adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা নববর্ষ পালনে মেলবোর্নে ব্যাপক প্রস্তুতি

pic_2009-04-09_222744নিজস্ব প্রতিবেদক:বাংলা সালের  প্রথম দিন পহেলা বৈশাখ। এদিন সমগ্র বাঙালি জাতি নববর্ষের উৎসবে মেতে ওঠে। প্রবাসী বাঙালিরাও এ থেকে পিছিয়ে নেই । বরাবরের মতো এবারো নাচ-গান, বর্ণিল শোভাযাত্রা ও বৈশাখী মেলার ব্যাপক আয়োজন করেছে অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন ভিক্টোরিয়া, মেলবোর্ন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ও সাংস্কৃতিক সংগঠন ‘সুরালোক’।  ধর্ম,বর্ণ নির্বিশেষে মেলবোর্নের পুরো বাঙালি এই উৎসবে যোগ দেবে।  
পহেলা বৈশাখ কোটি বাঙালির  প্রাণের এক মিলন মেলা। বাঙালির আবহমানকালের ঐতিহ্যময় খাবার তৈরি এবং রং-বেরঙের  পোশাক পরিধান পহেলা বৈশাখ উদ্যাপনের একটি প্রচলিত বৈশিষ্ট্য। এরই ধারাবাহিকতায় এখানেও বসবে কবিতা, নাটক ও গানের আসর।  থাকবে  মজাদার খাবারের দোকান বিশেষ করে ঐতিহ্যবাহী পান্তা ইলিশ, পিঠা- পায়েস  ও রং-বেরঙের কাপড়ের সমারোহ।  আসছে ১৩ এপ্রিল রোববার সকাল ১১টা থেকে বিকাল ৬টা পর্যন্ত চলবে এ আনন্দ উৎসব। অস্ট্রেলিয়া বাংলাদেশ এসোসিয়েশন ভিক্টোরিয়া আয়োজনে ড্যানডেনং এর গ্লরিয়া পাইক নেট বল কমপ্লেক্স গ্রিভস রিজার্ভে  বসবে এ মিলন মেলা।
এ ছাড়া প্রতি বছরের মত এবারও ‘সুরোলোক’ সবাইকে নিয়ে আবাহন জানাবে নতুন বাংলা বছরকে । আগামী ৬ এপ্রিল, রোববার  মেলবোর্নের ফেডারেশন স্কয়ারের ডিকিন এজ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে সুরোলোকের বর্ষ বরণের আয়োজন ‘আনন্দধ্বনি জাগাও গগনে’। অনুষ্ঠানটি চলবে বিকাল ৬ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত।
অন্যদিকে মেলবোর্ন বাংলাদেশ অ্যাসোশিয়েশন নববর্ষ উদযাপন করছে ২৬ এপ্রিল, শনিবার। সকাল  ১০টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত ২৯৬ নিকলসন ষ্ট্রীট, ফুটস্ক্রের  মিলেনিয়াম হলে। এখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, বাচ্চাদের ফেইস পেইন্টিং ও ছবি আঁকার প্রতিযোগীতা ছাড়াও থাকছে ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার, চটপটি, নানা ধরনের মিষ্টি ও পিঠা-পুলির স্টল এবং দেশি কাপড়-চোপড় ও গহনার এক বিরাট সমারোহ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া