adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিরিয়ার আহত শিশুর ছবি ইউনিসেফে সেরা

ঢাকা: সিরিয়ার রক্তক্ষয়ী গৃহযুদ্ধে আহত এক শিশুর ছবি তুলে ইউনিসেফের সেরা পুরস্কার জিতে নিয়েছেন সুইডিস ফটোগ্রাফার নিকোলাস হামারস্টোর্ম। তিনি ইউনিসেফের ‘ফটো অব দ্য ইয়ার-২০১৩’ পুরস্কার জিতে নিয়েছেন। 
২০১২ সালের অক্টোবর মাসে তিনি ওই ছবিটি তুলেছিলেন। ছবির আহত শিশুটির নাম দানিয়া কিলসি। ১১ বছরের দানিয়া ঘটনার দিন তার বাড়ির বাইরে ভাইবোনদের সঙ্গে খেলছিল। এ সময় ছুটে আসা এক শেলের আঘাতে আহত হয় সে। আহত দানিয়াকে চিকিৎসার জন্য দার আল শিফা হাসপাতালে ভর্তি করা হয়। সেদিন ওই হাসপাতালে চিকিৎসকদের সেবাদানের দৃশ্য ক্যামেরাবন্দি করছিলেন হামারস্টোর্ম। সেখানেই রক্তে মাখামাখি দানিয়ার সঙ্গে দেখা ফ্রিলান্সার ফটোগ্রাফার হামারস্টোর্মের। চিকিৎসকরা যখন তারে ক্ষতে ব্যান্ডেজ করছিলেন তখনই তার যন্ত্রণাক্লিষ্ট মুখের ছবি তুলেন হামারস্টোর্ম। ছবির পিছনে সে হাতদুটি দেখা যাচ্ছে এটি তার বড়ভাইয়ের।
গত তিন বছরেও বেশি সময় ধরে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বিদ্রোহীরা। ইউনিসেফ জানায়, যুদ্ধের কারণে দেশটির ৩০ লাখ শিশু স্কুলে যাওয়ার সুযোগ পাচ্ছে না। অনেকেই বাবা মাকে হারিয়ে এতিম হয়েছে। কেউবা পালিয়ে এসেছে দেশ ছেড়ে। হামারস্টোর্মের তোলা ছবিটি যেন সিরিয়ার অসহায় শিশুদের যথার্থ প্রতিভূ।
নিজের তোলা ছবির সঙ্গে হামারস্টোর্ম
পুরস্কার জেতার পর হামারস্টোর্ম জার্মান সাময়িকী দার স্পেগালকে বলেন,‘ আমি চিকিৎসদের ওপর ডকুমেন্টারি করার কাজে দীর্ঘ ২৪ ঘণ্টা ওই হাসপাতালে কাটিয়েছিলাম। সেদিন সেখানে প্রায় সাড়ে তিনশ আহত রুগী এসেছিল। কারো হাত নেই, কারো বা পা। সারা গা রক্তে মাখামাখি এসব রুগীদের মধ্যে দানিয়ার মতো অনেক শিশুও ছিল।’
প্রসঙ্গত, সিরিয়ায় যুদ্ধের মধ্যে কাজ করা সাংবাদিকদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। গত বছর যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে ৩০ সাংবাদিক নিহত হয়েছিলেন। তিন সন্তানের জনক হামারস্টোর্মকে গত বছর অপহৃত হয়েছিলেন। দীর্ঘ ছয় সপ্তাহ পর তিনি ছাড়া পেয়েছিলেন।
এদিকে হামারস্টোর্মের ‘দ্য ফটো অব দ্য ইয়ার’ ছবিটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ইউনিসেফের ডেনিয়েল স্কাদত বলেন,‘ এটি সিরিয়ার গৃহযুদ্ধে হতাহত শিশুদের প্রকৃত অবস্থা তুলে ধরেছে। আশা করছি এ ছবিটি দেখার পরবিশ্ব সিরিয়ার ভয়াবহ যুদ্ধ বন্ধে বিশ্ব মোড়লরা তৎপর হবেন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া