adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধের বিচারে প্রধানমন্ত্রীর প্রশংসায় আরব লীগ মহাসচিব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন ও  যুদ্ধাপরাধের বিচারের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহস ও দৃঢ়তার প্রশংসা করেছেন আরব লীগের মহাসচিব ড. নাবিল এল আরাবি। তিনি বলেন, তিনি (শেখ হাসিনা) খুব নিবিড়ভাবে এ প্রক্রিয়াটি পর্যবেণ করছেন। 

মঙ্গলবার কায়রোতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে ড. নাবিল এল আরাবি এ কথা বলেন। তিনি ন্যায়বিচার প্রতিষ্ঠায় বাংলাদেশকে আরব লীগের সমর্থন দানের বিষয়ে আশ্বস্ত করেন।
প্যালেস্টাইন ও সিরিয়ার বর্তমান সংকট মোকাবিলায় গৃহীত কূটনৈতিক তৎপরতা সম্পর্কে আরব লীগের মহাসচিব পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবহিত করেন। তিনি ফিলিস্তিন বিষয়ে বাংলাদেশের নীতিগত সমর্থনের প্রশংসা করেন। ফিলিস্তিন জনগনের অধিকার ও একটি স্বাধীন সর্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতিসংঘে ও আন্তর্জাতিক অন্যান্য অঙ্গনে বাংলাদেশকে সক্রিয় ভূমিকা রাখারও আহবান জানান ড. নাবিল এল আরাবি।         
শাহরিয়ার আলমের সঙ্গে অপর এক বৈঠকে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী নাবিল ফাহমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে আর্থ-সামাজিক েেত্র বিভিন্ন সাফল্যের প্রশংসা করেন। তিনি বাংলাদেশসহ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের সাথে দ্বিপাকি সম্পর্কোন্নয়নে মিশরের গভীর আগ্রহের কথা ব্যক্ত করেন। তিনি মিশরের  পোশাকশিল্পে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের দতায় সন্তোষ প্রকাশ করেন।
 অন্যদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ২০১৩ সালে বাংলাদেশ ও মিশরের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বিষয়ে স্বারিত সমঝোতা স্মারকটিকে স্বাগত জানান এবং এ মাসের শেষের দিকে এ ব্যাপারে প্রথম সভা অনুষ্ঠানের জন্য মিশরীয় পকে আহবান জানান। 
বাংলাদেশ ও মিশরের মধ্যে বাণিজ্যের পরিমাণ আরও বৃদ্ধি এবং বাংলাদেশ থেকে মিশরে জনশক্তি রফতানির জন্য সরকারি পর্যায়ে ব্যবস্থাপনার ব্যাপারে দুই মন্ত্রী ঐকমত্য প্রকাশ করেন। তারা বাণিজ্য, বিনিয়োগ, বিজ্ঞান ও শিা েেত্র দু’দেশের সাধারণ স্বার্থ অন্বেষণে  জাতিসংঘসহ আন্তর্জাতিক অন্যান্য ফোরামে দুই দেশের মধ্যে বিরাজমান চমৎকার সম্পর্ক রার উপরও জোর দেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া