adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপের ফাইনালে কাল মুখোমুখি পাকিস্তান ও শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক:
শনিবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। ১৬ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই এশিয়ার ক্রিকেট-শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জিতে মানসিকভাবে এগিয়ে থাকতে দুই দলই মরিয়া।
আগামীকাল শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বাদশ এশিয়া কাপের ফাইনাল শুরু হবে বাংলাদেশ সময় বেলা দুইটায়।
গতবার সব ম্যাচ হেরে যাওয়া শ্রীলঙ্কার এবার দুর্দান্ত পারফরম্যান্স। টানা চারটি অর্থাৎ সব ম্যাচ জিতে চারবারের চ্যাম্পিয়নরা আরেকটি শিরোপার দ্বারপ্রান্তে। শনিবারও জিতলে টুর্নামেন্টে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের পাশে দাঁড়াবে লঙ্কানরা।
গতবার ফাইনালে বাংলাদেশকে মাত্র ২ রানে হারানো পাকিস্তান এশিয়া কাপে তেমন সফল নয়। ২০১২ সালের আগে একবারই তাদের মাথায় এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট উঠেছিল, ২০০০ সালে। তবে পাকিস্তানিদের জন্য অনুপ্রেরণাদায়ক তথ্য, তাদের দুটো শিরোপারই জন্ম ঢাকার মাটিতে। এবার তাই মিসবাহ-উল-হক ও তার সতীর্থদের সামনে অন্য ধরনের হ্যাটট্রিকের হাতছানি। ২০০০ সালের এশিয়া কাপে পাকিস্তানের অধিনায়ক মঈন খান এখন দলটির কোচ। এটাও তাদের জন্য বাড়তি অনুপ্রেরণা।
ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে পাকিস্তান। আগের ১৩৮টি ম্যাচে পাকিস্তান ৮০ ও শ্রীলঙ্কা ৫৩ বার জিতেছে। বাকি ৫ ম্যাচের একটি টাই ও ৪টি পরিত্যক্ত হয়েছে।
তবে এশিয়া কাপে চিত্রটা ভিন্ন। ১৩ বার মুখোমুখি হয়ে এবারের উদ্বোধনী ম্যাচসহ ৯টিতেই জিতেছে শ্রীলঙ্কা। পাকিস্তানের জয় চারটি।

এশিয়া কাপের ফাইনালে এর আগে দুবার দেখা হয়েছিল দু’দলের। ১৯৮৬ সালের ফাইনালে কলম্বোয় শ্রীলঙ্কার কাছে হারলেও ২০০০ সালে ঢাকায় মধুর প্রতিশোধ নিয়েছিল পাকিস্তান।
১৪ বছর পর শ্রীলঙ্কার সঙ্গে আরেকটি ফাইনালে লাসিথ মালিঙ্গা আর অজন্তা মেন্ডিসকে সবচেয়ে বড় বাধা বলে মনে করছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ। মালিঙ্গা দারুণ বোলার। তবে তার বিপে সাম্প্রতিক সময়ে আমরা ভালো করেছি। মেন্ডিসও ভালো বল করছে। আমার মনে হয়, শনিবার যারা প্রতিপরে সেরা বোলারদের ভালোভাবে সামলাতে পারবে তারাই জিতবে।
পাকিস্তানের জন্য দুশ্চিন্তার কথা, ভারত ও বাংলাদেশের বিপে ঝড়ো ব্যাটিং করে জয় এনে দেয়া শহীদ আফ্রিদির চোট। বাংলাদেশের সঙ্গে ব্যাট করার সময় চোটে পড়েন তিনি।
মিসবাহ অবশ্য জানিয়েছেন, দলের সেরা অলরাউন্ডারের জন্য শনিবার শেষ মুহূর্ত পর্যন্ত অপো করবেন তারা। দুই উদ্বোধনী ব্যাটসম্যান শারজিল খান ও আহমেদ শেহজাদ এবং পেসার উমর গুলও চোট আক্রান্ত। তবে কারো সমস্যাই গুরুতর নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া