adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাঁচ বছরে ৫১০৮ প্রবাসী শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সরকারের আগের মেয়াদ ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিদেশে কর্মরত ১৬ হাজার ৭৮৯ জন বাংলাদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে বলে সংসদকে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি আরো জানান, এর মধ্যে অস্বাভাবিক মৃত্যু হয়েছে পাঁচ হাজার ১০৮ জনের।
মঙ্গলবার দশম জাতীয় সংসদের অধিবেশনে কাজী ফিরোজ রশীদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।
খন্দকার মোশাররফ বলেন, গত ৫ বছরে বিদেশে কর্মরতদের মধ্যে ১১ হাজার ৬৮১ জনের স্বাভাবিক ও পাঁচ হাজার ১০৮ জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। গড়ে বছরে দুই হাজার ৩৩ জনের স্বাভাবিক ও এক হাজার ২২ জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে।
মন্ত্রী সংসদকে জানান, মৃত্যুবরণকারী বাংলাদেশিদের মধ্যে ১৩ হাজার ৪১৪ জন কর্মীর লাশ দেশে আনা হয়েছে। প্রবাসে অস্বাভাবিক মৃত্যুবরণকারী বাংলাদেশি কর্মীদের মৃত্যুজনিত ক্ষতিপূরণের জন্য মোট এক হাজার ৩০৮টি মামলা হয়েছে। এর মধ্যে ৯৬৮টি ক্ষতিপূরণ মামলা অমীমাংসিত রয়েছে এবং ৩৪০টি মামলার মীমাংসা হয়েছে।
সংসদে দেয়া এক তালিকা থেকে দেখা যায়, গত ৫ বছরে সৌদি আরবে বাংলাদেশি কর্মীদের স্বাভাবিক ও অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা বেশি। দেশটিতে ৫ বছরে চার হাজার ৭২৪ জন কর্মীর স্বাভাবিক ও দুই হাজার ৩৯৬ জন কর্মীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। সেখানে মোট মৃত্যুবরণকারী ৭ হাজার ১২০ জনের মধ্যে ৩ হাজার ৮৮৩ জনের লাশ দেশে আনা হয়েছে।
মো. ছলিম উদ্দীন তরফদারের এক প্রশ্নের উত্তরে খন্দকার মোশাররফ বলেন, ইউরোপের বিভিন্ন দেশসহ বিশ্বের ১৫৯টি দেশে বাংলাদেশ থেকে কর্মী পাঠানো হয়। এর মধ্যে ইউরোপের রয়েছে ৩৪টি দেশ। বৈধভাবে এ পর্যন্ত ৮৭ লাখের বেশি কর্মী বিদেশে কর্মরত আছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া