adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দমন-পীড়নে দক্ষরা পেল পুলিশ পদক

ঢাকা: অপরাধ দমনে অসীম সাহসিকতা, বীরত্ব, কর্মক্ষেত্রে দক্ষতা ও প্রশংসনীয় কাজের স্বীকৃতি স্বরূপ সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) দেয়ার ক্ষেত্রে এবারও সৃষ্টি হয়েছে নানা বিতর্ক। সততা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনকারী পুলিশ কর্মকর্তাদের চেয়ে দমন-পীড়নে দক্ষ পুলিশ সদস্যরা এবার পেয়েছে পুলিশের সর্বোচ্চ সম্মান বিপিএম ও পিপিএম পদক। বিশেষ করে সরকার বিরোধী আন্দোলনে দমন-পিড়নে পারদর্শী পুলিশ কর্মকর্তাদের বার বার দেয়া হচ্ছে পদক। এ নিয়ে মাঠ পর্যায়ে সততার সঙ্গে দায়িত্ব পালনকারী পুলিশ কর্মকর্তাদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

সূত্র জানায়, এবার পুলিশ সপ্তাহে  র‌্যাব, পুলিশ, ডিবিসহ বিভিন্ন সংস্থা থেকে মোট ১০৫ কর্মকর্তাকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) দেয়া হয়েছে। উচ্চ পদস্ত কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ, অতিরিক্ত কমিশনার মো: আব্দুল জলিল মণ্ডল, শেখ মারুফ হোসেন সর্দার, খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনিরুজ্জামান, র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান, অতিরিক্ত মহা পরিচালক কর্ণেল জিয়াউল আহসান, পরিচালক রিয়াজুর রহমান প্রমুখ।

এছাড়া ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) আনোয়ার হোসেন, মতিঝিল ডিভিশনের উপ- পুলিশ কমিশনার আশরাফুজ্জামান, লালবাগ ডিভিশনের উপ-পুলিশ কমিশনার হারুন অর রশিদ, রমনা জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার সিবলী নোমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান, ওয়ারী জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদী হাসান, মহানগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম) সিনিয়র সহকারী পুলিশ কমিশনার তৌহিদুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (পশ্চিম) জুয়েল রানাসহ আরো অনেকেই।

মরণোত্তর পদক পেয়েছেন রাজনৈতিক সহিংসতায় নিহত ১৬ পুলিশ সদস্য। যাদের মধ্যে এএসআই, এসআই ও কনস্টেবল রয়েছেন। এছাড়া আহত পুলিশ সদস্যদের পাশাপাশি দায়িত্ব পালন করতে গিয়ে খুন হওয়া  পুলিশ সদস্যদেরও মরণোত্তর পদক দেয়া হয়েছে। এর মধ্যে পিপিএম সাহসিকতা ও সেবা পাচ্ছেন ৬৯ জন এবং বিপিএম সাহসিকতা ও সেবা পেয়েছেন ৩৬ জন।

সূত্র জানায়, বিরোধী দলীয় চীফ হুইফ জয়নুল আবদিন ফারুককে মারপিট করে পদোন্নতি পাওয়া লালবাগের উপ-পুলিশ কমিশনার হারুন অর রশিদকে এবারও পদক দেয়া হয়েছে। কয়েকদিন আগে যিনি জয়নুল আবদিনের মতো হল উদ্ধারের জন্য আন্দোলনকারী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষকদের পিটিয়ে গুলি করার আদেশ দিয়ে নতুন করে আলোচনায় এসেছেন। ২০১১ সালের ৬ জুলাই বিএনপির হরতাল চলাকালে সংসদ সদস্য ও বিরোধী দলীয় চীফ হুইফ জয়নুল আবদিনকে সংসদ ভবন চত্বরে মারপিট করে তেজগাঁও জোনের তৎকালীন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হারুন আর রশিদ পদন্নতি পেয়ে লালবাগ ডিভিশনের উপ-পুলিশ কমিশনারের দায়িত্ব পান। দায়িত্ব পাওয়ার পরই ২০১২ সালের ৯ ডিসেম্বর পুলিশের উপস্থিতিতিই ছাত্রলীগের নেতাকর্মীরা প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে নিরীহ দর্জি দোকানি বিশ্বজিতকে। ওই সময় ডিসি হারুন অর রশিদ ৩০ গজের মধ্যে থাকলেও বিশ্বজিতকে রক্ষায় এগিয়ে আসেননি বলে অভিযোগ রয়েছে। ওই বছরই তাকে দেয়া হয়েছে পুলিশ পদক।

কয়েকদিন আগে হল উদ্ধারের জন্য আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র ও শিক্ষকদের গায়ে হাত তোলেন ডিসি হারুন অর রশিদ। এবারও তাকে দেয়া হয়েছে পুলিশ পদক।

ডিসি হারুনের পদক নিয়ে এখন প্রশ্ন তৈরি হয়েছে। তিনি যতবার মারপিট করবেন ততবারই কি তাকে পদক দেয়া হবে? তাহলে মারপিটে পারদর্শী হওয়ার কারণেই কি ডিসি হারুনকে এবারও পদক দেয়া হয়েছে।

একই সঙ্গে বিএনপির অফিস ভাঙচুর করে খলনায়কের মতো বিএনপি নেতাদের আটক করে আলোচনায় আসা ওয়ারী জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মেহেদী হাসানকেও পদক দেয়া হয়েছে। পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার ভাই হিসেবে পরিচিত অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মেহেদী হাসান একাধিকবার ফিল্মি স্টাইলে বিএনপির নয়াপল্টন অফিসে হামলা ভাঙচুর করে নেতাকর্মীদের আটক করেছেন। গত বছর মতিঝিল ডিভিশনের দায়িত্বে থাকার সময় তিনি বিএনপির অফিসে ভাঙচুর করে বেশ আলোচনায় আসেন। পুলিশ সদস্য হয়ে একটি রাজনৈতিক দলের অফিসে রাজনৈতিক  দলের কর্মীদের মতো হামলার কারণে তিনি সমলোচিত হয়েছেন। পরে তাকে মতিঝিল থেকে সরিয়ে ওয়ারী ডিভিশনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারের দায়িত্ব দেয়া হয়।  



ডিসি হারুন বা এডিসি মেহেদীই নন, পদকের তালিকায় রয়েছেন বিশেষ রাজনৈতিক দলের পক্ষে কাজ করা অনেক পুলিশ কর্মকর্তা। যোগ্যতার বিবেচনায় নয়, পদক দেয়া হয়েছে পছন্দের ব্যক্তিদের এমন আলোচনাই চলছে এবারের পুলিশ পদক  নিয়ে। এ নিয়ে মাঠ পর্যায়ে সৎ নিষ্ঠাবান পুলিশ সদস্যদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

সূত্র জানায়, গত বছর পুলিশ সপ্তাহে তালিকা চূড়ান্ত করে ৬৯ জনকে বিভিন্ন পদকে ভূষিত করা হলেও এবার এর সংখ্যা ১০৫ জন। গত বছর চুড়ান্ত তালিকা থেকে রাজনৈতিক আশির্বাদপুষ্ট কয়েকজন পুলিশ কর্মকর্তার নাম পদক তালিকায় না থাকায় পুলিশ সপ্তাহ শুরুর দিন সকালে নতুন করে ৬ জনকে পদক দেয়া হয়। যা নিয়ে নানা বিতর্ক ও সমালোচনা হয়েছে। তাই এবার রাজনৈতিক আশির্বাদপুষ্টদেরও রাখা হয় পদকের তালিকায়।

এবার তালিকা করার শুরুতেই প্রাধান্য দেয়া হয়েছে রাজনৈতিক সহিংসতায় নিহত ও আহত  পুলিশ সদস্যদের। রয়েছেন দায়িত্ব পালনরত অবস্থায় সন্ত্রাসীদের হাতে খুন হওয়া পুলিশ সদস্যরাও। তারা মরণোত্তর পদক পেয়েছেন। প্রতিবারের মতো এবারও রাজনৈতিক পরিচয়ধারী ও বিরোধী আন্দোলন দমনে পারদর্শী পুলিশ কর্মকর্তারা পদকে ভূষিত হয়েছেন।

সাবেক এক পুলিশ প্রধান নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিতর্কিতদের পদক দেয়ায় মাঠ পর্যায়ের পুলিশের মধ্যে একটা হতাশা তৈরি হয়েছে। মাঠ পর্যায়ের পুলিশের ধারণা হবে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতে পারলেই পদক পাওয়া যায়। এই কারণে সাহসিকতার সঙ্গে কোনো পুলিশ সদস্য আর কাজ করতে এগিয়ে আসবে না।’



নাম প্রকাশ না করার শর্তে একাধিক পুলিশ কর্মকর্তা বলেন, ‘প্রত্যেক পুলিশ সদস্যের জীবনে একটা ইচ্ছা থাকে। তা হচ্ছে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি। বিপিএম ও পিপিএম পুলিশ সদস্যদের বাহিনীতে আলাদা মর্যাদার চোখে দেখা হয়। সেখানে বিতর্কিত পুলিশ কর্মকর্তাদের পদক দিয়ে প্রকৃত পদকের দাবিদারদের বঞ্চিত করলে মাঠ পর্যায়ে একটা প্রভাব পড়বে।’



প্রসঙ্গত, ৩ দিন ব্যাপি পুলিশ সপ্তাহের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে রাজারবাগে তিনি এ কর্মসূচির উদ্বোধন করেন। পুলিশ সপ্তাহ শেষ হবে ৯ মার্চ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া