিন্ন লাভ-ক্ষতি পর্যালোচনা করেছে এবং সমস্যা নিরসনে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে ও গঙ্গা নদীর তীরে কারিগরি দিকগুলোর উন্নয়নে বিভিন্ন পয়েন্ট নিয়েও আলোচনা করা হয়েছে।
ভারতীয় প্রতিনিধিদলের প্রধান ফারাক্কা বাঁধ প্রকল্পের মহাপরিচালক সৌমিত্র কুমার হালদার বলেন, আমরা আবারো বৈঠকে বসব এবং যৌথভাবে একটি চূড়ান্ত প্রতিবেদন তৈরি করে দুই দেশের সরকারের কাছে তা দাখিল করব।
২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি সই হওয়ার কথা থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতার কারণে শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। তিস্তার পানিবণ্টন নিয়ে ইতিমধ্যে যে খসড়া চুক্তিটি হয়েছিল, বাংলাদেশ তা নিয়ে বেশ স্বাচ্ছন্দ্যে ছিল। কিন্তু চুক্তির ফলে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এখন যে পরিমাণ পানি নেয়, তার কম পানি পাওয়ার আশঙ্কায় চুক্তি স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায়।

বর্তমানে তিস্তা চুক্তির এই বিষয় নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কে বেশ টানাপোড়েন চলছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী তারা যতটুকু পানি প্রাপ্য, তার চেয়ে অনেক বেশি পানি নিজেদের দিকে টেনে নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেদের কৃষির উন্নতির দোহাই দিয়ে তার অবস্থানে অনড় থাকায় বিব্রত দুই দেশের সরকারই। ফলে তিস্তা চুক্তি ভারত সরকারের একরকম গলার কাঁটাতেই পরিণত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া