adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাহারার ব্র্যান্ডিং নিয়ে নতুন করে ভাবছে বিসিবি

নিজস্ব প্রতিবেদক:
আবাসন খাতে ১২০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্র“তি দিলেও এখন পর্যন্ত বাংলাদেশে সাহারা গ্র“পের কর্মকাণ্ড সীমিত রয়েছে বিসিবির পৃষ্ঠপোষক বা স্পন্সর হিসাবেই। সম্প্রতি নিজ দেশের বিনিয়োগকারীদের পাওনা ২৪ হাজার কোটি রুপি লোপাটের অভিযোগে প্রতিষ্ঠানটির প্রধান সুব্রত রায়কে গ্রেফতার করে জেলে পাঠিয়েছে ভারতের একটি আদালত। 
বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে ব্যর্থ হলেও সঠিক সময়েই বিসিবির চলতি বছরের পাওনা ২৪ লাখ ৩০ হাজার ডলার জমা দিয়ে দিয়েছে সাহারা। তাই সুব্রত রায়ের গ্রেফতার নিয়ে এখনই উদ্বিগ্ন না হলেও আগামী দু’ বছরের পাওনা এবং জাতীয় দলের জার্সিতে তাদের ব্র্যান্ডিং নিয়ে চিন্তা-ভাবনা করার সুযোগ রয়েছে বলে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডর্ সংশ্লিষ্টরা।
শনিবার এমনটাই জানালেন বিসিবির মার্কেটিং অ্যান্ড কর্মাশিয়াল কমিটির চেয়ারম্যান কাজী এনাম আহমেদ।
উল্লেখ্য, নিয়ম ভঙ্গ করে প্রায় ৩০ লাখ বিনিয়োগকারীর কাছ থেকে বন্ড স্কিমে নেয়া প্রায় ২৪ হাজার কোটি রুপি ফেরত দিতে ব্যর্থ হওয়ায় ২০১২ সালে সাহারা গ্র“পের বিরুদ্ধে মামলা করে ভারতের শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ বোর্ড। এরপর দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়ে একদিন নিরুদ্দেশ থাকার পর গত ২৮ ফেব্র“য়ারি ভারতের অন্যতম শীর্ষ ধনী সুব্রত রায়কে গ্রেফতার করে লখনৌ পুলিশ। 
এ নিয়ে দিন কয়েক আগে তাকে আদালতের কাঠগড়ায় দাঁড় করানো হলেও বিনিয়োগকারীদের পাওনা ২৪ হাজার কোটি রুপি ফেরত দেয়ার বিষয়ে সন্তোষজনক কোনো উত্তর দিতে পারেননি সাহারা ইন্ডিয়া গ্র“পের প্রতিষ্ঠাতা সুব্রত রায়। ভারতের সুপ্রিম কোর্ট তাই জামিন আবেদন নামঞ্জুর করে দিয়ে তাকে আগামী ১১ মার্চ পর্যন্ত কারাগারে রাখার নির্দেশ দেয়। আদালত প্রাঙ্গণে কালি দিয়ে সুব্রত রায়ের চেহারা ঢেকে দেয়ার দৃশ্য আন্তর্জাতিক মিডিয়ায় ব্যাপক আলোচনার সৃষ্টি করে।
এখন পর্যন্ত সাহারা-বিসিবি সম্পর্ক নিয়ে কোনো জটিলতা সৃষ্টি না হলেও সুব্রত রায়ের গ্রেফতার ও প্রতিষ্ঠানটির সাম্প্রতিক আর্থিক বিপর্যয়ের কারণে নতুন করে প্রশ্ন উঠছে। 
দেশের গর্ব জাতীয় ক্রিকেট দলের জার্সিতে এরকম একটি প্রশ্নবিদ্ধ প্রতিষ্ঠানের লোগো নিয়ে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার এবং ক্রিকেট ফ্যানদের মাঝেও। এ নিয়ে কিছুটা বিপাকে রয়েছে বিসিবিও।
এই বিষয়ে জানতে চাইলে বিসিবির মার্কেটিং অ্যান্ড কর্মাশিয়াল কমিটির চেয়ারম্যান কাজী এনাম আহমেদ কিছুটা কৌশলী জবাব দেন। তিনি বলেন, এখন পর্যন্ত সাহারার সঙ্গে আর্থিক বিষয় নিয়ে আমাদের কোনো সমস্যা সৃষ্টি হয়নি। এমনকি এ বছরের পাওনা টাকাও আমাদের অগ্রিম দিয়েছে তারা। তবে ক্রিকেট আমাদের গর্ব, সে েেত্র সাহারার সাম্প্রতিক কর্মকাণ্ডগুলো ভালোভাবেই ল্য রাখছি আমি। বোর্ডের আগামী সভায় এ নিয়ে আলোচনা করার ইচ্ছা রয়েছে আমার।
তবে এতে বিসিবি ও সাহারার সম্পর্কে কোনো ফাটল সৃষ্টি হবে না বলেই মনে করছেন বিসিবির আরেক পরিচালক। এই বছরের টাকা পেয়ে গেছি আমরা। তাছাড়া ওদের মতো এত দ্রুত এবং সঠিক সময়ে আর কোনো স্পন্সরের কাছ থেকে টাকা পাইনি আমরা। তাই তাদের বিরুদ্ধে অনিয়মের কোনো অভিযোগ এখনই তোলা যাচ্ছে না। এখন আগামী বছরের টাকা না পেলেই এ নিয়ে ভাবার সুযোগ রয়েছে। বললেন বোর্ড পরিচালক মাহবুব আনাম।
মার্কেটিং অ্যান্ড কর্মাশিয়াল কমিটির চেয়ারম্যানের ভাষ্যও সেরকমই। তিনি বলেন, ব্যাক্তিগতভাবে আমি মনে করি বিষয়টি ভারত সরকার এবং সাহারার অভ্যন্তরীণ বিষয়। এতে আমাদের চুক্তির ওপর এর কোনো প্রভাব পড়বে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া