adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

উন্নত দেশের শিক্ষার সঙ্গে মিলতে হবে : শিক্ষামন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি ও টিউশন ফিসহ সকল ব্যয় শিক্ষার্থীবান্ধব রাখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম সংসদের নির্বাচনী ইশতেহারে আমাদের স্বাধীনতার সূবর্ণজয়ন্তির বছর ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্য ঘোষণা করেছেন। দারিদ্র্য সেখানে সবচেয়ে বড় বাধা। শিক্ষা হবে দরিদ্র জয়ের মূল কৌশল। দেশ পরিচালনা ও অর্থনীতির হাল ধরার জন্য পর্যাপ্ত সংখ্যক উচ্চশিক্ষিত, দক্ষ ও যোগ্য সুনাগরিক গড়ে তুলতে হবে।

আজ বৃহস্পতিবার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ কনভোকেশনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে বক্তৃতায় একথা বলেন তিনি। যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের নিজস্ব ক্যাম্পাস গড়ে তোলেনি তাদের বিরুদ্ধে যথাসময়ে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান মন্ত্রী।

নাহিদ বলেন, আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বিশ্বসমাজে স্থান করে নিতে চাই। দারিদ্রকে জয় করতে হবে। যোগ্য নতুন প্রজন্মই হবে সেই দারিদ্র জয়ের অগ্রসেনানী। তৈরি করতে হবে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় প্রশিক্ষিত দক্ষ বিশাল কর্মীবাহিনী। এরা সবাই আমাদের নতুন প্রজন্ম। তাদের আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষাজীবন শেষ হলে কর্মজীবন শুরু হয়। নতুন সুযোগ আসে অর্জিত শিক্ষা, ধ্যান-ধারণা বাস্তবে প্রয়োগ করার। জ্ঞান ও মেধার প্রয়োগে সৃজনশীলতা ও উদ্যোগ বিশেষ প্রয়োজন। সনদপ্রাপ্তরা আলোকিত মানুষ হিসেবে তাদের প্রজ্ঞা, জ্ঞান, দর্শন দিয়ে সাধারণ মানুষের প্রাণে সাহস যোগাবে, কর্মক্ষেত্রে-সমাজে সূচিত করবে ইতিবাচক পরিবর্তন। বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞানের অনুসন্ধানের পরিবেশ জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তিনি বলেন, বিশ্বপ্রেক্ষিত ও প্রযুক্তির উৎকর্ষতা বিবেচনায় রেখে নতুন নতুন বিষয় সংযুক্তি, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি যুগোপযোগী করতে হবে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিকে ব্যবহার করে উন্নত দেশসমূহের শিক্ষার সঙ্গে মিলতে হবে। 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া