adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমআলো সম্পাদককেও হাইকোর্টে যেতে হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : এবার দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় আদালতে হাজির হয়ে পত্রিকাটির বিরুদ্ধে জারি করা রুলের ওপর আদালতে দাখিল করা জবাব তার কিনা তা নিশ্চিত করতে বলেছেন।
বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহেমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। প্রথমআলো পত্রিকার বিরুদ্ধে জারি করা রুলের ওপর শুনানিকালে আদালত এ আদেশ দেন। আদালত অবমাননা রুলের বিষয়ে মতিউর রহমান ও পত্রিকাটির যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান সোমবার জবাব দাখিল করেছেন। যথাযথভাবে এ জবাব দাখিল না হওয়ায় মঙ্গলবার আবার তা সংশোধন করে দাখিল করতে বলা হয়েছে।
আদালত বলেছেন, দুইজনের বিষয়ে যে হলফনামা জমা দেয়া হয়েছে তা প্রায় একই রকম। মতিউর রহমান জেনেশুনে এটা দাখিল করেছেন কিনা সন্দেহ হয়। তাই তাকে আসতে হবে। তাকে বিব্রত করার জন্য আসতে বলা হচ্ছে না। তিনি জেনে বুঝে এটা দাখিল করেছেন কিনা তা তাকে বলতে হবে। আদালতে রুলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, আহসানুল করীম, মো. আসাদুল্লাহ, এ বি এম ওয়ালিউর রহমান খান, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অপরদিকে প্রথমআলোর পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক।
কলাম লেখা ও প্রকাশের মাধ্যমে আদালত অবমাননার অভিযোগে দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের বিরুদ্ধে গত ২ মার্চ রোববার স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেবের করা পৃথক এক আবেদনে ওই দুইজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে পৃথকভাবে আরো একটি রুল জারি করেছেন। এই দুটি রুলের ওপর ৬ মার্চ থেকে শুনানি শুরু হয়েছে।
গত ২৮ ফেব্র“য়ারি ও ১ মার্চ ‘মিনিটে একটি আগাম জামিন কীভাবে?’, ‘ছয় থেকে আট সপ্তাহের স্বাধীনতা’ শিরোনামে পর পর দুদিন প্রথম আলো পত্রিকায় দুটি নিবন্ধ প্রকাশিত হয়। মিজানুর রহমান খান নিবন্ধ দুটি লিখেছেন। এসব নিবন্ধে দেশের সর্বোচ্চ আদালতের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলা হয়। এই নিবন্ধের বিষয়টি আদালতের নজরে আসার পর আদালত এ আদেশ দেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া